Kesari Gujiya: দিওয়ালি পর্যন্ত অপেক্ষা না করে লক্ষ্মীপুজোতেই বানিয়ে ফেলুন দুরন্ত স্বাদের কেশরি গুজিয়া!

নবরাত্রি বা দুর্গাপুজোর পরই যদি আরও একটি শ্রেষ্ঠ উত্‍সব পালন করা হয়, তা হল দিওয়ালি। আলোর উত্‍সব। ঐতিহ্য়বাহী উত্‍সবে মিষ্টির তালিকার এবার যোগ হোক কেশরি গুজিয়া।

Kesari Gujiya: দিওয়ালি পর্যন্ত অপেক্ষা না করে লক্ষ্মীপুজোতেই বানিয়ে ফেলুন দুরন্ত স্বাদের কেশরি গুজিয়া!
কেশরি গুজিয়া
Follow Us:
| Edited By: | Updated on: Oct 17, 2021 | 5:45 PM

বিজয়া দশমী মানেই বিজয়ের দিন। আর তাই উত্‍সবের মিষ্টি হিসেবে ক্ষীরস বরফি, মায়সোর পাক, শ্রীখণ্দ, কচুরি, জিলিপি, রাবড়ি, গুলাব জামুন, মালপুয়া, সন্দেশ এইসব দেবতাদের উদ্দেশ্যে উত্‍সর্গ করা হয়। নবরাত্রি বা দুর্গাপুজোর পরই যদি আরও একটি শ্রেষ্ঠ উত্‍সব পালন করা হয়, তা হল দিওয়ালি। আলোর উত্‍সব। ঐতিহ্য়বাহী উত্‍সবে মিষ্টির তালিকার এবার যোগ হোক কেশরি গুজিয়া। অবাঙালি মিষ্টি হলেও বর্তমানে প্রায় সব মিষ্টির দোকানে মিলবে এই রসাল, লোভনীয়, ঝাল-মিষ্টিটি।

কী কী লাগবে এই রেসিপিটি বানাতে, তা দেখে নিন…

ডো বানাতে লাগবে- ২ কাপ সাধারণ ময়দা, ১/৪ কাপ সুজি, ৫ টেবিলস্পুন ঘি, ১/৪ কাপ দুধ, ১ গ্রাম চা চামচ জাফরণ

স্টাফিংয়ের জন্য লাগবে- ২ টেবিলস্পুন ঘি, ১ ১/৪ কাপ চিনি, ১/২ গ্রেটেড মাওয়া, ১/২ কাপ নারকেল কোড়া, ১/৪ কাপ পেস্তা কুঁচো, ১/৪ কাপ আমন্ড কুঁচো, ১ চা চামচ এলাচ গুঁড়ো, ১/২ কাপ সাদা তেল (ডিপ ফ্রাইয়ের জন্য)

কীভাবে বানাবেন

প্রথমে বানাতে হবে গুজিয়ার ডো। তার জন্য একটি বড় বোলের মধ্যে ময়দা, সুজি ও ঘি একসঙ্গে নিয়ে ভাল করে মিশিয়ে নিতে হবে। এবার তাতে দুধ, জাফরণ দিয়ে ভাল করে মিশিয়ে একটি ডো বানাতে হবে। ডো বানানো হলে ৫-১০ মিনিট আলাদা রেখে দিন।

এবার স্টাফিং বানানোর জন্য একটি প্যানে ঘি দিন। গি গরম হলে তাতে মাওয়া, সব ড্রাই-ফ্রুটস দিয়ে ভাল করে মিশিয়ে রান্না করতে হবে। এবার তাতে চিনি দিয়ে আরও ৬-৭ মিনিট রান্না করুন। এবার এলাচ গুঁড়ো, নারকেল কোড়া যোগ করে আরও ৩-৪ মিনিট নেড়ে রান্না করুন। এবার ফ্লেম বন্ধ করে একটি বোলের মধ্যে রেখে আলাদা করে রেখে দিন।

গুজিয়া বানাবেন কীভাবে

প্রথম ডো থেকে কিছু পরিমাণ নিয়ে গোল করুন। এবার রাউন্ড কাটার দিয়ে ডোটিকে লুচির মতো তৈরি করুন। তাতে স্টাফিংয়ের জন্য জায়গা রাখুন। তাতে পুর দিয়ে অর্ধচন্দ্রাকারের মতো আকৃতি বানান। এবার ডোয়ের শিটের কোণগুলি পেঁচিয়ে পেঁচিয়ে বন্ধ করে দিন। এইভাবে বেশ কয়েকটি করুন। এবার ডিপ ফ্রাই করে আলাদা রেখে দিন।

আরও পড়ুন: Lakshmi Puja Special: গঙ্গাজলি ছাড়া কোজাগরী লক্ষ্মীপুজো অসম্ভব! রইল তার রেসিপি