Coronavirus: দ্রুত স্বাভাবিক জীবনে ফিরতে ও মুখের স্বাদ বদলাতে ঘরেই বানান আম পান্না!

করোনাভাইরাসের দৌরাত্ম্য যে এতটা প্রবল আকার ধারণ করবে, তা কেউই বুঝতে পারেননি। বর্তমান পরিস্থিতিতে ঘরে ঘরে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে। কোভিডের দ্বিতীয় তরঙ্গের জেরে মারাত্মক ক্ষতিগ্রস্থ হয়েছে ভারতীয়রা।

Coronavirus: দ্রুত স্বাভাবিক জীবনে ফিরতে ও মুখের স্বাদ বদলাতে ঘরেই বানান আম পান্না!
করোনা রোগীদের মুখের স্বাদ বদলাতে আম পান্নার সরবত বেশ উপকারী।
Follow Us:
| Updated on: May 27, 2021 | 6:20 PM

শারীরিকভাবে অসুস্থ ও রোগ প্রতিরোধ ক্ষমতা যাঁদের কম, তাঁরাই সাধারণত করোনার প্রকোপে পড়ছেন। বাড়িতে করোনা রোগী থাকলে, বা করোনাকে জয় করে স্বাভাবিক জীবনে ফিরতে চাইছেন, তাঁদের জন্য চাই সঠিক পরিচর্চা, যত্ন ও সুষম খাবার। এই সময় মনে হতেই পারে, বেশি বেশি খেলে তাড়াতাড়ি সুস্থ হয়ে উঠবেন। তাতে বিপদ আরও বাড়তে পারে। এমন কিছু খান যা মরসুমি ও স্বাস্থ্যকরও।

করোনার পাশাপাশি গ্রীষ্মের তাপপ্রবাহও রয়েছে। সূর্যের তাপ থেকে বাঁচতে দারচিনি, গোলমরিচের মতো গরম মশলার তৈরি কাড়া নয়, রক্তাল্পতা থেকে মুক্তি পেতে অতিরিক্ত গ্রিন টিও সুবিধাজনক নয়। এই আবহাওয়ায় ও কঠিন পরিস্থিতিতে শরীরকে ঠান্ডা ও সতেজ রাখতে খান মরসুমি ফল, শাকসবজি ও ঘরে তৈরি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার খাবার। আর যদি পানীয় হিসেবে মুখের স্বাদ বদলাতে চান তাহলে তরমুজ, শশা, আমের চেয়ে ভাল কিছু হয় না। আমের পাতাও কম যায় না। জ্বর, ঠান্ডা লেগে কফ জমে গেলে মানুষের মুখের স্বাদ চলে যায়। ক্ষুধা বৃদ্ধি ও মুখের মধ্যে ব্যকটেরিয়ামুক্ত করতে আমের পান্না খুব উপকারী। একগ্লাস আমের পাতায় রয়েছে কার্বোহাইড্রেট, ভিটামিন এ, ভিটামিন বি, , ভিটামিন বি-১২, ভিটামিন সি, আয়রন, সোডিয়াম, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, ফোলেট, পেকটিনের মতো আশ্চর্য উপাদান। এছাড়া সানবার্ন থেকে বাঁচতেও খেতে পারেন এই উপকারী ও সুস্বাদু আম পান্না।

আরও পড়ুন: শরীর ও মন সতেজ রাখতে মাত্র ১০ মিনিটে বানান শশা-পালং রায়তা!

কী কী লাগবে

৪-৫টি কাঁচা আম কুচনো, ১ লিটার জল, ১০০গ্রাম চিনি বা গুড়, স্বাদ অনুযায়ী ব্ল্যাক সল্ট, রোস্টেড জিরে পাউডার, মিন্ট পাতা।

কীভাবে বানাবেন?

একটি কুকারে ২৫০ লিটার জল নিয়ে তাতে এক চিমটে নুন ও আমগুলি দিয়ে সেদ্ধ করুন। সেদ্ধ হয়ে গেলে আমের খোসাগুলি ছাড়িয়ে নিন। সেদ্ধ আমগুলি একটি আলাদা পাত্রে রেখে ঠান্ডা হতে দিন।

এবার একটি বড় বোলের মধ্যে আম, চিন, স্বাদমতো নুন, জিরে গুঁড়ো, মিন্ট পাতা দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এবার এক লিটার ঠান্ডা জলের মধ্যে আমের মিশ্রণটি দিয়ে মিশিয়ে নিন। দুর্দান্ত আমপান্না তৈরি হয়ে গেলে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন। যাঁরা করোনাকে সদ্য জয় করে এসেছেন তাঁরা ঠান্ডা খাবেন না। স্বাভাবিক জলের মধ্যে আম পান্না করে খেতে পারেন।