নুন না চিনি? কোনটা মিশিয়ে টক দই খাওয়া উচিত

টক দই খেতে অনেকেই পছন্দ করেন। গরমে এর চাহিদা আরও বেশি থাকে, কারণ এটি পেটও ঠান্ডা রাখে। এছাড়া এটি আমাদের স্বাস্থ্যের জন্যও উপকারী। কেউ কেউ চিনি বা নুন যোগ করে দই খান, আবার কেউ কেউ দইয়ে কিছু না যোগ করে খান। দইয়ের সঙ্গে কী মিশিয়ে খাওয়া উচিত, তা নিয়ে অনেকেই দ্বিধায় থাকেন।

নুন না চিনি? কোনটা মিশিয়ে টক দই খাওয়া উচিত
দই
Follow Us:
| Updated on: May 10, 2024 | 4:34 PM

টক দই খেতে অনেকেই পছন্দ করেন। গরমে এর চাহিদা আরও বেশি থাকে, কারণ এটি পেটও ঠান্ডা রাখে। এছাড়া এটি আমাদের স্বাস্থ্যের জন্যও উপকারী। কেউ কেউ চিনি বা নুন যোগ করে দই খান, আবার কেউ কেউ দইয়ে কিছু না যোগ করে খান। দইয়ের সঙ্গে কী মিশিয়ে খাওয়া উচিত, তা নিয়ে অনেকেই দ্বিধায় থাকেন। আয়ুর্বেদ অনুসারে, দইয়ে চিনি বা নুন যোগ না করাই ভালো। এটি কিছু ছাড়াই খাওয়ার চেষ্টা করুন। কিছু না যোগ করে খেতে না পারলে ব্রেকফাস্টে চিনি মিশিয়ে খেতে পারেন। দুপুরে বা রাতে দইয়ে নুন মিশিয়ে খাওয়া যেতে পারে। তবে রাতে দই খাওয়া এড়িয়ে চলাই ভাল। এছাড়াও প্রতিদিন দই না খাওয়ার চেষ্টা করুন। এছাড়াও মুগ ডাল, মধু, ঘি, চিনি এবং আমলা মিশিয়ে দই খেলে স্বাস্থ্য ভাল থাকে।

দইয়ে চিনি মিশিয়ে খেলে ওজন দ্রুত বাড়ে, তাই ডায়াবেটিস রোগীদের উচিত চিনির বদলে নুন মিশিয়ে খাওয়া। নুন দিয়ে খাওয়া হজমে সাহায্য করে, তবে উচ্চ রক্তচাপের রোগীদের নুন দিয়ে দই খাওয়া উচিত নয় কারণ এটি ব্লাড প্রেসার বা রক্তচাপ বাড়াতে পারে।

গরমে দই লস্যিও খুব উপকারী। দইতে চিনি যোগ করলে এর প্রভাব শীতল হয়, যা তাপ থেকে মুক্তি দেয়। সেই সঙ্গে শরীরে এনার্জি এবং সতেজ ভাব আসে। আর হাইড্রেশনও ভাল থাকে এবং জলের কোনও অভাব হয় না।