Omicron Scare: করোনা রুখতে ‘বিপজ্জনক দেশ’ হিসেবে আরও ৮টি দেশের নাম তালিকভুক্ত করল ভারত!

যদি কোনও যাত্রী ফ্লাইটে ওঠার আগে তার টেস্ট করানোর জন্য প্রি-বুক না করেন, তাহলে সেই যাত্রীকে উড়ানে উঠতে দেওয়া হবে না। তবে সংশ্লিষ্ট এয়ারলাইন্সের এই ধরণের যাত্রীদের জন্য বুকিং টেস্টের পুরো ভার ও দায়িত্ব নেবে।

Omicron Scare: করোনা রুখতে 'বিপজ্জনক দেশ' হিসেবে আরও ৮টি দেশের নাম তালিকভুক্ত করল ভারত!
ছবিটি প্রতীকী
TV9 Bangla Digital

| Edited By: dipta das

Jan 14, 2022 | 8:35 PM

দেশে করোনা ওমিক্রনের দাপট এড়াতে ফের একবার সচেতনতার বার্তা দিল ভারত। আন্তর্জাতিক ভ্রমণ বা যাতায়াতের ক্ষেত্রে আরও কয়েকটি ঝুঁকিপ্রবণ দেশের তালিকা প্রকাশ করা হয়েছে। তালিকায় যোগ হয়েছে আরও ৮টি দেশ। এই আটটি দেশেগুলি হল যথাক্রমে, কাজাখাস্তান, ইথিওপিয়া, কঙ্গো, ঘানা, কেনিয়া, নাইজেরিয়া, তিউনিসিয়া ও জাম্বিয়া। এই নয়া সংযোজনের সঙ্গে আরও ২০টি দেশ রয়েছে, যেখান থেকে ভারতে প্রবেশ করতে ভ্রমণকারীদের নয়া কোভিড প্রোটোকল মেনে চলতে হবে।

টাইমস অফ ইন্ডিয়ার তথ্য অনুসারে, ভারতে প্রকাশিত ঝুঁকিপূর্ণ দেশের তালিকার মধ্যে রয়েছে ক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, চীন, নিউজিল্যান্ড, যুক্তরাজ্য, বতসোয়ানা, ঘানা, মরিশাস, জিম্বাবুয়ে, তানজানিয়া, হংকং, ইজরায়েল, কঙ্গো, ইথিওপিয়া, ঘানা, কাজাখস্তান, কেনিয়া, নাইজেরিয়া, তিউনিসিয়া। , এবং জাম্বিয়ার নাম। এই ২০টি দেশ থেকে ভারতে আসা সমস্ত আন্তর্জাতিক ভ্রমণকারীদের অতিরিক্ত ব্যবস্থা ও প্রোটোকল মেনে চলতে হবে। এর মধ্যে রয়েছে দেশে আসার সময় আরটিপিসিআর টেস্টের রিপোর্ট, সাতদিনের হোম আইসোলেশন, আটদিনের মাথায় পোস্ট কোয়ারান্টাইনে টেস্ট করা ও এয়ার সেবা পোর্টালে সেই টেস্টের নেগেটিভ রিপোর্ট জমা দেওয়া।

ভারতীয় বিমানবন্দরে পৌঁছানোর সময় সকল যাত্রীকেই নেগেটিভ কোভিড ১৯ রিপোর্ট দেখানোর নির্দেশ দিয়েছে। আর সেই রিপোর্ট হতে হবে অবশ্যই ৭২ ঘণ্টার সময়ের ব্যবধানে। ভারতের ছয়টি বড় বিমানবন্দরের একটিতে পৌঁছালে সেখানে পিসিআর টেস্টের জন্য প্রি-বুক করতে হবে। তারমধ্যে দিল্লি, মুম্বই, হায়দরাবাদ,চেন্নাই ও কলকাতা বিমানবন্দর।

যদি কোনও যাত্রী ফ্লাইটে ওঠার আগে তার টেস্ট করানোর জন্য প্রি-বুক না করেন, তাহলে সেই যাত্রীকে উড়ানে উঠতে দেওয়া হবে না। তবে সংশ্লিষ্ট এয়ারলাইন্সের এই ধরণের যাত্রীদের জন্য বুকিং টেস্টের পুরো ভার ও দায়িত্ব নেবে। টেস্টে পজিটিভ এলে সেই ব্যাক্তিকে কঠোর আইসোলেশনের মধ্যে দিয়ে যেতে হবে।

আরও পড়ুন: Auli: ওমিক্রনের ছোবলে ৩০জন কর্মী কোভিড পজিটিভ! বন্ধ হল আউলির রোপওয়ে পরিষেবা

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla