রুটি না খেতে পারলে ফেলবেন না, কয়েক মিনিটেই বানিয়ে ফেলুন সুস্বাদু এই পদ

বেঁচে যাওয়া রুটিগুলো দিয়ে বানিয়ে ফেলুন সুন্দর সুস্বাদু রোল। তাও খুবই কম সময়ে।

রুটি না খেতে পারলে ফেলবেন না, কয়েক মিনিটেই বানিয়ে ফেলুন সুস্বাদু এই পদ
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: May 27, 2021 | 9:45 PM

রুটি বেঁচে যাওটা সবার বাড়িতেই খুব স্বাভাবিক একটা ব্যাপার। আর পরে সেই রুটি খেতে ইচ্ছে না হওয়া সে তো আরও স্বাভাবিক৷ অত ভাবনাচিন্তা না করে সেই বেঁচে যাওয়া রুটিগুলো (Roti) দিয়ে বানিয়ে ফেলুন সুন্দর সুস্বাদু রোল। তাও খুবই কম সময়ে। জেনে নিন রেসিপি…

উপকরণ:

রুটি

দু’টো গাজর

সামান্য হলুদ

এক চা-চামচ ড্রাই ম্যাঙ্গো পাউডার

দুই চামচ রিফাইন তেল

দুটো কাঁচা লঙ্কা

টমাটো চার পিস

এক চা-চামচ জিরা

দুই চামচ ধনেপাতা

হাফ কাপ মটর

হাফ চা-চামচ লবণ

এক ইঞ্চি আদা

হাফ চা-চামচ গরম মশলা

প্রথম ধাপ

প্রথমে সবজি গুলো ভাল করে ধুয়ে পরিষ্কার করে নিন। গাজরগুলো টুকরো টুকরো করে কেটে সরিয়ে রাখুন। একটা পাত্রে আলু রেখে তাতে জল ঢালুন। মাঝারি আঁচে রেখে সিদ্ধ করে নিন। আলু সিদ্ধ হয়ে গেলে খোসা ছাড়িয়ে নিন মাখিয়ে ফেলুন। এরপর আর একটি পাত্রে মটর নিয়ে সিদ্ধ করে নিন। তারপর পেস্ট করে নিন।

দ্বিতীয় ধাপ

একটা বড় পাত্র নিন। রিফাইন তেল মাঝারি উষ্ণতায় গরম করে নিন। এরপর জিরা দিয়ে নাড়িয়ে নিন। এর সঙ্গে গাজর, মটর লঙ্কা গুঁড়ো, আদা, কাঁচা লঙ্কা, হলুদ গুঁড়ো, গরম মশলা ও লবণ মেশান। মিশ্রণটাকে ২-৩ মিনিট নাড়তে থাকুন।

তৃতীয় ধাপ

এরপর মিশ্রণটির সঙ্গে আলো দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এবং তার সঙ্গে ধনেপাতা কুচি, ম্যাঙ্গো পাউডার দিয়ে ভাল করে সবকিছু মিশিয়ে নিন। এবার পুরো মিশ্রণটাকে আঁচ থেকে নামিয়ে নিন।

চতুর্থ ধাপ

রুটির মধ্যে তেল বা মাখন মাখিয়ে নিন৷ তারপর মিশ্রণটি রুটির মধ্যে দিয়ে রোল করুন৷ তাহলেই তৈরি হয়ে যাবে গরম গরম ভেজিটেবল রোল।

আরও পড়ুন: দ্রুত স্বাভাবিক জীবনে ফিরতে ও মুখের স্বাদ বদলাতে ঘরেই বানান আম পান্না!