জ্বালানো যাবে না আগুন, নিষিদ্ধ প্লাস্টিক, ভূস্বর্গে নয়া ভ্রমণবিধি

জম্মু ও কাশ্মীরের উধমপুর জেলা প্রশাসন পর্যটকদের জন্য আগুন জ্বালনো, রান্না করা ও প্লাস্টিক ব্যবহারে সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি করেছে।

জ্বালানো যাবে না আগুন, নিষিদ্ধ প্লাস্টিক, ভূস্বর্গে নয়া ভ্রমণবিধি
Follow Us:
| Edited By: | Updated on: Jun 28, 2021 | 8:16 AM

পৃথিবীর মাঝে এক টুকরো স্বর্গ। হ্যাঁ তাই জম্মু ও কাশ্মীরকে ভূস্বর্গ বলা হয়। কিন্তু সেই ভূস্বর্গেই ক্রমশ নোংরা-আবর্জনা ছড়িয়ে ছিটিয়ে যাচ্ছে। তাই জম্মু ও কাশ্মীরের উধমপুর জেলা প্রশাসন পর্যটকদের জন্য আগুন জ্বালনো, রান্না করা ও প্লাস্টিক ব্যবহারে সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি করেছে। রিপোর্ট অনুযাযী, পটনীটোপ ডেভেলপমেন্ট অথরিটির চিফ এগজ়িকিউটিভ অফিসার শের সিং একটি নির্দেশিকা জারি করে এ কথা জানিয়েছেন।

শের সিং জানিয়েছেন, পটনীটোপে পর্যটকদের একটা অংশ জঙ্গলের ধারে আগুন জ্বালিয়ে, প্লাস্টিক ফেলে এলাকার সৌন্দর্য বিঘ্নিত করছেন।যা দূষণ ও এলাকার বাস্তুতন্ত্রে বিঘ্ন ঘটাচ্ছে। তাই পটনীটোপ হিল রিসর্ট ও তার চারপাশের এলাকায় এই নয়া নিয়ম কার্যকরী হচ্ছে। পিডিএর মুখপাত্র জানিয়েছেন, এই নয়া নিয়ম যাতে সম্পূর্ণ বলবৎ হয়, তা দেখার জন্য কাজ করবে পুলিশ ও সংশ্লিষ্ট দফতর।

আরও পড়ুন: করোনার টেনশন তাড়াতে প্যান্ডেমিকের পর গন্তব্য হোক এই জীবন বদলে দেওয়া যোগব্যায়ামের কেন্দ্রগুলি

উল্লেখ্য, লোয়ার হিমালয়ান রেঞ্জে পির পঞ্জালের কাছে অবস্থিত পটনীটোপ। যা উধমপুর থেকে ৪৭ কিলোমিটার ও জম্মু থেকে ১১২ কিলোমিটার দূরে। এই এলাকা জম্মু- শ্রীনগর হাইওয়ে পাসের মধ্যে অবস্থিত। অত্যন্ত সুন্দর এই অঞ্চল বারবার প্রকৃতিপ্রেমীদের টানে। কিন্তু লাগাতার পর্যটকদের পা পড়া ও যথেচ্ছ নিয়মবিধি লঙ্ঘনের ফলে বিঘ্নিত হচ্ছিল সৌন্দর্য। তাই এই পদক্ষেপকে সাধুবাদ জানাচ্ছেন পরিবেশবিদরা।