Sikkim: বসন্তে এই সুন্দর রডোডেনড্রনের দেশে চলে যান একাই! সময় লাগবে মাত্র কয়েক ঘণ্টা

Varsey Rhododendron Sanctuary: পাহাড় জুড়ে রডোডেনড্রনের বাহার শৈলশহরে বসন্তের আমেজ তৈরি করে। টুকটুকে লাল রডোডেনড্রনের মাঝেই ধরা পড়ে কাঞ্চনজঙ্ঘাও।

Sikkim: বসন্তে এই সুন্দর রডোডেনড্রনের দেশে চলে যান একাই! সময় লাগবে মাত্র কয়েক ঘণ্টা
ভার্সে‌ রডোডেনড্রন অভয়ারণ্য
Follow Us:
| Edited By: | Updated on: Mar 29, 2022 | 1:31 PM

বাঙালির অন্যতম প্রিয় ডেস্টিনেশন সিকিম। পুজোর ছুটি হোক বা বন্ধুদের সঙ্গে রি-ইউনিট, গন্তব্য হিসাবে অনেকেই বেছে নেন সিকিমকে। মন খারাপের মাঝে কিংবা একটু ছুটি কাটাতে যে কোনও সময়ই পাহাড়ে চলে যাওয়া যায়। কিন্তু সিকিম বেড়াতে যাওয়ার সেরা সময় কখন সেটা জানেন কি? সিকিম হল হিমালয়ের এমন একটি জায়গা যার বসন্ত (Spring) সবার থেকে আলাদা। বাঙালি যদি কাছেপিঠের মধ্যে বরফ দেখতে চায়, তাহলে সিকিম (Sikkim) হচ্ছে সেরা ডেস্টিনেশন। আর যদি রডোডেনড্রনের (Rhododendron) মেলা দেখতে চায় তাহলে সিকিম হচ্ছে এই ভারত তথা এশিয়ার একমাত্র ডেস্টিনেশন।

সিকিম বেড়াতে যাওয়ার সেরা সময় হল নভেম্বর থেকে মে মাস পর্যন্ত। বরফের মধ্যে দাঁড়িয়ে ছবি তুলতে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করতে চাইলে শীতকাল সিকিম ঘুরে আসা দরকার। কিন্তু আপনি যদি সত্যি প্রকৃতি প্রেমী হন, তাহলে পাহাড়ের বসন্ত মিস করবেন না। হিমালয়ের বসন্ত মানেই কচি সবুজ ঘাসের মেলা, পাহাড়ের কোলে কোলে বাহারি ফুলের সমাহার। কিন্তু সিকিমের বসন্তের বিশেষত্ব হল রডোডেনড্রন।

মার্চ মাস থেকে মে মাসের মধ্যে যদি আপনি সিকিম বেড়াতে যান, তাহলে দেখতে পাবেন রডোডেনড্রনের মেলা। গাছে গাছে থোকা থোকা লাল ফুল ফুটে আছে। আবার কোনও গাছে তো সবুজ পাতাও দেখা যাচ্ছে না ফুলের ভারে। পাহাড় জুড়ে রডোডেনড্রনের বাহার শৈলশহরে বসন্তের আমেজ তৈরি করে। টুকটুকে লাল রডোডেনড্রনের মাঝেই ধরা পড়ে কাঞ্চনজঙ্ঘাও।তবে সিকিমের মানুষদের কাছে এই রডোডেনড্রন ‘গুরাস’ নামে পরিচিত।

This is the best time to visit in Sikkim. Know Why

সিকিমের বসন্তের বিশেষত্ব হল রডোডেনড্রন

আপনার মনে হয়তো প্রশ্ন জাগতেই পারে যে, এই রডোডেনড্রন তো আমাদের উত্তরবঙ্গ এবং দার্জিলিংয়েও দেখা যায়। তাহলে সিকিমের বিশেষত্বটা কোথায়। এর উত্তর হল সিকিমের ভার্সে রডোডেনড্রন অভয়ারণ্য। উত্তর পূর্ব ভারতের একমাত্র অভয়ারণ্য যেখানে সময়ের আগেই ধরা দেয় রডোডেনড্রন। বসন্তে এই অভয়ারণ্য ভরে যায় টুকটুকে লাল রঙে। অভয়ারণ্য জুড়ে ছড়িয়ে থাকে রডোডেনড্রনের গন্ধ।

ভারতের ‘ভ্যালি অব ফ্লাওয়ার’-এর তালিকাতেও রয়েছে ভার্সে‌। আর সিকিমের এই রডোডেনড্রন বিশ্ববিখ্যাত। বিশ্বের বিভিন্ন প্রান্তে পাওয়া ৩৮টি জাতির রডোডেনড্রনের মধ্যে ১৯টি রয়েছে সিকিমের এই অভয়ারণ্য। এই কারণেই হয়তো শুধু সিকিমেই রয়েছে এমন একটি ‘রডোডেনড্রন অভয়ারণ্য’। এছাড়াও বিশ্বের যে সব স্থানে রডোডেনড্রন পাওয়া যায় তার মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে সিকিম আর এশিয়ার মধ্যে প্রথমে।

ভার্সে রডোডেনড্রন অভয়ারণ্য ফুলের পাশাপাশি পাখি এবং রেড পান্ডার জন্যও বেশ জনপ্রিয়। এছাড়া টুকটুকে লাল রডোডেনড্রনের মাঝে স্লিপিং বুদ্ধার যে ছবি ধরা পড়বে এ বিশ্বের কোথাও পাবেন না। সিকিমের এই রডোডেনড্রনকে বিশ্ব দরবারে পর্যটকদের সামনে তুলে ধরার জন্য বেশ কয়েকবার আন্তর্জাতিক ও রাজ্যে রডোডেনড্রন ফেস্টিভ্যালেরও আয়োজন করা হয়েছিল।

আরও পড়ুন: হাতে মাত্র দু’ দিনের ছুটি? ঘুরে আসুন পাহাড়ি গ্রাম মালদিরাম