বর্ষায় বেড়ানোর প্ল্যান! রইল ৫ সর্বোচ্চ ও বিস্ময়কর জলপ্রপাতের হদিশ

নদী-উপনদীর দেশ বলা বলেও, জলপ্রপাতের দেশ বললেও কোনও অংশে কম হবে না। কারণ দেশে বেশ কয়েকটি নৈসর্গিক দৃষ্টিনন্দন জলপ্রপাত রয়েছে, যা বিশ্বের পর্যটকদের কাছ বেশ আকর্ষণীয়ও বটে।

বর্ষায় বেড়ানোর প্ল্যান! রইল ৫ সর্বোচ্চ ও বিস্ময়কর জলপ্রপাতের হদিশ
ভারতের সর্বোচ্চ জলপ্রপাত- কুঞ্চিকাল জলপ্রপাত
Follow Us:
| Edited By: | Updated on: Jun 24, 2021 | 3:53 PM

অসাধারণ সব জলপ্রপাত চাক্ষুস করতে হলে দেশের উত্তর-পূর্ব রাজ্যগুলিতে যেতে হবে, আবার দেশের সর্বোচ্চ জলপ্রপাতগুলির অবস্থান দুর্গম পাহাড়ি এলাকায়। বর্ষার জলপ্রপাতগুলি এক ভয়ংকর আকার ধারণ করে। প্রাকৃতিক শোভার সাক্ষী থাকতে বেশ কয়েকটি জলপ্রপাত নিয়ে আলোচনা করা হল এখানে, সেগুলি কী কী দেখে নেওয়া যাক…

কুঞ্চিকাল জলপ্রপাত, কর্ণাটক

কর্ণাটকের শিমোগা জেলার কুঞ্চিকাল জলপ্রপাত ভারতের সর্বোচ্চ জলপ্রপাত এবং এশিয়ার দ্বিতীয় বৃহত্তম জলপ্রপাত! আগুম্বে রেইন ফরেস্টের (Agumbe rainforest) অভ্যন্তরে অবস্থিত এই জলপ্রপাতটি প্রায় ৪৫৫মিটার উচ্চতা থেকে নেমে এসেছে। এই এলাকায় প্রতি বছরই ভারী বৃষ্টিপাত হয়ে থাকে, ফলে মনমুগ্ধকর দৃশ্যের জন্য কোনও সময় বাছতে হবে না।

বারেহিপানি জলপ্রপাত, ওড়িশা

বারেহিপানি জলপ্রপাতটি ময়ূরভঞ্জের সিমলিপাল জাতীয় উদ্যানের অভ্যন্তরে অবস্থিত। এটি ভারতের দ্বিতীয় সর্বোচ্চ জলপ্রপাত, প্রায় ৩৯৯ মিটার উচ্চতা থেকে নেমে বিপুল জলরাশি নিয়ে মাটিতে নেমে এসেছে। এটি ওড়িশার অন্যতম আকর্ষণীয় পর্যটন কেন্দ্র।

নোহকালিকাই জলপ্রপাত, মেঘালয়

তৃতীয় স্থানে রয়েছে মেঘালয়ের নোহকালিকাই জলপ্রপাত। ৩৪০ মিটার উচ্চতা থেকে বিপুল জলরাশি নেমে এসে যে প্রাকৃতিক সৌন্দর্য আবহ তৈরি হয়েছে, তাতে পর্যটকদের অন্যতম আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে দাঁড়িয়েছে। এই দৃষ্টিনন্দন জলপ্রপাতটি মেঘালয়ের পূর্ব খাসি পাহাড় জেলার চেরাপুঞ্জির নিকটে অবস্থিত।

আরও পড়ুন: দারুণ খবর! হিমাচল ভ্রমণের জন্য আর আবশ্যিক নয় ই-পাস ব্যবস্থা

নোহসিংথিয়াং জলপ্রপাত, মেঘালয়

৩১৫ মিটার উচ্চতা থেকে নেমে পূর্ব খাসি পাহাড় জেলার নোহসিংথিয়াং জলপ্রপাত ভারতের চতুর্থ সর্বোচ্চ জলপ্রপাত। জলপ্রপাতটি মেঘালয়ের বিখ্যাত মাওসমাই গ্রাম থেকে প্রায় এক কিলোমিটার দূরে অবস্থিত হওয়ায় মাওসমাই জলপ্রপাত হিসাবে পরিচিত।

দুধসাগর জলপ্রপাত, গোয়া

গোয়ার বিখ্যাত দুধসাগর জলপ্রপাত বেশ জনপ্রিয়। দর্শনীয় জলপ্রপাতটির উচ্চতা ৩১০ মিটার উচ্চতা থেকে মাটিতে স্পর্শ করেছে এই জলপ্রপাতের জলরাশি। এটি গোয়ার অন্যতম পর্যটক আকর্ষণও বটে।