Summer Fruits: লিচু, তালশাঁসের দিনে হাইড্রেটেড থাকতে বাড়িতে বানিয়ে নিন এই ‘কুল’ শরবত! রইল রেসিপি

Sharbat Recipe: এখন বাজারে সহজেই পাওয়া যাচ্ছে ডাবের জল, তালশাঁস আর লিচু। এই ফলগুলোর মধ্যে জলের পরিমাণ অনেক বেশি তাই এখন এই ফলগুলো খেলে সুস্থ থাকবেন।

Summer Fruits: লিচু, তালশাঁসের দিনে হাইড্রেটেড থাকতে বাড়িতে বানিয়ে নিন এই 'কুল' শরবত! রইল রেসিপি
Follow Us:
| Edited By: | Updated on: Jun 06, 2022 | 10:10 PM

জুন মাস পড়ে গিয়েছে, তবু দেখা নেই বৃষ্টি। তার ওপর যে পরিমাণে গরম বেড়েছে তাতে বিরক্ত হয়ে উঠছে ছোট থেকে বড় সকলেই। এই গরমে গলা ভেজাতে এমন পানীয় বেছে নিন যা হবে স্বাস্থ্যকর। সাধারণত বেশির ভাগ মানুষ রাস্তায় বেরিয়ে সফট ড্রিংক্সগুলো কিনে পান করেন। এটা মোটেও স্বাস্থ্যকর অভ্যাস নয়। এর চেয়ে ডাবের জল অনেক বেশি উপকারী। হাইড্রেটেড থাকতে যত বেশি মরশুমি ফল ও সবজির উপর ভরসা রাখবেন তত লাভ পাবেন। এখন বাজারে সহজেই পাওয়া যাচ্ছে ডাবের জল, তালশাঁস আর লিচু। এই ফলগুলোর মধ্যে জলের পরিমাণ অনেক বেশি তাই এখন এই ফলগুলো খেলে সুস্থ থাকবেন। এর পাশাপাশি গরমে স্বস্তি পেতে এই তিন রসালো ফল দিয়ে বানিয়ে নিতে পারেন শরবত।

কীভাবে তৈরি করবেন এই শরবত-

শরবত তৈরির জন্য প্রয়োজন ৭-৮ পিস লিচু, ৪-৫ টি নরম তালশাঁস, ১টা ডাবের জল, ১টা লেবুর রস, ১/৪ কাপ লিচুর রস।

বাজার থেকে কচি তালশাঁস এনে প্রথমে জলে ভিজিয়ে দিন। এরপর লিচুগুলোর খোসা ছাড়িয়ে এক অংশ কুচি কুচি করে কেটে দিন। আর এক অংশ লিচু ব্লেন্ডারে দিয়ে তার রস বার করে নিন। এবার তালশাঁসগুলো থেকে জলটা বার করে রাখুন একটি বাটিতে।

তালশাঁসের খোসা ছাড়িয়ে কুচি কুচি করে কেটে নিন। এবার একটা বাটিতে লিচুর কুচি, তালশাঁসের কুচি নিন। এতে লেবুর রসটা ঢেলে দিন। ডালকাটা বা ব্লেন্ডারের সাহায্যে মিশ্রণ ব্লেন্ড করে নিন। এরপর এতে ডাবের জল আর লিচুর রসটা মিশিয়ে দিন। তালশাঁসের যে জলটা বার করে রেখেছিলেন সেটাও এতে দিয়ে দিন। এবার এতে কয়েকটা বরফের কুচি দিন। মিশ্রণটা ভাল করে মিশিয়ে নিন। এবার গ্লাসে শরবতটা ঢালুন। উপর দিয়ে লেবুর কুচি ও পুদিনা পাতার কুচি দিয়ে পরিবেশন করুন এই শরবত।

এই ভাবে শরবত তৈরি করে পান করলে আপনার শরীর গরমেও শীতল থাকবে। এর পাশাপাশি এই মরশুমি ফলগুলো পুষ্টিতে ভরপুর। ভিটামিন ও মিনারেলের চাহিদাও পূরণ করে এই ফল। চিনি মেশানো পানীয় পান করার চেয়ে এই শরবত অনেক বেশি স্বাস্থ্যকর।