Bhutan: শুরু হচ্ছে রয়্যাল হাইল্যান্ড ফেস্টিভ্যাল, এই সুযোগে যাবেন নাকি ভুটানে?

পার্বত্য অঞ্চলের সংস্কৃতিকে পর্যটকদের সামনে তুলে ধরতে এবং ভুটানের অর্থনীতিকে চাঙ্গা করতে পুনরায় অনুষ্ঠিত হতে চলেছে রয়্যাল হাইল্যান্ড ফেস্টিভ্যাল।

Bhutan: শুরু হচ্ছে রয়্যাল হাইল্যান্ড ফেস্টিভ্যাল, এই সুযোগে যাবেন নাকি ভুটানে?
Follow Us:
| Edited By: | Updated on: Oct 19, 2022 | 8:00 AM

ভুটান যেতে আর নেই মানা। গত ২৩ সেপ্টেম্বর থেকে ভুটানের (Bhutan) দ্বার খুলে গিয়েছে ভারতীয়দের পর্যটকদের জন্য। এক মাস না পেরোতেই আবার খুশির খবর আনল ভুটানের ট্যুরিজম কাউন্সিল (টিসিবি)। আগামী ২৩ অক্টোবর গাসার লায়াতে (Laya) অনুষ্ঠিত হতে চলেছে রয়্যাল হাইল্যান্ড ফেস্টিভ্যাল। পার্বত্য অঞ্চলের সংস্কৃতিকে পর্যটকদের সামনে তুলে ধরতে এবং ভুটানের অর্থনীতিকে চাঙ্গা করতে পুনরায় অনুষ্ঠিত হতে চলেছে রয়্যাল হাইল্যান্ড ফেস্টিভ্যাল।

রয়্যাল হাইল্যান্ড ফেস্টিভ্যাল দর্শকদের সামনে গাসা জংখাগের বিস্ময় ও সৌন্দর্য প্রদর্শন করে। পাশাপাশি এই উৎসবের মাধ্যমে উদযাপিত হয় ভুটানের পার্বত্য অঞ্চলের যাযাবর মানুষদের জীবন ও সংস্কৃতি। ২০১৬ সালে ভুটানের রাজা মহামান্য দেশের অর্থনীতিকে চাঙ্গা করতে এবং পার্বত্য অঞ্চলের সংস্কৃতিকে মানুষের সামনে তুলে ধরার জন্য এই ফেস্টিভ্যালের সূচনা করে।

যদি ভুটানের সংস্কৃতি জানতে হয় তাহলে অবশ্যই আপনাকে যেতে হবে রয়্যাল হাইল্যান্ড ফেস্টিভ্যালে। এই উৎসব হল লুকানো ভুটানকে দেখার সুযোগ। এখানে আপনি ভুটানিদের সঙ্গে যেমন আলাপচারিতা বাড়াতে পারবেন, তেমনই সুযোগ পাবেন ভুটানের অন্যতম দর্শনীয় উৎসবের সাক্ষী হওয়ার। হিমালয় পাহাড় দিয়ে ঘেরা অঞ্চলের মাঝে প্রদর্শিত হবে রয়্যাল হাইল্যান্ড ফেস্টিভ্যাল।

২৩ ও ২৪ অক্টোবর, দু’দিন চলবে রয়্যাল হাইল্যান্ড ফেস্টিভ্যাল। এই উৎসবে থাকবে প্যারেড, বিভিন্ন ধরনের খেলা, ঘোড়া, ইয়াক এবং মাস্টিফ কুকুরের দৌড় প্রতিযোগিতা। এই উৎসবের সবচেয়ে আকর্ষণীয় এই পার্বত্য অংশের প্রাণী এবং তাদের পোশাক। এই উৎসবে লায়াপরা বিভিন্ন ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠানে পরিবেশন করে। লায়াপ লায়ার আদি বসবাসকারী। এঁদের ঐতিহ্যবাহী নাচ, গান দেখার জন্য আপনাকে যেতে হবে রয়্যাল হাইল্যান্ড ফেস্টিভ্যালে।

কোভিড পরিস্থিতির জন্য বন্ধ ছিল ভুটান সীমান্ত। বিশ্বের অন্যান্য রাজ্যে কোভিড বিধি মেনে প্রবেশ করা গেলেও ভুটানের দরজা ভারতীয় পর্যটকদের জন্য বন্ধ ছিল। ৯১৫ দিন পর ২৩ সেপ্টেম্বর ভারতীয়দের পর্যটকদের জন্য খুলে দেওয়া ভারত-ভুটান সীমান্ত। এই সুখবরে উচ্ছ্বাসিত পর্যটক মহল। এখন ভুটান বেড়াতে গেলে ভারতীয় পর্যটকদের ১,২০০টাকা করে ‘সাসটেইনেবল ডেভলপমেন্ট ফি’ দিতে হচ্ছে।