Fish Recipe: তেল নয়, এবার মাখন দিয়েই রেঁধে ফেলুন রুই মাছ, কন্টিনেন্টাল পদে জমবে দুপুর

Recipe: মাছের পদ বলতে ঝাল, তরকারি, কালিয়া। এর বাইরে বাঙালি রুই মাছ নিয়ে খুব একটা এক্সপেরিমেন্ট করে না। এবার এই ছকটা ভেঙে ফেলুন।

Fish Recipe: তেল নয়, এবার মাখন দিয়েই রেঁধে ফেলুন রুই মাছ, কন্টিনেন্টাল পদে জমবে দুপুর
Follow Us:
| Edited By: | Updated on: Nov 02, 2022 | 6:44 AM

মাছে-ভাতে বাঙালি। আর সেই মাছের তালিকায় রুই মাছ থাকতে বাধ্য। কিন্তু মাছের পদ বলতে ঝাল, তরকারি, কালিয়া। এর বাইরে বাঙালি মাছ নিয়ে খুব একটা এক্সপেরিমেন্ট করে না। রুই মাছ দিয়ে তো একদমই নয়। এমনকী সর্ষের তেলের বাইরে অন্য কোনও তেলও ব্যবহার করা হয় না মাছ রাঁধতে। এবার এই ছকটা ভেঙে ফেলুন। রুই মাছ দিয়েই রেঁধে নেওয়া যায় কন্টিনেন্টাল। এমনকী প্রয়োজন পড়বে না সর্ষের তেলের। বরং মাখন দিয়ে সেরে নেওয়া যাবে রুই মাছ। পাশাপাশি ঘরে থাকা উপকরণই যথেষ্ট এই রুই মাছের কন্টিনেন্টাল পদ রাঁধতে। তাহলে চলুন দেখে নেওয়া যাক কীভাবে মাখন দিয়ে রুই মাছ রান্না করবেন…

মাখন দিয়ে রুই মাছ রান্না করার জন্য প্রয়োজনীয় উপকরণ: 

রুই মাছ ৫০০ গ্রাম, ৬ টেবিল চামচ মাছ, ১/২ কাপ গোল করে কাটা ও সেদ্ধ করে গাজর, ১ চা চামচ পাপরিকা, ১/২ কাপ কিউব করে কাটা ক্যাপসিকাম, ১ চা চামচ আদা বাটা, ১/২ কাপ শসা গোল করে কাটা, ২ টেবিল চামচ লেবুর রস, ৫-৬ টি পেঁয়াজ কাটা, ২ কাপ দুধ, ১ চা চামচ সাদা গোল মরিচের গুঁড়ো, ২ টেবিল চামচ টমেটো সস, ২ টেবিল চামচ ফিশ সস, ২ টেবিল চামচ সয়াবিন তেল, স্বাদ অনুযায়ী নুন, এক চিমটে চিনি আর পরিমাণ মতো জল।

মাখন দিয়ে রুই মাছ রান্না করার সহজ পদ্ধতি:

মাছগুলো প্রথমে ম্যারিনেট করে রাখতে হবে। এর জন্য মাছের পিসগুলোতে নুন, ফিশ সস, ২ টেবিল চামচ টমেটো সস মাখিয়ে ২০-২৫ মিনিটের জন্য রাখুন। ফ্রাইং প্যানে সয়াবিন তেল সামান্য পরিমাণে গরম করুন। এতে মাছগুলো ভেজে তুলে রাখুন। কড়া করে মাছ ভাজার দরকার নেই। এবার পেঁয়াজের খোসা ছাড়িয়ে অর্ধেক করে কেটে তার ভাঁজগুলো খুলে নিন। এবার ওই ফ্রাইং প্যানে ২ টেবিল চামচ মাখন গরম করুন। এতে পেঁয়াজের টুকরোগুলো ভেজে তুলে নিন। আবার ১ টেবিল চামচ মাখন গরম করে শশার টুকরোগুলো অল্প ভেজে নিন। একই ভাবে ১ টেবিল চামচ মাখন আবার গরম করুন। এবার গাজর ও ক্যাপসিকামের টুকরোগুলো অল্প ভেজে ত্যলে রাখুন।

২ টেবিল চামচ মাখন গরম করুন। এতে আদা বাটা, পেঁয়াজ বাটা দিয়ে দিন। মশলাটা ভাল করে কষে নিন। এবার এতে আধ কাপ দিয়ে দিন। এবার এতে একে একে নুন, চিনি ও মাছ দিয়ে দিন। ভাল করে কষতে থাকুন। এবার বাকি দুধটাও দিয়ে দিন। ৫-৬ মিনিট পর এতে সাদা গোলমরিচের গুঁড়ো, পাপরিকা, টমেটো সস, লেবুর রস দিয়ে দিন। কম আঁচে রেখে পদটি বানিয়ে নিন। এতে সামান্য জল দিয়ে পারেন। গ্রেভি ঘন হয়ে এলে বুঝবেন মাছ তৈরি। এবার একটি পাত্রে মাছটি ঢেলে এর উপর দিয়ে ভাজা পেঁয়াজ, শসা, গাজর, ক্যাপসিকামের টুকরোগুলো সাজিয়ে পরিবেশন করুন।