Chardham Yatra: প্রবল বর্ষণের জেরে ফের বন্ধ চারধাম যাত্রা! আটকে গিয়েছেন বহু তীর্থযাত্রী

কেদারনাথ মন্দিরে ৬ হাজার ভক্তের মধ্যে চার হাজার পূণ্যার্থী রুদ্রপ্রয়াগে ফিরে গিয়েছেন এবং বাকি ২০০০ জন নিরাপদ স্থানে রয়েছেন। বিখ্যাত বদ্রীনাথ মন্দির দর্শন করতে গিয়েও আটকে পড়েছেন অনেকেই।

Chardham Yatra: প্রবল বর্ষণের জেরে ফের বন্ধ চারধাম যাত্রা! আটকে গিয়েছেন বহু তীর্থযাত্রী
উত্তরাখণ্ডে প্রবল বর্ষণের জেরে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে।

উত্তরাখণ্ডের বিখ্যাত চারধাম যাত্রা ফের বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিল সরকার। তবে এবার কোভিডের বাড়বাড়ন্তের কারণে নয়। পবিত্র যাত্রায় বাধ সেধেছে প্রবল বর্ষণ।আপাতাত গোটা উত্তরাখণ্ড জুড়ে লাল সতর্কতা জারি করেছে প্রশাসন। সরকারি নির্দেশ অনুযায়ী, চারধাম যাত্রায় আসা সমস্ত পূণ্যার্থীদের ভ্রমণ ও পরিদর্শন এক-দুই দিনের জন্য স্থগিত রাখার নির্দেশ দেওয়া হয়েছে। পৌরি ও রুদ্রপ্রয়াগের জেলা ম্যাজিস্ট্রেটদের সঙ্গে যোগাযোগ রেখে পরিস্থিতি সম্পর্কে অবহিত থাকছেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি ।

এখনও পর্যন্ত পৌর অঞ্চলে তিনজন মারা গেছেন এবং দুজন আহত হয়েছেন। রবিবার কেদারনাথ মন্দিরে ৬ হাজার ভক্তের মধ্যে চার হাজার পূণ্যার্থী রুদ্রপ্রয়াগে ফিরে গিয়েছেন এবং বাকি ২০০০ জন নিরাপদ স্থানে রয়েছেন। বিখ্যাত বদ্রীনাথ মন্দির দর্শন করতে গিয়েও আটকে পড়েছেন অনেকেই। জোশিমঠ ও পাণ্ডুকেশরে তাঁদের নিরাপদ স্থানে থাকতে বলা হয়েছে। রেকর্ড অনুযায়ী, শনিবার ২০ হাজারেরও বেশি তীর্থযাত্রী কেদারনাথ মন্দিরে গিয়েছিলেন। এই মরসুমের এটিই সবচেয়ে বেশি তীর্থযাত্রীর সংখ্যা বলে মনে করা হচ্ছে। পুলিশ জানিয়েছে, রবিবার প্রায় ১৫ হাজার তীর্থযাত্রী গৌরীকুণ্ডে ফিরে গিয়েছেন।

ভারতীয় আবহাওয়া দপ্তর জানিয়েছেন, মঙ্গলবার থেকে রবিবার পর্যন্ত সতর্কতা জারি করা হয়েছে। দেরাদুন, উত্তরকাশী, বাগেশ্বর, রুদ্রপ্রয়াগ, পিথোরাগড়, চামোলি, আলমোড়া, নৈনিতাল, চম্পাওয়াত, তেহরি এবং পৌরি গড়ওয়াল জেলা-সহ বিভিন্ন স্থানে লাল সতর্কতা জারি করা হয়েছে। এই বিষয়ে মুখ্যমন্ত্রী তীর্থযাত্রীদের নিরাপত্তার আশ্বাস দিয়েছেন এবং রাজ্য দুর্যোগ মোকাবিলা বাহিনী (এসডিআরএফ)-সহ পুলিশকে সতর্ক থাকতে নির্দেশ দিয়েছেন।

আরও পড়ুন: Uttarakhand: মরসুমের আগেই ভারী তুষারপাতের জেরে বরফে ঢাকা পড়ল হিমাচল ও উত্তরাখণ্ড!

Click on your DTH Provider to Add TV9 Bangla