ঘি-মেওয়া ছাড়াই মাত্র ১০ মিনিটে বানান দুরন্ত স্বাদের নারকেল নাড়ু! কীভাবে?

মা -দিদিমাদের হাতের নারকেলের নাড়ুর স্বাদ কেউই ভুলতে পারেন না। এখন মিষ্টির দোকানে কিংবা অনলাইনে অর্ডার দিলেই বাড়িতে চলে আসে পছন্দের ফ্লেভারের নারকেল নাড়ু।

ঘি-মেওয়া ছাড়াই মাত্র ১০ মিনিটে বানান দুরন্ত স্বাদের নারকেল নাড়ু! কীভাবে?
নারকেল নাড়ু
Follow Us:
| Updated on: Jun 02, 2021 | 1:14 PM

ড্রাই ফ্রুটস আর স্বর্গীয় স্বাদ নারকেল নাড়ু এখন নস্টালজিয়ার গভীরে চলে গিয়েছে। ব্যস্ততার জীবনে নারকেল নাড়ু বানানো বেশ ঝক্কির। নারকেল কুড়োনো,গুড় বা চিনি বা মেওয়া দিয়ে সময় নিয়ে ভাল করে রান্না করা, এখন এত সময় ব্যয় করার মানসিকতা নেই। তারপর পারফেক্ট লাড্ডুর শেপ দিতে গিয়ে আরও নাজেহাল অবস্থা। তবে এই নাড়ু পাকানোর ব্যাপারটা বাঙালির ছোটবেলা থেকেই দিয়ে আসছে।

বাড়িতে অফিসের কাজ, বাচ্চা সামলানো, বাড়ির বড়দের দেখভালের পর ঘরের কাজকর্মও সারতে হচ্ছে এখন মহিলাদের। তবে বাড়িতে থাকলে একটু-আধটু হাতের তৈরি নাড়ু খেতে ইচ্ছে করে বৈকি! দিদিমা-ঠাকুমার সময়েসেই নস্টালজিয়া ফেরাতে বাড়ির বাচ্চাদের সেই সময় ফিরিয়ে দিতে পারেন আপনি! তবে অত ঝক্কির নয়, মাত্র ১০ মিনিটের মধ্যেই সুস্বাদু নারকেল নাড়ু বানানোর টিপস দেওয়া রইল এখানে…

কী কী লাগবে-

চালের গুঁড়ো, নারকেল পাউডার ও পাউডারড সুগার।

আরও পড়ুন: ওজন বৃদ্ধির ভয়ে আমে ‘না’! ডায়েটে ট্যুইস্ট আনুন সহজ ও সুস্বাদু ২ আমের রেসিপিতে

কীভাবে করবেন-

প্রথমে একটি প্যানে এক কাপ চালের গুঁড়ো নিন। অল্প ভেজে নিন কম আঁচে। বাদামি যেন না হয়, তা খেয়াল রাখবেন। ভাজা চালের গুঁড়ো থেকে সুগন্ধ বের হলে তাতে পাঁচ টেবিল স্পুন কোকোনাট পাউডার দিন। একদম কম আঁচে চালের গুঁড়ো আর কোকোনাট পাউডার রান্না করুন। উভয়ই ভাল করে মিশে গেলে তাতে ৩-৪ কাপ মালাই দিন। আবার ভাল করে রান্না করুন। কম আঁচে রেখে মিশ্রণটির মধ্যে হাউ কাপ পাউডারড সুগার দিয়ে দিন। দুর্দান্ত স্বাদ আনতে আপনি এলাচের গুঁড়োও ছড়িয়ে দিতে পারেন। কম আঁচে তিন-চার মিনিট রান্না করুন। রান্না হয়ে গেলে আভেন বন্ধ রাখুন, ১০ মিনিট ঢাকনা দিয়ে ঠান্ডা হতে দিন।

সবশেষে নাড়ু পাকানোর সময়। বাচ্চা -বুড়ো সকলেই এই কাজে সিদ্ধহস্ত। কাজে লাগিয়ে দিন। গার্নিসের জন্য ড্রাই ফ্রুটস ব্যবহার করতে পারেন।