Rajasthan Diwas 2022: মরুরাজ্যকে নতুন করে চিনতে চান? জেনে রাখুন রাজস্থানের অজানা কিছু তথ্য

Rajasthan: বাটি চুরমার স্বাদ, খাম্মা ঘানি যেখানে আনাচে কানাচে শোনা যায়। সাম্প্রতিক বিশ্ব আকর্ষণের অদ্ভুত ঘ্রাণ, পরম রাজকীয়তার সংবেদন, ভাস্কর্যের কাজের সৌন্দর্য দিয়ে রাজস্থানকে চিনিয়ে দেয়।

Rajasthan Diwas 2022: মরুরাজ্যকে নতুন করে চিনতে চান? জেনে রাখুন রাজস্থানের অজানা কিছু তথ্য
Follow Us:
| Edited By: | Updated on: Mar 30, 2022 | 11:07 PM

পরাক্রমশালী রাজা এবং বীর যোদ্ধাদের দেশ হল রাজস্থান। মীরাবাই, থর মরুভূমি, রণথম্বোর পার্কল্যান্ড, দুর্গ, প্রাসাদ এবং একটি বিস্তৃত ঐতিহ্যগত জ্ঞান এবং রূপকথার গল্প যেখানে বোনা হয়েছে সেই রাজ্যের আজ বিশেষ দিন। লাল পাগড়ি, প্রাণবন্ত ও উজ্জ্বল রঙের উপর হাতে বোনা নিখুঁত সুতোর নানান কারুকাজ, চুড়ির আওয়াজ যেন সারা বিশ্বকে যেন আপন করে নেওয়ার জন্য আহ্বান জানায়।

বাটি চুরমার স্বাদ, খাম্মা ঘানি যেখানে আনাচে কানাচে শোনা যায়। সাম্প্রতিক বিশ্ব আকর্ষণের অদ্ভুত ঘ্রাণ, পরম রাজকীয়তার সংবেদন, ভাস্কর্যের কাজের সৌন্দর্য দিয়ে রাজস্থানকে চিনিয়ে দেয়। তবে অনেকেই এই মরুরাজ্যের চিত্তাকর্ষক কিছু তথ্য জানেন না, সেগুলিই এখানে উল্লেখ করা হবে।

# রাজস্থান প্রায়শই সবচেয়ে রঙ-সমন্বিত রাজ্য হিসাবে পরিচিত। রাজস্থানের বিখ্যাত শহুরে অঞ্চলগুলিকে আলাদা নাম দেওয়া হয়; জয়পুরকে গোলাপী, যোধপুরকে নীল এবং উদয়পুরকে সাদা।

# রাজস্থানের সবচেয়ে আনন্দদায়ক জিনিসগুলির মধ্যে একটি যা আপনি দেখতে পাবেন আকাশ এবং ল্যান্ডস্কেপের ছায়ায় দ্রুত পরিবর্তন। সমস্ত জিনিস বিবেচনা করা হয়, এটি এমন একটি দৃশ্য যা অন্য কোথাও আবিষ্কার করা কঠিন, এটি বাস্তব!

# রাজস্থান সম্পর্কে একটি অজানা তথ্য হল এটি ভারতের প্রাচীনতম পর্বতশ্রেণীর আবাসস্থল- আরাবল্লী রেঞ্জ।

# রাজস্থানে একটি মাত্র হিল স্টেশন আছে, মাউন্ট আবু।

# রাজস্থানের ইতিহাস, কালিবঙ্গান, রাজ্যের একটি এলাকা থেকে জানা যায় যে এটি বিশ্বের প্রাচীনতম প্রত্যয়িত লাঙল ক্ষেত। এই আকর্ষণীয় স্থানটি বিশ্বের প্রাচীনতম সভ্যতা – সিন্ধু উপত্যকা সভ্যতার একটি প্রতিবেশী ছিল।

# রাজস্থানে তিনটি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট রয়েছে যার সাংস্কৃতিক, ঐতিহাসিক, বৈজ্ঞানিক বা অন্য কিছু তাৎপর্য রয়েছে – কেওলাদেও জাতীয় উদ্যান, জয়পুরের যন্তর মন্তর এবং রাজস্থানের পার্বত্য দুর্গ যার মধ্যে রয়েছে চিত্তোর দুর্গ, কুম্ভলগড় দুর্গ, রণথম্বোর দুর্গ, গাগরন দুর্গ, আমের। ফোর্ট, জয়সলমের ফোর্ট।

# প্রাচীন শাস্ত্র অনুযায়ী, পুষ্করে বিশ্বের একমাত্র ভগবান ব্রহ্মার মন্দিরও রয়েছে।

# জয়পুরের হাওয়ামহল রাজস্থানের আইকনিক নিদর্শন হিসাবে কাজ করে। গোলাপী বেলেপাথর দিয়ে নির্মিত, এই ঐতিহাসিক স্মৃতিস্তম্ভটি তার দুর্দান্ত স্থাপত্যের জন্য পরিচিত যার মধ্যে মোট ৯৫৩টি জানালা রয়েছে।

# যোধপুরের মেহরানগড় দুর্গ রাজস্থানের অন্যতম গুরুত্বপূর্ণ পর্যটন আকর্ষণ। দ্য ডার্ক নাইট রাইজেস (২০১২), দ্য জঙ্গল বুক (১৯৯৪) এবং আওয়ারাপান (২০০৭) সহ অনেক বলিউড এবং হলিউড মুভিতে ফোর্টটি ব্যবহার করা হয়েছে।

# মেহরানগড় দুর্গের কথা বলতে গেলে, লোহা পোল গেটে মহারাজা মান সিংয়ের বিধবাদের ১৫টি ক্ষুদ্র হাতের ছাপ রয়েছে। হাতের ছাপগুলি তাঁর স্ত্রীরা তৈরি করেছিলেন মহারাজার রিকুয়েম পিয়ারে আত্মাহুতি দেওয়ার আগে।

আরও পড়ুন: Ladakh: লাদাখে শুরু হচ্ছে এপ্রিকট ব্লসম ফেস্টিভ্যাল! এপ্রিলের কবে থেকে, জানুন