Special Recipe: ভাইফোঁটায় স্পেশাল কিছু করতে চান? ভাইদের চমক দিতে চটপট বানান বাংলার এই প্রাচীন মিষ্টি

ভাইফোঁটার দিন স্পেশাল মিষ্টি তৈরি করে খাওয়ানোর জন্য অভিজাত এই মিষ্টিটি পরিবেশন করতে পারেন অনায়াসে। সকলের কাছে সুনাম পাবেন।

Special Recipe: ভাইফোঁটায় স্পেশাল কিছু করতে চান? ভাইদের চমক দিতে চটপট বানান বাংলার এই প্রাচীন মিষ্টি
লবঙ্গ লতিকা
Follow Us:
| Edited By: | Updated on: Nov 03, 2021 | 7:13 AM

উৎসবে, পার্বনে, উপলক্ষ্যে বা বিনা উপলক্ষ্যে বাঙালির পাতে মিষ্টি চাইই চাই। দুর্গাপুজো, কালীপুজো, ভাইফোঁটা… নানান উত্‍সব লেগেই রয়েছে। সামনেই ভাইফোঁটা। ভাইদের কপালে ফোঁটা দেওয়ার সময় মিষ্টির থালায় লবঙ্গ লতিকা থাকাটা মাস্ট। লবঙ্গ লতিকার নাম শুনলে জিভে জল আসে। ঘরোয়া আয়োজন তো বটেই, পাশাপাশি বাড়িতে অতিথি এলে, ভাইফোঁটার দিন স্পেশাল মিষ্টি তৈরি করে খাওয়ানোর জন্য অভিজাত এই মিষ্টিটি পরিবেশন করতে পারেন অনায়াসে। সকলের কাছে সুনাম পাবেন। যেমন সুচারু রূপ, তেমনি স্বাদেও রয়েছে অমৃত সমান রসাল মিষ্টি। বাংলার প্রাচীন ও হারিয়ে যাওয়া মিষ্টিগুলির মধ্যে এই লবঙ্গ লতিকা হল অন্যতম। চটপট বাড়িতে নিতে কী কী উপকরণ লাগবে, কীভাবে তৈরি করবেন, তা দেখে নিন…

উপকরণ

ময়দা,বেকিং পাউডার,বেকিং সোডা,চিনি,নুন স্বাদমতো, লবঙ্গ, দুধ

পুরের জন্য লাগবে

নারকেল কোরা, কনডেন্স মিল্ক, গুঁড়োদুধ, এলাচ গুঁড়ো, কাজু ছোট ছোট করে টুকরো করে রাখা, কিশমিশ

সিরাপ বানাতে লাগবে:- চিনি, জল, এলাচ গুঁড়ো

কীভাবে বানাবেন

ময়দা ভালো করে সাদা তেল, বেকিং পাউডার, বেকিং সোডা, নুন, চিনি দিয়ে মাখতে হবে। এবার একটি ফ্রাইং প্যানে সামান্য ঘি গরম করে নারকেল কোরা, গুঁড়োদুধ, কনডেন্স মিল্ক, কাজু, কিশমিশ দিয়ে ভালো করে লাল লাল করে নিতে হবে। এবার সিরা তৈরীর জন্য একটি পাত্রের মধ্যে চিনির রস জল এবং এলাচ গুঁড়ো দিয়ে ফুটাতে হবে। মেখে রাখা ময়দা লুচির আকারে বেলে নিতে হবে। মাঝখানে আন্দাজমতো পুর দিয়ে দুইপাশ ভাল করে ভাঁজ করে নিতে হবে। এই দুপাশ ভাজ করে মাঝখানে একটা লবঙ্গ গেঁথে দিতে হবে। কড়াইয়ে ঘি গরম করে ভেজে নিলেই একেবারে তৈরি ‘লবঙ্গ লতিকা’।

আরও পড়ুন: Balushahi Recipe: বাঙালির সাবেকি মিষ্টি বালুসাইতে জমে উঠুক এবারের আলোর উত্‍সব !