Mt Everest: এভারেস্ট বেস ক্যাম্পে ১০ বছরের কিশোরী, ৫৩৬৪ মিটারে নজির গড়ল মুম্বইয়ের রিদম

Travel News: মাত্র ১০ বছর বয়সেই এভারেস্টের বেস ক্যাম্পে পায়ে হেঁটে পৌঁছল রিদম। এবং সে হল ভারতের কনিষ্ঠতম অভিযাত্রী।

Mt Everest: এভারেস্ট বেস ক্যাম্পে ১০ বছরের কিশোরী, ৫৩৬৪ মিটারে নজির গড়ল মুম্বইয়ের রিদম
এভারেস্ট বেস ক্যাম্পে রিদম!
Follow Us:
| Edited By: | Updated on: May 24, 2022 | 2:39 PM

চলতি মাসেই বিনা অক্সিজেনে এভারেস্ট (Everest) জয় করে রেকর্ড গড়েছেন বাংলার পিয়ালি বসাক। এই একই সময় এভারেস্টের বেস ক্যাম্পে পৌঁছে নজর কেড়েছে আর এক ভারতীয় নারী। পিয়ালির এভারেস্ট জয়ের কাছে এই বিষয়টি তুচ্ছ মনে হলেও এটা অতটাও ফেলনা নয়। কারণ এই ভারতীয় মহিলার বয়স মাত্র ১০ বছর। ১০ বছর বয়সেই এভারেস্টের বেসক্যাম্পে পায়ে হেঁটে পৌঁছল রিদম। এবং সে হল ভারতের কনিষ্ঠতম অভিযাত্রী যে ১১ দিনের ট্রেক সম্পূর্ণ করে পৌঁছে গিয়েছে এভারেস্টের বেস ক্যাম্পে।

মুম্বাইয়ের কিশোরী রিদম মামানিয়া। চলতি মাসের গোড়ার দিকে বাবা মায়ের হাত ধরে সে পৌঁছে গিয়েছে এভারেস্টের বেস ক্যাম্পে। এভারেস্টে জয় করা যেমন কঠিন কাজ, সেই রূপ এভারেস্টের বেস ক্যাম্পে পৌঁছাতে গেলেও ১১ দিনের ট্রেক করতে হয়। এই ট্রেক করতে গেলেও শারীরিক ভাবে সক্ষম হওয়া জরুরি। আর এর সঙ্গে চাই অদ্যম মানসিক জোর। কিন্তু এই সব কিছু ঊর্ধ্বে গিয়ে নজির গড়েছে রিদম।

এভারেস্ট বেস ক্যাম্পের উচ্চতা ৫৩৫৪ মিটার। কোনও প্রশিক্ষণ, কোনও প্রস্তুতি ছাড়াই রিদম পৌঁছে গিয়েছে সেখানে। এবং এই ট্রেক করতে গিয়ে তার কোনও সমস্যাই হয়নি। এমনটাই রিদম জানিয়েছে সংবাদমাধ্যমকে। রিদমের কথায়, এই বেস ক্যাম্প ট্রেক করতে কোনও অসুবিধা হয়নি। বরং সমগ্র ট্রেকটি সে খুব উপভোগ করেছে।

তবে রিদম একা নয়, তার সঙ্গে ছিল তার বাবা হরসল এবং মা উর্মি। রিদমের মা সংবাদমাধ্যমকে দেওয়া একটি সাক্ষাৎকারে জানিয়েছেন, নিয়মিত স্কেটিং করার জন্য রিদমের পায়ের পেশি বেশ শক্তিশালী। রিদম মাত্র ৫ বছর বয়স থেকে পর্বত আরোহণ করতে পছন্দ করে এবং তার জীবনের প্রথম ট্রেক ছিল ২১ কিলোমিটারের দুধসাগর। এরপর থেকে সে মাহুলি, কর্নালা এবং লোহাগড়ের মতো সহ্যাদ্রি পর্বতমালার বেশ কয়েকটি চূড়ায় ট্রেক করেছে।

শুধু এভারেস্ট বেস ক্যাম্পে পা হেঁটে পৌঁছানোই নয়, সেখান থেকে কাঠমান্ডু ফেরার সময় সে সাহায্য নেয়নি কারও। রিদমের মা জানিয়েছেন, বেস ক্যাম্প থেকে ফেরার সময় রিদমকে হেলিকপ্টারের প্রস্তাব দেওয়া হয়। কিন্তু সে সেই প্রস্তাব ফিরিয়ে দিয়ে পায়ে হেঁটেই নীচে নামে।

যে এজেন্সির মারফত রিদমরা এভারেস্ট বেস ক্যাম্পে গিয়েছিল, তারা সংবাদমাধ্যমকে জানিয়েছে, বিশ্বের যে সব দেশ থেকে যে সকল অভিযাত্রী প্রতি বছর এভারেস্টে আসে, তাদের তালিকা হয়তো এই এজেন্সির কাছে নেই। কিন্তু এটা বলা যায় যে, ভারতীয়দের মধ্যে রিদম সবচেয়ে কনিষ্ঠ অভিযাত্রী যে এভারেস্টের বেস ক্যাম্পে পৌঁছে গিয়েছে।