Winter Special Recipe: বাতাসে শীতের আমেজ! এবার বাড়িতেই বানান জয়নগরের বিখ্যাত মোয়া

কখনও খই, খোয়া ক্ষীর দিয়ে মোয়া তৈরি হয়। পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগণার জয়নগর শহরে এই স্পেশাল মিষ্টিটি তৈরি হয় বলে এই মোয়ার নাম হয়ে গিয়েছে জয়নগরের মোয়া।

Winter Special Recipe: বাতাসে শীতের আমেজ! এবার বাড়িতেই বানান জয়নগরের বিখ্যাত মোয়া
জয়নগরের স্পেশাল মোয়া। ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Nov 03, 2021 | 9:50 AM

একদিকে উত্‍সবের আমেজ, অন্যদিকে বাতাসে প্রবেশ করেছে উত্তুরে হাওয়া। শীত পড়তে না পড়তেই এখন নলেন গুড়ের অপেক্ষায় বাঙালি। শীতের দুপুরে জয়নগরের স্পেশাল ও বিখ্যাত মোয়ার স্বাদ প্রতিবছর নেওয়া চাই-ই চাই। মুড়কি, মুড়ি ও গুড়কে একসঙ্গে জ্বাল দিয়ে নরম পাকের গোল পাকিয়ে এক অসাধারণ স্বাদের মিষ্টি তৈরি হয় এই শীতের মরসুমে। কখনও খই, খোয়া ক্ষীর দিয়ে মোয়া তৈরি হয়। পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগণার জয়নগর শহরে এই স্পেশাল মিষ্টিটি তৈরি হয় বলে এই মোয়ার নাম হয়ে গিয়েছে জয়নগরের মোয়া। তবে এবার আর বাইরের দোকান থেকে নয়, বাড়িতেই বানিয়ে নিন সুস্বাদু ও নরম পাকের স্পেশাল জয়নগরের মোয়া।

কী কী লাগবে

২০০ গ্রাম খই, ২০০ গ্রাম খেজুরের গুড়, ২৫ গ্রাম চিনি, ১ চা চামচ এলাচ গুঁড়ো, ১৫০ গ্রাম খোয়া ক্ষীর, ২৫ গ্রাম কাজুবাদাম, ২৫ গ্রাম কিসমিস, ২ চা চামচ ঘি,

পদ্ধতি

প্রথমে এৃবড় কড়াইতে গুড়, চিনি আর ২ কাপ জল একসঙ্গে মিশিয়ে ভাল করে ফোটাতে হবে। এবার এই তিনটি উপকরণ ফুটে গাঢ় হয়ে গেলে তার থেকে অল্প পাক আলাদা তুলে রেখে দিতে হবে। এবার কড়াইতে বাকি পাক ঠান্ডা হলে তাতে খই মিশিয়ে দিন ভাল করে।

পুরো খইটা ভাল করে মিশিয়ে প্রায় ২০ মিনিট ঢাকা দিয়ে রেখে দিতে হবে। এবার ঢাকনা খুলে তাতে গ্রেট করা খোয়া ক্ষীর, কাজবাদামের টুকরো, ঘি, কিসমিস দিয়ে ভাল করে মেখে নিতে হবে। এবার তুলে রাখা গুড়ের পাক অল্প অল্প করে দিয়ে ফের মিশ্রণটি আবার ভাল করে তৈরি করুন।

ভাল করে সব উপকরণ একসঙ্গে মাখা হয়ে গেলে অল্প অল্প নিয়ে দুই হাতে লাড্ডুর মতো গোল করে মোয়া বানিয়ে নিন। এরপর মোয়াগুলি একটি প্লেটে সাজিয়ে তার উপর খোয়াক্ষীর ও কাজবাদাম গুঁড়ো করে ছড়িয়ে দিন। প্রতিটি মোয়ার উপর একটি করে কিসমিস দিয়ে সাজিয়ে রাখুন। অতিথি এলে তাঁকে বাড়ির তৈরি মোয়া দিয়ে পরিবেশন করুন।

আরও পড়ুন: Special Recipe: ভাইফোঁটায় স্পেশাল কিছু করতে চান? ভাইদের চমক দিতে চটপট বানান বাংলার এই প্রাচীন মিষ্টি