Lakshmi Puja Special Recipe: লক্ষ্মীপুজোর ভোগের মেনুতে নিরামিষ আলু-ফুলকপির রসা মাস্ট! কীভাবে বানাবেন, দেখুন রেসিপি

খিচুরি, আলু-ফুলকপির তরকারি, টমেটো বা জলুাইয়ের চাটনি, নারকেল নাড়ু, পাটিসাপ্টা, তিলের নাড়ু ও আরও জিভে জল আনা সব রেসিপি। পাঁচ রকমের ভাজা, চাটনি, পায়েস, মিষ্টি ছাড়াও পাঁচ রকম ফল থাকে ভোগে।

Lakshmi Puja Special Recipe: লক্ষ্মীপুজোর ভোগের মেনুতে নিরামিষ আলু-ফুলকপির রসা মাস্ট! কীভাবে বানাবেন, দেখুন রেসিপি
আলু ফুলকপির তরকারি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 19, 2021 | 7:48 AM

আশ্বিন মাসের পূর্ণিমা তিথিতে অর্থাৎ কোজাগরী পূর্ণিমায় দেবী লক্ষ্মীর আরাধনা করা হয়। বাঙালির ঘরে ঘরে মা লক্ষ্মী পূজিতা হন দেবীপক্ষের শেষের এই পূর্ণিমাতে। বৈদিক যুগে মহাশক্তি হিসেবে তাকে পুজো করা হত। তবে পরবর্তীকালে ধনশক্তির মূর্তি নারায়ণের সঙ্গে তাকে জুড়ে দেওয়া হয়। দেবী সকলের মনোবাসনা পূরণ করেন এবং অলক্ষ্মী বিনাশ করেন।

তবে লক্ষ্মীপুজোয় আকর্ষণীয় হল ভোগের মেনু। খিচুরি, আলু-ফুলকপির তরকারি, টমেটো বা জলুাইয়ের চাটনি, নারকেল নাড়ু, পাটিসাপ্টা, তিলের নাড়ু ও আরও জিভে জল আনা সব রেসিপি। পাঁচ রকমের ভাজা, চাটনি, পায়েস, মিষ্টি ছাড়াও পাঁচ রকম ফল থাকে ভোগে। বলা হয়, মাকে ভোগে নতুন সবজি দিয়ে তারপর তা খাওয়া শুরু করবে সকলে। সে কারণেই কড়াইশুঁটি বা ফুলকপির মতো শীতের সবজি দিয়ে রান্না হয় ভোগ।

আলু-ফুলকপির তরকারি

উপকরণ

ফুলকপি আলু হিং আদাবাটা হলুদ-লঙ্কা-জিরেগুঁড়ো গোটা গরম মশলা গোটা জিরে টম্যাটো নুন-মিষ্টি- স্বাদমতো

কীভাবে বানাবেন

-আলু-ফুলকপি ভালো করে ধুয়ে ডুমো করে কেটে নিন। -কড়ায় তেল গরম করুন। তাতে আলু-ফুলকপি ভেজে তুলে নিন। -এবার টুকরো করা টম্যাটো, গোটা জিরে, গরমমশলা, হিং তেলে ফোড়ন দিন। -সুগন্ধ বেরোলে সমস্ত মশলা দিয়ে কষতে থাকুন। -তেল ছেড়ে এলে আলু-ফুলকপি দিয়ে ঢাকা দিয়ে ঢিমে আঁচে রান্না করুন। প্রয়োজনে জল দিতে পারেন। -আলু-ফুলকপি নরম হলে, গ্রেভি গা-মাখা হলে ওপরে ঘি ছড়িয়ে নামিয়ে নিন।

আরও পড়ুন: Kesari Gujiya: দিওয়ালি পর্যন্ত অপেক্ষা না করে লক্ষ্মীপুজোতেই বানিয়ে ফেলুন দুরন্ত স্বাদের কেশরি গুজিয়া!