চা-এর সঙ্গে ‘টা’ হিসেবে কোন খাবার একেবারেই অচল! জানেন?

শুধু বাঙালি নয়, চায়ের সঙ্গে মশালাদার খাবার বা নানা স্বাদের কুকিজ খেতে পছন্দ করেন আপামর ভারতীয়রা।

চা-এর সঙ্গে 'টা' হিসেবে কোন খাবার একেবারেই অচল! জানেন?
চা-এর সঙ্গে 'টা' হিসেবে কোন খাবার একেবারেই অচল!
Follow Us:
| Updated on: May 28, 2021 | 6:14 PM

এক কাপ চায়ে আমি তোমাকে চাই..’ কবীর সুমনের মন জয় করা গানের কলি বাঙালির খুব প্রিয়। সঙ্গে অবশ্যই চাই এক কাপ গরম গরম ধোঁয়া ওঠা দুধ চা। সকালে দারুণ স্বাদের চায়ের কাপে চুমুক না দিলে বাঙালির মন ভাল থাকে না। বিকেলে একটু ‘টা’-য়ের সংযোগ না হলে চা খাওয়ার তৃপ্তি মেটে না। আর অফিসে থাকাকালীন কত কাপ যে টেবিলে এলো আর গেল , তার হিসেবে রাখতে চায় না বাঙালি।  সঙ্গে কখনও কখনও সিঙ্গারা, লুচি-পরোটা, প্যাকেট প্যাকেট বিস্কুট, মশালা চাট বা খাবার তো থাকেই। তবে, চায়ের সঙ্গে কোনও কিছু খাবার খেলে তা স্বাস্থ্যের ক্ষেত্রে কতটা মারাত্মক হতে পারে, জানেন? পেটের সমস্যা থেকে শুরু করে অ্যাসিডিটি, কোষ্ঠকাঠিন্য-সহ আরও নানান রোগের শিকার হতে পারেন আপনি। শরীরকে সুস্থ রাখতে চায়ের সঙ্গে কী কী খাওয়া একেবারেই উচিত নয়, তা জেনে নিন…

ময়দার তৈরি খাবার 

চায়ের সঙ্গে বিস্কুট, কুকিজ, নোনতা জাতীয় খাবার পরিবেশন করা ভারতীয় সংস্কৃতির একটি অংশ। অধিকাংশ চায়ের সঙ্গে টা যোগ না হলে মন ভরে না। তাঁরা সাবধান হোন এবার। কারণ চায়ের সঙ্গে এই ময়দা দিয়ে তৈরি খাবার একেবারেই কাওয়া উচিত নয়। দীর্ঘদিনের এই অভ্যেসের কারণে হজমতন্ত্রের নানান সমস্যা দেখা দিতে পারে।

কাঁচা কোনও খাবার

চা পান করার সময় অনেকেরই সামনে স্যালাদ, স্প্রাউটস, সেদ্ধ ডিম, সেদ্ধ ভুট্টা থাকে। পেটের ও শরীরের ক্ষতি করার জন্য এটাই যথেষ্ট।

আরও পড়ুন : ঘরোয়া পদ্ধতিতে স্টিম চা এবং দুধ কোলা বানিয়ে অবাক করুন প্রিয়জনকে

ঠান্ডা পানীয় 

চা পান করার আগে বা পরে কখনও ঠান্ডা পানীয় বা চিলড খাবার খাওয়া অনুচিত। এমনকি পানীয় জল পান করাও এড়িয়ে যাওয়া ভাল। গরম চায়ের সঙ্গে ঠান্ডা কোনও কিছু খেলে হজমতন্ত্রের উপর বাজে প্রভাব পড়ে। এর কারণে অ্যাসিডিটি ও পেটের সমস্যা দেখা যায়।

টক জাতীয় খাবার

অনেকে আছেন যাঁরা লেমন চা খেতে পছন্দ করেন।, কিন্তু চায়ের মধ্যে লেবুর রস যোগ করার সঙ্গে সঙ্গেই লেমন চা শরীরের জন্য ক্ষতিকর বলে সাব্যস্ত হয়ে যায়। কারণ সুস্বাদু লেবু চা পান করার কারণে অ্যাসিডিটি, হজমে গোলমাল ও গ্যাসের প্রবণতা বাড়ে। যদি খেতেই হয় তাহলে লেবুর রসের ফোঁটা কমিয়ে দিন।