Fish for Diabetes: ডায়াবেটিসে না নেই মাছে, বানিয়ে নিন লেবু দিয়ে গ্রিল্ড ফিশ

Recipe: ডায়াবেটিসে খাওয়া-দাওয়াতেও রাশ টানতে হয়। মিষ্টি ছুঁয়েও দেখা যায় না। তবে মাছের তৈরি এই পদ জমিয়ে খেতে পারবেন...

Fish for Diabetes: ডায়াবেটিসে না নেই মাছে, বানিয়ে নিন লেবু দিয়ে গ্রিল্ড ফিশ
Follow Us:
| Edited By: | Updated on: Nov 30, 2022 | 8:57 AM

মাছে-ভাতে বাঙালির জীবনেও থাবা বসাচ্ছে ডায়াবেটিস। লাইফস্টাইলের কারণে এখন বেশিরভাগ মানুষ টাইপ-২ ডায়াবেটিসের সমস্যায় ভুগছেন। আর ডায়াবেটিসে একবার আক্রান্ত হলে খাওয়া-দাওয়াতেও রাশ টানতে হয়। রসগোল্লা, সন্দেশের উপর থেকে মায়া কাটাতে হয়। কিন্তু মাছের উপর থেকেও কি লোভ সরাতে হবে? বিশেষজ্ঞেরা বলছেন না, একদম নয়। বরং মাছ ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী। মাছের মধ্যে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, ভিটামিন ও প্রয়োজনীয় মিনারেল রয়েছে। পাশাপাশি মাছের মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ডায়াবেটিসের রোগীদের জন্য উপকারী।

যেহেতু বাঙালিদের মাছ ও মাছের পদের তালিকা অনেক। কিন্তু ডায়াবেটিসের রোগীদের সব ধরনের মাছ কিংবা মাছের পদ চলবে না। তবে রুই মাছ ডায়াবেটিসের রোগীদের জন্য উপকারী। এছাড়াও আপনি ভেটকি মাছ খেতে পারেন। রুই মাছের কারি এবং সাইট্রাস গ্রিলড ফিশ খেতে পারেন। দেখে নিন এই দুই পদের সহজ রেসিপি।

রুই মাছের কারি

২টো টমেটো কুচিয়ে নিন। কড়াইতে ১/২ চা চামচ সর্ষের তেল গরম করুন। এতে টমেটো কুচি, ১/২ চা চামচ জিরে, ১/২ চা চামচ হলুদ, স্বাদ অনুযায়ী নুন এবং জল দিয়ে অল্প আঁচে রেখে দিন। অন্য একটি কড়াইতে রুই মাছের পিসগুলো নুন ও হলুদ মাখিয়ে তেল দিয়ে ভেজে নিন। এবার এই ভাজা মাছগুলো টমেটোর মিশ্রণে মিশিয়ে দিন। এবার শুকনো কড়াইতে ১/২ চা চামচ রাই, ১/২ চা চামচ জিরে, ১/২ চা চামচ কালোজিরে, ১/২ চা চামচ মৌরি এবং ১/২ চা চামচ মেথি ভেজে। এবার এই মশলাটা টমেটোর মিশ্রণে মিশিয়ে দিন। উপকরণগুলো একে-অপরের সঙ্গে ভাল করে মিশিয়ে দিন। মাছের ঝাল থেকে সুগন্ধ বের হতে শুরু করলে গ্যাস বন্ধ করে দিন। ভাতের সঙ্গে পরিবেশন করতে পারেন এই রুই মাছের কারি।

সাইট্রাস গ্রিলড ফিশ

২ চামচ অলিভ অয়েলের সঙ্গে ৩ চামচ পাতিলেবুর রস এবং ৪ চামচ কমলালেবুর রস মিশিয়ে দিন। এতে স্বাদ অনুযায়ী নুন এবং গোলমরিচগুঁড়ো মিশিয়ে দিন। এবার এতে ১/২ চা চামচ রসুনকুচি, বাসিল পাতা মিশিয়ে দিন। এবার এতে ২-৩ কোয়া কমলালেবু দিয়ে ভাল করে মিশিয়ে দিন। এবার এই মিশ্রণটি ভেটকি মাছের ফিলের উপর ঢেলে ভাল করে ম্যারিনেট করে নিন। ম্যারিনেট করা মাছগুলো ২ ঘণ্টা জন্য ফ্রিজে রেখে দিন। নন-স্টিকের কড়াইতে তেল গরম করুন। ম্যারিনেট করা মাছগুলো ফ্রিজ থেকে বের করে ভেজে নিন। এতে ১০-১২টা অনিয়ন রিং ও কমলালেবুর কোয়া দিন। উভয় দিক ভাল করে ভেজে নিলেই তৈরি আপনার সাইট্রাস গ্রিল্ড ফিশ।