Republic Day Special Recipe: প্রজাতন্ত্র দিবস, আবার মাঘ মাস! ছুটির আমেজে তৈরি করুন তেরঙা সেদ্ধ পিঠে

Republic Day Special Recipe: প্রজাতন্ত্র দিবস, আবার মাঘ মাস! ছুটির আমেজে তৈরি করুন তেরঙা সেদ্ধ পিঠে
তেরঙা পিঠে। ছবি সৌজন্যে- কুকপ্যাড

ছুটির দিন, তারওপর মাঘ মাস। এটাই তো পিঠে খাওয়ার মরসুম। কী ভাবছেন? ছুটির দিনে পিঠেতে মজবেন? কিন্তু যেহেতু প্রজাতন্ত্র দিবস তাই পিঠেতেও থাকতে হবে টুইস্ট।

TV9 Bangla Digital

| Edited By: megha

Jan 25, 2022 | 3:40 PM

সামনেই প্রজাতন্ত্র দিবস (Republic Day 2022)। ছুটির দিন, তারওপর মাঘ মাস। এটাই তো পিঠে (Pithe Puli) খাওয়ার মরসুম। কী ভাবছেন? ছুটির দিনে পিঠেতে মজবেন? কিন্তু যেহেতু প্রজাতন্ত্র দিবস তাই পিঠেতেও থাকতে হবে টুইস্ট। আর যদি ভারতের জাতীয় পতাকার (National Flag) তিনটি উজ্জ্বল রঙের ছোঁয়া থাকে, তাহলে তো সেই পিঠে তো প্রজাতন্ত্র দিবসের (Republic Day Special Recipe) জন্য একেবারে পারফেক্ট ডিশ হবে।

তেরঙা পিঠে তৈরি করার জন্য আপনাকে তিনটি ভাগে চালগুঁড়োটা মাখতে হবে। এর জন্য প্রতি ভাগে প্রয়োজন ১/৫ কাপ চালের গুঁড়ি, ১ টা নারকেল কোরা, ১ বাটি খেজুর গুড়, পরিমাণ মতো গরম জল, ১ চিমটি লবণ আর পরিমাণ মত সবুজ ও গেরুয়া ফ্রুট কালার।

প্রথমে গরম জল দিয়ে চালের গুঁড়িটা ভাল করে মেখে নিন। প্রথম ভাগে যে চালের গুঁড়িটা মাখবেন তাতে কয়েক ফোঁটা সবুজ রঙ দেবেন শুধু। এতে চালের গুঁড়িটা সবুজ রঙের মাখা হবে। এবার দ্বিতীয় ভাগে গেরুয়া রঙ দিয়ে চালের গুঁড়িটা মাখুন। শেষ ভাবে কোনও ফ্রুট কালার ছাড়াই চালের গুঁড়িটা মেখে রেখে দিন।

এবার পিঠের পুর তৈরি করে নিন। পুর আলাদা করে তিনভাগে তৈরি করার প্রয়োজন নেই। যেহেতু শীতের সময় তাই খেজুর গুড় দিয়েই তৈরি করুন পিঠের পুর। একটি কড়াইতে ৩টে নারকেল কোরা আর ৩ বাটি খেজুরের গুড় নিন। ভাল করে নারকেল ছাঁইটা তৈরি করে দিন।

তারপর মেখে রাখা সবুজ চালের গুঁড়ি থেকে ছোট ছোট করে লেচি করে নিয়ে হাত দিয়ে লুচির মতো ছড়িয়ে নিয়ে মাঝখানে চামচ দিয়ে নারকেলের পুরটা ভরে মুখবন্ধ করে দিন। এইভাবে সবুজ রঙের পিঠে তৈরি করুন। একই ভাবে তারপর মেখে রাখা গেরুয়া চালের গুঁড়ি থেকেও ছোট ছোট করে লেচি করে নিন। তারপর হাত দিয়ে লুচির মতো ছড়িয়ে নিয়ে মাঝখানে চামচ দিয়ে নারকেলের পুরটা ভরে মুখবন্ধ করে দিন। এইভাবে গেরুয়া রঙের পিঠে তৈরি করুন। আর রঙ ছাড়া যে চালের গুঁড়ি মেখে রেখেছিলেন, সেখান থেকেও ছোট ছোট করে লেচি করে নিয়ে লুচির মতো ছড়িয়ে নিয়ে মাঝখানে চামচ দিয়ে নারকেলের পুরটা ভরে মুখবন্ধ করে দিন।

এবার একটা বড়ো পাত্রে জল গরম বসিয়ে তার ওপর একটা ছিদ্র ভরা থালা বসিয়ে জলটা ফুটতে দিন। জল ফুটে উঠলে তার ওপর একটা পাতলা কাপড়ে পিঠেগুলো দিয়ে দিন। উপর দিয়ে একটা ঢাকনা দিয়ে দেবে এবং ১০ মিনিট অবধি ফুটতে দিন। পিঠে সেদ্ধ হয়ে গেলে নামিয়ে পরিবেশন করুন তেরঙা পিঠে। পতাকার মত করে সাজালে দেখতে আরও ভাল লাগবে।

আরও পড়ুন: প্রজাতন্ত্র দিবসে স্পেশাল রেসিপি! ছুটিতে প্রিয়জনের জন্য বানান সুস্বাদু ও স্বাস্থ্যকর তেরঙা পনির টিক্কা!

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA