করোনার টেনশন তাড়াতে প্যান্ডেমিকের পর গন্তব্য হোক এই জীবন বদলে দেওয়া যোগব্যায়ামের কেন্দ্রগুলি

প্রকৃতির কোলেই কিছু ‘যোগা রিট্রিট’ আছে, যা আপনার মনে আবার পজিটিভিটি ফেরাবে।

করোনার টেনশন তাড়াতে প্যান্ডেমিকের পর গন্তব্য হোক এই জীবন বদলে দেওয়া যোগব্যায়ামের কেন্দ্রগুলি
Follow Us:
| Edited By: | Updated on: Jun 27, 2021 | 6:10 AM

যোগব্যায়ামের ইতিহাস ঘেঁটে দেখলে ভারতের চেয়ে আগে কোনও নাম আসতে পারে না। এই দেশের সমুদ্র, পাহাড় বা সবুজ প্রকৃতি আপনাকে আহ্বান জানাবে প্রাণ খুলে নিঃশ্বাস নেওয়ার জন্য। এইরকম প্রকৃতির কোলেই কিছু ‘যোগা রিট্রিট’ আছে, যা আপনার মনে আবার পজিটিভিটি ফেরাবে। TV9 বাংলা দেবে আপনাকে সেই যোগা রিট্রিটগুলির হদিস।

১) ব্যাম্বু যোগা রিট্রিট, গোয়া যদি আপনার বেড়াতে গিয়ে প্রকৃতির মাঝে যোগব্যায়ামের তীব্র শখ থাকে, তবে এই জায়গাটির নাম আপনার গন্তব্যের তালিকায় সবার উপরে থাকা উচিত। সমুদ্রের একদম ধার বরাবর বাঁশের তৈরী কুঁড়ে ঘর সেখানে বসেই যোগব্যায়াম করতে পারবেন আপনি। সামনে সমুদ্রে ডলফিনরা খেলা করছে, ঢেউ আছড়ে পড়ছে সামনে, মোক্ষম জায়গা মন ভাল হওয়ার।

২) আনন্দ রিট্রিট, হিমালয় শহরের কচকচানিতে জীবন যখন ওষ্ঠাগত, তখন মন একটা কথাই বলে ওঠে, ‘ধুর! সব ছেড়েছুড়ে হিমালয়ে চলে যাব’। আর আপনার এই বাসনা পূর্ণ করবে এই আনন্দ রিট্রিট। হিমালয়ের কোলে অবস্থিত এই রিট্রিট পাহাড়ের কোলে বসে যোগব্যায়ামের অফার দেবে আপনাকে।

আরও পড়ুন: ভারতের বেশ কিছু দর্শনীয় মূর্তি আছে, প্যান্ডেমিকের পর আপনার গন্তব্যের তালিকায় জুড়ে নিন এই নামগুলো

৩) ভেনা রিট্রিট, দেরাদুন পাহাড়ের কোলে বসে তিব্বতী ঘরানায় যোগব্যায়াম করে জীবনের অর্থলাভ সম্পর্কে জানতে হলে, এটিই হবে আপনার ডেস্টিনেশন।

৪) বিহার স্কুল অফ যোগা, মুন্নার ১৯৬৪ সালে স্বামী সত্যানন্দ সরস্বতী এই যোগব্যায়ম কেন্দ্রের সূচনা করেন। এখানে ভোর ৪টেয় উঠে আসান থেকে শুরু করে মন ভাল রাখার জন্য যাবতীয় শরীরচর্চা হয়ে থাকে। করোনার সব চিন্তা দূর করে ঘুরে আসুন প্যান্ডেমিকের পরে।