Corbett: খুলে যাচ্ছে করবেটের বিজরাণী জোন, থাকবে রাত্রিবাস ও জঙ্গল সাফারির ব্যবস্থা

১৫ নভেম্বর পুনরায় চালু হবে, সেই সময় থেকেই রাত্রিবাস ও জঙ্গল সাফারির বুকিং সুবিধা পাওয়া যাবে। আগামী ২০ অক্টোবর থেকে ওয়েবসাইটে বুকিং পদ্ধতি শুরু হবে বলে জানিয়েছেন তিনি।

Corbett: খুলে যাচ্ছে করবেটের বিজরাণী জোন, থাকবে রাত্রিবাস ও জঙ্গল সাফারির ব্যবস্থা
করবেট টাইগার রিজার্ভ
Follow Us:
| Edited By: | Updated on: Oct 20, 2021 | 4:03 PM

বিজরানীর এলাকায় রুদ্ধশ্বাস রোমাঞ্চকর অভিজ্ঞতা পেতে চান? ফোটোগ্রাফি আপনার নেশা? এবার সেই সুযোগও পেতে চলেছেন। কারণ করবেট টাইগার রিজার্ভের বিজরানী জোনে এখন রাত্রি যাপন ও জঙ্গল সাফারির জন্য উন্মুক্ত। বন আধিকারিকদের মতে, আগামী ১৫ নভেম্বর ফের নির্ধারিত সময় অনুযায়ী ঝিকালা জোন সাধারণের জন্য খুলে দেওয়া হবে।

করবেট টাইগার রিজার্ভের ডিরেক্টর রাহুল এই প্রসঙ্গে জানিয়েছেন, ‘ধেলা, গর্জিয়া ও ঝিরনা ইতিমধ্যেই একদিনের সফরের জন্য চালু ছিল। জঙ্গল সাফারি ও রাত্রিযাপনের জন্য় শুক্রবার বিজরানি জোন ফের খোলা হয়েছে। আর প্রথমদিনেই সেই পদক্ষেপের দারুণ সাড়া পেয়েছি।’

প্রতিবেদনে বলা হয়েছে, উল্লিখিত তিনটি অঞ্চলে ইতিমধ্যেই দিনের বেলায় পরিদর্শনের জন্য খুলে দেওয়া হয়েছে। তবে কোভিড ১৯ অতিমারির দ্বিতীয় তরঙ্গের কারণে ও পরে বর্ষার মরসুমের কারণে ধিকালা ও বিজরানি এলাকায় ১ মে থেকে বন্ধ রাখা হয়েছিল।

করবেট টাইগার রিজার্ভের সময়সূচি অনুসারে, ধিকালা ১৫ নভেম্বর থেকে ১৫ জুন পর্যন্ত খোলা থাকবে, বিজরাণী জোন ১৫ অক্টোবর থেকে ১৫ জুন পর্যন্ত খোলা থাকবে। এঅ দুটি এলাকায় রাত্রিযাপনেরও সুবিধা রয়েছে। জানা গিয়েছে, সম্প্রতি বিজরাণী জোনে ফের নিয়ম অনুযায়ী ৩০টির মতো জিপসি গাড়ি চালু করা হয়েছে, যেগুলি দিন দুবার জঙ্গল সাফারির জন্য অনুমতি দেওয়া হয়েছে।

ধিকালা অঞ্চলের কথা উল্লেখ করে রাহুল বলেছেন, ১৫ নভেম্বর পুনরায় চালু হবে, সেই সময় থেকেই রাত্রিবাস ও জঙ্গল সাফারির বুকিং সুবিধা পাওয়া যাবে। আগামী ২০ অক্টোবর থেকে ওয়েবসাইটে বুকিং পদ্ধতি শুরু হবে বলে জানিয়েছেন তিনি।

রামনগরের একজন সমাজকর্মী বিনোদ পাপনি জানিয়েছেন, বিজরাণী জোন পুনরায় চালু হলে ট্যুর অপরাটের, গাইড, ড্রাইভার এমনকি করবেট রিজার্ভের কর্মকর্তাদের মুখেও হাসি ফুটবে। এছাড়া রামনগরের ব্যবসায়ী ও হোটেল ব্যবসায়ীরাও এই খবরে দারুণ খুশি। কারণ দীর্ঘ সময়ের পর ফের করবেট পার্ককে কেন্দ্র করে পর্যটনকেন্দ্রটি জমে উঠবে।

আরও পড়ুন: Uttarakhand: মরসুমের আগেই ভারী তুষারপাতের জেরে বরফে ঢাকা পড়ল হিমাচল ও উত্তরাখণ্ড!