Bengali Food: লুচি-ছোলার ডাল ওল্ড ফ্যাশন? নারকেলের দুধ দিয়ে প্রিয় পদে আনুন টুইস্ট

Recipe: একটা সময় ছিল যখন কোনও শুভ অনুষ্ঠান হলেই বাড়িতে রান্না হত লুচি আর ছোলার ডাল। কিন্তু এখন এই পদ বন্দী হয়ে রয়েছে শুধু পুজো বাড়ির মেনুতে।

Bengali Food: লুচি-ছোলার ডাল ওল্ড ফ্যাশন? নারকেলের দুধ দিয়ে প্রিয় পদে আনুন টুইস্ট
নারকেলের দুধ দিয়ে ছোলার ডাল
Follow Us:
| Edited By: | Updated on: May 25, 2022 | 7:09 PM

একটা সময় ছিল যখন কোনও শুভ অনুষ্ঠান হলেই বাড়িতে রান্না হত লুচি আর ছোলার ডাল। কিন্তু এখন এই পদ বন্দী হয়ে রয়েছে শুধু পুজো বাড়ির মেনুতে। এখন প্রিয় খাবারের জায়গা দখল করেছে মুখরোচক নানা পদ। কিন্তু তা বলে বাঙালির হেঁশেল থেকে হারিয়ে যায়নি লুচি আর ছোলার ডাল। এখনও রবিবারের সকালে ব্রেকফাস্টে আপনি রাঁধতেই পারেন এই পদ। তাতেও যদি মনে হয় একঘেঁয়ে হয়ে গিয়েছে, তাহলে টুইস্ট আনতে পারেন ছোলার ডালে। সাধারণত যে ভাবে ছোলার ডাল রন্ধিত হয়, তার থেকে একটু অন্য রকম হবে এই ছোলার ডাল। ছোলার ডালে নারকেলের কুচি দেওয়া হয় স্বাদের বাড়ানোর জন্য। এবার আর নারকেলের কুচি নয়। বরং নারকেলের দুধ দিয়ে তৈরি করুন ছোলার ডাল। এই রান্না যেমন সহজ, তেমনই সুস্বাদু। শুধু আপনাকে জানতে হবে রন্ধন প্রণালী। তাহলে চলুন দেখে নেওয়া যাক, কীভাবে তৈরি করবেন এই পদ…

নারকেলের দুধ দিয়ে ছোলার ডাল তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণ-

১ কাপ ছোলার ডাল, ৪ কাপ নারকেলের দুধ, ১/২ কাপ পেঁয়াজ কুচি, ১ টেবিল চামচ রসুন কুচি, ৩ টেবিল চামচ ঘি, ১ টেবিল চামচ আদা কুচি, ৩-৪ টি কাঁচা লঙ্কা কুচি, ৪-৫ টি গোটা কাঁচা লঙ্কা, পরিমাণমতো নুন, দারুচিনির ২ টুকরো, ২টি এলাচ, ৪টি লবঙ্গ, ১/২ কাপ টমেটো কুচি, ১/৮ চা চামচ মেথি, ১ টেবিল চামচ তেঁতুল গোলা আর ১ চা চামচ হলুদ গুঁড়ো।

নারকেলের দুধ দিয়ে ছোলার ডাল তৈরি করার পদ্ধতি-

প্রথমে ছোলার ডালটা ভাল করে ধুয়ে এক ঘণ্টা জলে ভিজিয়ে রাখুন। এক ঘণ্টা পর জল ঝরিয়ে হলুদ এবং ৪ কাপ জল দিয়ে প্রেশার কুকারে সেদ্ধ করে নিন। ডালের জল কমে গেলে নারকেলের দুধ, পেঁয়াজ কুচি, রসুন কুচি, আদা কুচি, কাঁচা লঙ্কা কুচি, তেজ পাতা ও নুন দিয়ে হালকা আঁচে রান্না করুন। ডালের গ্রেভি কমে এলে টমেটো, কাঁচা লঙ্কা ও স্বাদমতো চিনি দিয়ে দিন। এরপর ঘি গরম করে মেথি, গোটা সর্ষে, শুকনো লঙ্কা এবং গরম মশলা ফোড়ন দিন। এরপর ওপর দিয়ে নারকেলের পাল্প পাতলা করে কেটে ওপর দিয়ে ছড়িয়ে দিন। ব্যস তৈরি আপনার নারকেলের দুধ দিয়ে ছোলার ডাল।