Kalimpong: লাভা-লোলেগাঁও আর নয়, এবার গন্তব্য হোক কালিম্পংয়ের কোলে লুনসেল

Lungsel: একটা সময় ছিল যখন, কালিম্পং বেড়াতে গেলেই তালিকায় থাকত লাভা, লোলেগাঁওয়ের মতো ভ্রমণস্থানগুলো। আর এখন সেই তালিকায় যুক্ত হয়েছে আরেকটি নাম, লুনসেল।

Kalimpong: লাভা-লোলেগাঁও আর নয়, এবার গন্তব্য হোক কালিম্পংয়ের কোলে লুনসেল
লুনসেল
Follow Us:
| Edited By: | Updated on: May 23, 2022 | 12:49 PM

যত দিন যাচ্ছে উত্তরকন্যার কোলে লুকিয়ে থাকা অফবিট পর্যটন কেন্দ্রগুলো (Tourist Spot) জনপ্রিয় হয়ে উঠছে। বরং বলা ভাল, মানুষ ছোট্ট পাহাড়ি গ্রামের ঠিকানা খুঁজে নিচ্ছে ভ্রমণের তাগিদে। এখন বছরভর ভিড় লেগেই থাকে উত্তরবঙ্গের বিভিন্ন পর্যটনকেন্দ্রে। একটা সময় ছিল যখন, কালিম্পং বেড়াতে গেলেই তালিকায় থাকত লাভা, লোলেগাঁওয়ের মতো ভ্রমণস্থানগুলো। আর এখন সেই তালিকায় যুক্ত হয়েছে আরেকটি নাম, লুনসেল। সবুজে ঘেরা ছোট্ট গ্রাম লুনসেল। দক্ষিণবঙ্গের তাপমাত্রা যতই বাড়ুক, লুনসেল আপনাকে শান্ত, শীতল অনুভূতি দেবে।

মালবাজা থেকে মাত্র ৩৫ কিলোমিটার দূরে কালিম্পংয়ের কোলে অবস্থিত লুনসেন। কালিম্পংয়ের গরুবাথানে রয়েছে এই অঞ্চল। যদিও এখানে রয়েছে দুটি লুনসেন, আপার ও লোয়ার। তবে লুনসেন যেতে বেশি কসরত করতে হবে না আপনাকে। লুনসেন যাওয়ার দুটি রাস্তা রয়েছে। ঝান্ডি হয়ে পৌঁছে যাওয়া যায় লুনসেন। আবার আপনি চাইলে ওদলাবাড়ি হয়েও পৌঁছে যেতে পারেন লুনসেন। ওদলাবাড়ি হয়ে লুনসেন যাওয়ার মজা হল, এখানে রাস্তায় পড়বে সুন্দর চা বাগান।

ট্রেনে করে গেলে নামতে হবে নিউমল জংশনে। সেখান থেকে গাড়ি বুক করে নিন। মালবাজার, ওদলাবাড়ি হয়ে পৌঁছে যান লুনসেলে। রাস্তায় পড়বে পাথরঝোড়া, মানজিং। রাস্তায় পড়বে মানজিং ভিউ পয়েন্ট। চাইলে এখানে কিছুক্ষণ সময় কাটিয়ে যেতে পারেন। চারদিক পাহাড় দিয়ে ঘেরা। সবুজ ঘন জঙ্গলের মাঝে পাহাড় বেয়ে নেমে আসছে ঝর্নার জল। পিচ রাস্তা শেষ হলেই আপনি পৌঁছে যাবেন লুনসেনে। ওদলাবাড়ি থেকে সময় লাগবে মাত্র ৪০ মিনিট।

লুনসেনের পর আর পিচ রাস্তা নেই। কিন্তু গন্তব্য রয়েছে অনেক। দু’দিনের ছুটিতে লুনসেন এলে একদিন কেটে যাবে গ্রাম ঘুরে দেখতে। গ্রাম ঘুরে দেখার পরও সময় থাকলে পাড়ি দিন প্রতিবেশী পাহাড়ি গ্রামে। পিচ রাস্তা নেই, তাই গাড়ি যাওয়ারও কোনও সম্ভাবনা নেই। তাই হেঁটে বা ছোট্ট ট্রেক করে ঘুরে দেখতে পারেন এই লুনসেনের আশেপাশের অঞ্চল।

গ্রামের পাশ দিয়ে বয়ে চলেছে গ্রাম ঘুরে দেখার সময় আপনার দেখা মিলতে বহু নাম না জানার পাখির। এছাড়াও এই লুনসেন থেকে দেখা মিলবে ডুয়ার্সের সমস্ত নদনদীরও। তার চেয়ে মজাদার বিষয় হল, এই গ্রাম থেকে লাভার গ্রামগুলো দেখা যায়। যদিও এই পাহাড়ি গ্রামে মেঘেদের আনাগোনা একটু বেশি। লুনসেন থেকে ১০-১২ কিলোমিটারের মধ্যে বেশ কয়েকটি ভিউ পয়েন্ট রয়েছে। তার মধ্যে অন্যতম হল কাঞ্চনজঙ্ঘা ভিউ পয়েন্ট এবং লেপচা হেরিটেজ ভিউ পয়েন্ট। এই কাঞ্চনজঙ্ঘা ভিউ পয়েন্ট থেকে দেখা যায় সূর্যাস্তের দৃশ্য। লুনসেন থেকে আপনি চাইলে ঘুরে নিতে পারেন লাভা, লোলেগাঁও, ঝান্ডি থেকেও।