Hilsa Recipe: বৃষ্টির মরসুমে ‘গন্ধরাজ’ দিয়ে টুইস্ট আনুন ভাপা ইলিশে; রইল খাঁটি বাঙালি রেসিপি

Gondhoraj: বাজার ছেয়েছে গন্ধরাজে। শুরু হয়েছিল গন্ধরাজ মোমো দিয়ে। আর এখন নেটের পাতায় গন্ধরাজ এগরোল, গন্ধরাজ চিকেন বিরিয়ানি সবকিছুরই দেখা মিলছে।

Hilsa Recipe: বৃষ্টির মরসুমে 'গন্ধরাজ' দিয়ে টুইস্ট আনুন ভাপা ইলিশে; রইল খাঁটি বাঙালি রেসিপি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 24, 2022 | 5:19 PM

বাজার ছেয়েছে গন্ধরাজে। শুরু হয়েছিল গন্ধরাজ মোমো দিয়ে। আর এখন নেটের পাতায় গন্ধরাজ এগরোল থেকে শুরু করে গন্ধরাজ চিকেন বিরিয়ানিরও দেখা মিলছে। সবুজ রঙের ‘গন্ধরাজ’ ডিশ মন কেড়েছে বাঙালির। কিন্তু যে খাবারগুলোর উপর এই ‘এক্সপেরিমেন্ট’ করা হচ্ছে, সেগুলো মুখরোচক। তবে আর কোনও নতুন পদ নয়। বরং গন্ধরাজ দিয়ে বানিয়ে নিন ঐতিহ্যবাহী এক পদ। বঙ্গে বর্ষা দেরিতে এলেও বাজারে এখনও বেশ ভাল পরিমাণে ইলিশ পাওয়া যাচ্ছে। আর এখন যেহেতু এই গন্ধরাজের ট্রেন্ড চলছে তাই বাড়িতে বানিয়ে নিন গন্ধরাজ ইলিশ।

বৃষ্টির দিনে ইলিশ মাছ থাকলে খাবারের চিন্তা আর করতে হয় না। ইলিশ মাছের তেল, বেগুন দিয়ে ইলিশের মাছের ঝোল। ইলিশ মাছের পাতুরি, ভাপা ইলিশ, সর্ষে ইলিশ আরও কত কী পদ রাঁধা যায় ইলিশ দিয়ে। আর ইলিশ মানেই বাঙালির ইমোশন। ভাল ইলিশের খোঁজে বাঙালি কলকাতা থেকে ডায়মন্ড হারবার বা পদ্মাপারেরও ড্রাইভ করে চলে যেতে পারে। অন্যদিকে জেন-জেড মেতেছে গন্ধরাজে। তাই এই সুযোগে বানিয়ে ফেলুন গন্ধরাজ ইলিশ। রইল রেসিপি…

গন্ধরাজ ইলিশ তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণ:

ইলিশ মাছ, ২ টেবিল চামচ গন্ধরাজ লেবুর রস, ৫-৬টা গোটা গন্ধরাজ লেবুর টুকরো, ১ চা চামচ কালো সর্ষে, ১ চা চামচ সাদা সর্ষে, ১/২ চা চামচ পোস্ত, ১/২ চা চামচ কালো জিরে, স্বাদ অনুযায়ী লবণ, ১/২ চা চা,চ হলুদ গুঁড়ো, ৪টে কাঁচা লঙ্কা, ১/২ কাপ সর্ষের তেল।

গন্ধরাজ ইলিশ তৈরি করার পদ্ধতি:

ইলিশ মাছটা পিস পিস করে কেটে নিন। মাছের টুকরোগুলো ভাল করে ধুয়ে নিন। এবার মাছটায় গন্ধরাজ লেবুর রস, নুন ও হলুদ মাখিয়ে ১ ঘণ্টা মতো রেখে দিন। একটা বাটিতে সামান্য জলে কালো সর্ষে, সাদা সর্ষে, পোস্ত ও কাঁচা লঙ্কা ভিজিয়ে রাখুন কিছুক্ষণ। তারপর এই উপাদানগুলোর একটা মসৃণ পেস্ট বানিয়ে নিন। এই সর্ষে, পোস্তর মসৃণ পেস্টটা ছাঁকনি দিয়ে ছেঁকে নেবেন। এতে সর্ষের খোসাগুলো দূর হয়ে যাবে। পাশাপাশি সর্ষের ঝাঁচটা কমে যাবে এবং ইলিশের গ্রেভিটা মসৃণ তৈরি হবে।

একটা গ্যাসে কড়াই চাপান। সর্ষের তেল গরম করুন। এতে কালো জিরে। এতে সর্ষে, পোস্তর মসৃণ পেস্টটা দিয়ে নিন। স্বাদ অনুযায়ী নুন দিয়ে নেড়ে নিন। এরপর লেবুর রস মাখানো ইলিশ মাছগুলো কড়াইতে ছেড়ে দিন। কড়াইটা ঢাকা দিয়ে দিন। গ্যাসের আঁচটা কমিয়ে রাখুন। এই অবস্থায় ১০ মিনিট রাখুন। ১০ মিনিট পর ঢাকনা সরিয়ে দেখুন মাছ সেদ্ধ হয়েছে কি না। এরপর উপর দিয়ে গন্ধরাজ লেবুর টুকরো, গোটা কাঁচা লঙ্কা এবং সামান্য কাঁচা সর্ষের তেল দিয়ে নিন। এর নামিয়ে নিন গন্ধরাজ ইলিশ। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন গন্ধরাজ ইলিশ।