Korea Fair in India: ভারতের বুকে এক চিলতে কোরিয়া! সংস্কৃতির প্রসার ঘটাতে চেন্নাইতে বসেছে কোরিয়া মেলা

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: megha

Updated on: Nov 20, 2022 | 11:37 AM

K-Culture: 'মেড ইন কোরিয়া' ভারতের কম বয়সি ছেলেমেয়েরা গ্রহণ করেছে। ভারতে যাতে আরও কোরিয়ান সংস্কৃতির আসর প্রসার ঘটে সেই লক্ষ্যেই আয়োজন করা হয়েছে কোরিয়ান মেলা।

Korea Fair in India: ভারতের বুকে এক চিলতে কোরিয়া! সংস্কৃতির প্রসার ঘটাতে চেন্নাইতে বসেছে কোরিয়া মেলা

মেলা ভারতীয় সংস্কৃতিরই একটা অংশ। সেই অংশে এবার নাম লেখালো কোরিয়ান সংস্কৃতি। ভারতে অনুষ্ঠিত হচ্ছে প্রথম কোরিয়ান মেলা। চেন্নাইয়ে চলছে কোরিয়া ফেয়ার ইন ইন্ডিয়া (KFI) ২০২২। গত ১৭ নভেম্বর শুরু হয়েছে এই কোরিয়ান মেলা। চলবে ২০ নভেম্বর পর্যন্ত। চারদিন ব্যাপী এই মেলায় ভারতের বুকে থাকা এক চিলতে কোরিয়ান সংস্কৃতিকে তুলে ধরা হয়েছে। কোরিয়ার খাদ্য, প্রসাধনী পণ্য, ইলেকট্রনিক্স, ভোগ্যপণ্য সব কিছুই পাওয়া যাচ্ছে এই কোরিয়ান মেলায়।

ভারতের বুকে যে কোরিয়ান সংস্কৃতি ব্যাপকভাবে জনপ্রিয় তা বলা বাহুল্য। বিটিএস-এর গানগুলো ভারতীয় কিশোর-কিশোরীদের প্লে-লিস্টে সবসময় চলতে থাকে। কোরিয়ান সিরিজ়, ড্রামার জনপ্রিয়তাও ওটিটিতে লক্ষ্য করা যায়। আর বিউটি ওয়ার্ল্ডে তো কে-বিউটির রমরমা প্রথম থেকেই। সোশ্যাল মিডিয়ার দরুন কমবয়সিদের মধ্যে জনপ্রিয়তা অর্জন করেছে কোরিয়ান সংস্কৃতি। এখন ভারতের বিভিন্ন শহরে কোরিয়ান সংস্কৃতিকে কেন্দ্র করে কোরিয়ান রেস্তোরাঁও গড়ে উঠছে, যেখানে সহজেই কোরিয়ান খাদ্য পাওয়া যাচ্ছে।

‘মেড ইন কোরিয়া’ ভারতের কম বয়সি ছেলেমেয়েরা গ্রহণ করেছে। এই কারণে কোরিয়া প্রজাতন্ত্রের কনস্যুলেট জেনারেল, কোরিয়া ট্যুরিজম অর্গানাইজেশন, ইনকো সেন্টার, চেন্নাইতে কোরিয়া অ্যাসোসিয়েশন এবং এক্সপ্রেস অ্যাভিনিউ মল যৌথ উদ্যোগে আয়োজন করেছে কোরিয়া ফেয়ার ইন ইন্ডিয়া (KFI) ২০২২। চেন্নাইয়ের এক্সপ্রেস অ্যাভিনিউ মলে আয়োজন করা হয়েছে এই কোরিয়ান মেলা।

কোরিয়ান ফেয়ার ইন ইন্ডিয়ায় অংশগ্রহণ করেছে ২০টিরও বেশি কোরিয়ান এক্সিবিটর। তারা কোরিয়ার খাদ্য, প্রসাধনী পণ্য, ইলেকট্রনিক্স ইত্যাদি ভারতের মানুষের কাছে তুলে ধরছে এই মেলার মাধ্যমে। ভারতের মানুষের কাছে যাতে কোরিয়ান সংস্কৃতি আরও গ্রহণযোগ্য হয়ে ওঠে তার জন্যই এই মেলার আয়োজন। তবে এই মেলার সবচেয়ে ভাল বৈশিষ্ট্য হল কোরিয়ার খাবার। ভারতের কোরিয়ার খাবার মিললেও তা কোনও এক ভারতীয়র হাতেই তৈরি। কিন্তু এই মেলায় আপনি ঐতিহ্যবাহী কোরিয়ান খাদ্য খেতে পারবেন।

এই খবরটিও পড়ুন

কোরিয়ান মেলা হচ্ছে আর কোরিয়ার পপ ক্যালচারের দেখা মিলবে না, তা হয় নাকি! উদ্যোক্তারা এই মেলায় কোরিয়ান গান, নাচ, ড্রামারও আয়োজন করেছে। কারণ ভারতীয়দের কাছে গান, নাচ, ড্রামার হাত ধরেই কোরিয়ান সংস্কৃতি এ দেশে এসেছে। আর আজ ভারতের ইতিহাসে এই প্রথম আয়োজন করা হল কোরিয়ান মেলা। কিন্তু কোরিয়ান সংস্কৃতি ভারতের এক বয়সের মানুষের মধ্যেই সীমাবদ্ধ। ভারতে যাতে কোরিয়ান সংস্কৃতির আসর প্রসার ঘটে সেই লক্ষ্যেই আয়োজন করা হয়েছে কোরিয়া ফেয়ার ইন ইন্ডিয়া (KFI) ২০২২।

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla