‘ইকো স্মার্ট সিটি’ তৈরি হচ্ছে সিঙ্গাপুরে, প্রকৃতির কোলে দূষণমুক্ত বাতাসে প্রাণ ভরে শ্বাস নেবেন বাসিন্দারা

ইকো সিটি কার-ফ্রি অর্থাৎ গাড়ি ছাড়া একটি শহর হতে চলেছে। সিঙ্গাপুরের পশ্চিমাঞ্চলে Tengah এলাকায় এই শহর তৈরি করা হবে। পাঁচটি রেসিডেন্সিয়াল অর্থাৎ বাসযোগ্য জেলা তৈরি হবে।

'ইকো স্মার্ট সিটি' তৈরি হচ্ছে সিঙ্গাপুরে, প্রকৃতির কোলে দূষণমুক্ত বাতাসে প্রাণ ভরে শ্বাস নেবেন বাসিন্দারা
ছবি প্রতীকী।
Follow Us:
| Updated on: Apr 25, 2021 | 5:45 PM

সিঙ্গাপুরে তৈরি হচ্ছে ইকো স্মার্ট সিটি। এই শহরকে বলা হচ্ছে ফরেস্ট টাউন। প্রকৃতির একদম কাছাকাছি থাকা সম্ভব হবে এই ইকো স্মার্ট সিটিতে। আগামী দিনকে উজ্জ্বল করে তুলতে বলা ভাল সোনালি ভবিষ্যতের জন্য সুস্বাস্থ্য বজায় রাখতে এবং বাসিন্দাদের মধ্যে সুদৃঢ় সম্পর্ক গড়ে তুলতেই এই শহর তৈরি করা হচ্ছে।

সিঙ্গাপুরের ইকো সিটিতে কী কী বিশেষ বৈশিষ্ট্য থাকবে?

ইকো সিটি কার-ফ্রি অর্থাৎ গাড়ি ছাড়া একটি শহর হতে চলেছে। সিঙ্গাপুরের পশ্চিমাঞ্চলে Tengah এলাকায় এই শহর তৈরি করা হবে। পাঁচটি রেসিডেন্সিয়াল অর্থাৎ বাসযোগ্য জেলা তৈরি হবে। সেখানে থাকবে ৪২ হাজার বাড়ি। এই শহরে কার্বন দূষণ কমানোর চেষ্টায় ব্রতী হবেন সকলে। বলা হচ্ছে, এই ফরেস্ট টাউন বা স্মার্ট সিটি এমন ভাবেই তৈরি হবে যেখানে চারপাশ পরিষ্কার পরিচ্ছন্ন রাখা হবে। কলকারখানার চিহ্নও থাকবে না এই শহরের আশেপাশে। দূষণ মুক্ত বাতাসে প্রাণ ভরে শ্বাস নেবেন বাসিন্দারা। থাকবে সবুজের ছোঁয়া।

এই শহর কার ফ্রি জোন হওয়ায় পথচলতি সাধারণ মানুষের দুর্ঘটনা হওয়ার ভয় থাকবে না। পাশাপাশি যাঁরা সাইকেল চালাবেন তাঁদের ক্ষেত্রেও বড় গাড়ির সঙ্গে অ্যাক্সিডেন্ট হওয়ার সম্ভাবনা নেই। এছাড়াও যানবাহন না থাকায় ট্র্যাফিক জ্যাম হবে না সিঙ্গাপুরের এই ইকো স্মার্ট ফরেস্ট টাউনে। ফলে বাড়ি থেকে বেরিয়ে জ্যামে আটকে থাকার সম্ভাবনা নেই। তাই বাসিন্দাদের মন-মেজাজ তিরিক্ষি হওয়ার সম্ভাবনাও থাকবে না।

আরও পড়ুন- বেড়াতে ভালবাসেন? রইল কয়েকটি ইকো-ফ্রেন্ডলি ডেস্টিনেশন

Tengah এলাকায় যে পাঁচটি রেসিডেন্সিয়াল ডিস্ট্রিক্ট বা বসবাসযোগ্য জেলা তৈরি করা হবে সেখানে থাকবে অসংখ্য পার্ক, বাগান, সবুজের সমাহার। চারপাশে প্রচুর গাছপালা লাগানো হবে এই অঞ্চলে। যদিও এই শহর কার ফ্রি জোন, কিন্তু অন্য শহরে যাওয়ার জন্য নির্দিষ্ট জায়গা থেকে বাসের ব্যবস্থা থাকবে। এছাড়াও নদী কিংবা জলাশয় এলাকার সঙ্গে যুক্ত থাকবে সিঙ্গাপুরের এই ইকো সিটি। প্রকৃতির কোলে এ এক এমন শহর তৈরি হবে যেখানে শ্বাস নেওয়ার সময় মানুষকে দূষণের চিন্তা করতে হবে না। প্রকৃতির সঙ্গে সরাসরি সংস্পর্শে থাকা ছাড়াও এলাকাবাসীর মধ্যে সুন্দর সম্পর্ক গড়ে উঠবে বলেও মনে করা হচ্ছে।