জামাইষষ্ঠী স্পেশাল: দোকান থেকে নয়, এবার নিজের হাতেই বানান নরম তুলতুলে রসমালাই!

দোকানের মতো বাড়িতেও বানিয়ে নিতে পারেন নরম, রসাল রসমালাই । কীভাবে বানাবেন এই অসাধারণ স্বাদের রসমালাই, তা একবার দেখে নেওয়া যাক,

জামাইষষ্ঠী স্পেশাল: দোকান থেকে নয়, এবার নিজের হাতেই বানান নরম তুলতুলে রসমালাই!
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Jun 14, 2021 | 4:58 PM

ঘন দুধের মধ্যে নরম তুলতুলে রসগোল্লা, তার উপর ড্রাই ফ্রুটস আর জাফরণের ঘ্রাণ, এ এক ম্যাজিক বাঙালি মিষ্টির পদ। শুধু বাঙালি নয়, সারা ভারতেই রসমালাইয়ের দারুণ কদর রয়েছে। এমনকি বিদেশের মাটিতেও রসমালাই বলতে জিভে জল চলে আসে বিদেশিদের। নরম, রসাল, ঘন দুধের মধ্যে জাফরনের সুস্বাদু স্বাদ, সঙ্গে এলাচের সুগন্ধ, যে কোনও সময় সুপার হিট এই পদ ।

দোকানের মতো বাড়িতেও বানিয়ে নিতে পারেন নরম, রসাল রসমালাই । কীভাবে বানাবেন এই অসাধারণ স্বাদের রসমালাই, তা একবার দেখে নেওয়া যাক,

কী কী লাগবে

দুধ, লেবুর রস, দই, চিনি, স্যাফরণ, এলাচ গুঁড়ো, ড্রাই ফ্রুটস কুচনো

কীভাবে করবেন

যে মিষ্টি মুখে তুললে স্বর্গীয় অনুভূতি হয়, সেই পদ বানাতে তো একটু সময় লাগেই। এই ডেসার্টটি ঠিকমতো বানাতে সময় লাগে মাত্র দুদিন। কারণে রসগোল্লা বানাতেই একটি গোটা দিন সময় দিতে লাগে। নাহলে রসমালাইয়ের মূল স্বাদ থেকে বঞ্চিত হতে হয়।

আরও পড়ুন: Eggless Chocolate Mousse: মাত্র পাঁচ মিনিটেই বানিয়ে ফেলুন এই সহজ ডেজার্ট

প্রথমে রসগোল্লা বানানোর জন্য তৈরি করতে হবে ছানা। তাই সবার প্রথমে একটি প্যানে দুধ নিয়ে গরম করতে দিন। বেশ বড় প্যানেই দুধ ফুটতে দিন। দুধ অল্প ফুটতে শুরু করলেই, আঁচ কমিয়ে তাতে লেবুর রস দিয়ে নাড়তে থাকুন। দুধ কেটে ছানা আবেন নিভিয়ে দিন। এবার জল ঝরিয়ে ছানা আলাদা করে রাখুন । সুতির কাপড়ের মধ্যে ছানা বেংদে তা থেকে পুরোপুরি জল যাতে ঝরে যায়, তার জন্য কাপড়ের উপর একটি ভারী কিছু রেখে দিন। পারলে ঠান্ডা জলে একবার ডুবিয়ে তারপর এইভাবে ৩০-৪৫ মিনিট রাখুন। এরপর জলশূণ্য ছানা কে নরম করে গোল গোল রসগোল্লার মতো বানাতে হবে। একটি পাত্রের মধ্যে জল ঝরানো ছানা নিয়ে ভাললো করে চটকে মিহি করতে হলে। ৫-৭মিনিট ধরে করুন।মিহি হয়ে গেলে রসমালাইয়ের জন্য বল তৈরি করুন। এবার একটি প্যানের মধ্যে ৪ কাপ জল নিয়েয় তাতে ১ ৩/ ৪ কাপ চিনি দিয়ে মিষ্টির সিরাপ বানান। জলের সঙ্গে চিনি গলে গেলে তাতে ১ চা চামচ এলাচ গুঁড়ো দিয়ে দিন। রোজ ওয়াটারও দিতে পারেন। সিরাপ ফুটতে থাকলে রসগোল্লা গুলি তাতে ছেড়ে দিন। তারপর প্যানের ঢাকাটা দিয়ে দিন।

১২-১৪ মিনিট সুগার সিরাপের মধ্যে রেখে দিলে রসগোল্লাগুলি দ্বিগুণ আকার ধারণ করে। গরম রসগোল্লা এবার ঠান্ডা হতে দিন। ঠান্ডা হয়ে গেলে রসগোল্লাগুলি ফ্রিজের মধ্যে রস-সুদ্ধ রেখে দিন।

এবার মালাইয়ে জন্যএকটি প্যানে ১/৪ কাপ গরম দুধের মধ্যে এক চিমটে স্যাফরন দিয়ে ১৫ মিনিট রাখুন। ফুল ফ্যাট দুধ গরম করতে দিয়ে তাতে কনডেন্সড মি্ক দিয়ে ঘন করতে দিন। এবার জাফরন দেওয়া দুধ দিয়ে আরও কিছু সময়ের জন্য রান্না করতে দিন। দুধ বেশ ঘন হয়ে গেলে রসগোল্লাগুলি দিয়ে কিছু ক্ষণ রান্না করুন। অল্প আঁচে রেখে মালাই ও রসগোল্লা ডুবিয়ে রাখলে ভাল হয়। এবার আভেন বন্ধ করে ঘরের স্বাভাবিক তাপমাত্রা ঠান্ডা করতে দিন। ঠান্ডা হয়ে গেলে তিন ঘন্টা ফ্রিজে রেখে দিন। পরিবেশনের সময় রসমালাইয়ের উপর গোলাপ ফুল, ড্রাইফ্রুটস ছড়িয়ে দিতে পারেন।