ওজন বৃদ্ধির ভয়ে আমে ‘না’! ডায়েটে ট্যুইস্ট আনুন সহজ ও সুস্বাদু ২ আমের রেসিপিতে

গরমকালে বেশিরভাগ বাঙালিই আম খাওয়ার অপেক্ষায় থাকেন। ডায়াবেটিস ও যাঁরা ওজন নিয়ে সচেতন, তাঁরা রোজকার ডায়েটে কীভাবে আম রাখবেন, তার কয়েকটি রেসিপি দেওয়া রইল।

ওজন বৃদ্ধির ভয়ে আমে 'না'! ডায়েটে ট্যুইস্ট আনুন সহজ ও সুস্বাদু ২ আমের রেসিপিতে
স্মোকড চিকেন ও ম্যাঙ্গো স্যালাদ ও ম্যাঙ্গো সালসা
Follow Us:
| Updated on: May 29, 2021 | 7:58 PM

শরীর সুঠাম ও সুস্থ রাখতে সবসময় মরসুমি ফল খাওয়ার পরামর্শ দেন চিকিত্‍সকরা। আর যদি গ্রীষ্মকাল হয়, তাহলে তো কথাই নেই। রোজকার খাদ্যতালিকায় যুক্ত হয় ফলের রাজা আমের। কিন্তু অনেকের ধারণা, আম খেলে দেহে অতিরিক্ত ক্যালোরি জমে ওজন বাড়তে পারে। আদতে কি সত্যিই ঘটে?

আমের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে শর্করা। ডায়াবেটিসের আক্রান্তরাও আম খেতে পারেন। তবে ব্লাড সুগারের মাত্রা দেখেই তবে আম খাওয়া উচিত। পাকা মিষ্টি আপম একজন ডায়াবেটিস রোগীর দৈনিক ৩০গ্রাম থেকে ৪০ গ্রাম খেতে পারেন। তবে সেক্ষেত্রে দুপুরে বা রাতে ভাত-রুটির মাপ কম করতে পারেন। অন্যদিকে যাঁরা স্বাস্থ্য সচেতন, তাঁরা ক্যালোরির কারণে খাদ্যতালিকা থেকে বাদ রাখতে পারেন আম। গরমের তপ্ত দুপুরে আমের শরবত, আইসক্রিম, চাটনি কিংবা স্বাদ বদলাতে ম্যাঙ্গো কেক, ম্যাঙ্গো মুজও এখন বাড়িতেই তৈরি করা হয়। মেদ বাড়ার আতঙ্ক থাকলে শুধু তাজা আমই খেতে পারেন। কিন্তু লোভ সামলাতে পারছেন না। মন চাইলেও খেতে পারছেন না। উপায় রয়েছে। নিয়মিত ডায়েট চার্টে সহজ ও স্বাস্থ্যকর উপায়ে বানিয়ে নিন স্মোকড চিকেন ও ম্যাঙ্গো স্যালাদ ও ম্যাঙ্গো সালসা।

আরও পড়ুন: চা-এর সঙ্গে ‘টা’ হিসেবে কোন খাবার একেবারেই অচল! জানেন?

স্মোকড চিকেন ও ম্যাঙ্গো স্যালাদ

একটি বোলে পাকা আমের টুকরো নিন, তাতে স্মোকড চিকেন, অ্যাভোকাডো, রোস্টেড বাদাম, লেগুমাস ( কয়েকটি ডালের মিশ্রণ), স্বাদমতো নুন, গোলমরিচ গুঁড়ো ও লেবুর রস, একসঙ্গে মিশিয়ে নিন। সকালের ব্রেকফাস্টে বা ব্রাঞ্চে এই সুস্বাদু স্যালাদ খেতে পারেন।

ম্যাঙ্গো সালসা

খুব সহজ। একচি মিক্সিং বোলে পাকা আমের কিউব নিন। তাতে একটি ছোট পেঁয়াজ কুচনো, একটি ছোট টমেটো কুচনো, স্বাদমতো নুন, গোলমরিচ, লেবুর রস, প্যাপরিকা পাউডার ও ধনেপাতা কুচনো দিয়ে ভাল করে মিশিয়ে নিন।