Malaysia Reopens: ১ জানুয়ারি থেকে বিশ্বের সমস্ত যাত্রীর জন্য খুলে দেওয়া হচ্ছে মালয়েশিয়া, কী কী নিয়ম মানতে হবে জেনে নিন…

জানা গিয়েছে যে মালয়েশিয়া এই সপ্তাহে ঘোষণা করেছে এটি ২৯ নভেম্বর থেকে প্রতিবেশী সিঙ্গাপুরের সঙ্গে একটি টিকাযুক্ত ভ্রমণ লেন চালু করবে। যা উভয় দেশের ইনোকুলেটেড ভ্রমণকারীদের জন্য কোয়ারেন্টাইন মুক্ত ভ্রমণের সুবিধা করে দেবে।

Malaysia Reopens: ১ জানুয়ারি থেকে বিশ্বের সমস্ত যাত্রীর জন্য খুলে দেওয়া হচ্ছে মালয়েশিয়া, কী কী নিয়ম মানতে হবে জেনে নিন...
Follow Us:
| Edited By: | Updated on: Nov 15, 2021 | 9:24 AM

মালয়েশিয়া ঘুরতে যাওয়ার সর্বশেষ আপডেট এসে গেল। ১ জানুয়ারি থেকে আন্তর্জাতিক যাত্রীদের জন্য আবার খুলে দেওয়ার প্রস্তুতি নিচ্ছে মালয়েশিয়া। একটি সরকারি উপদেষ্টা পরিষদের মতেই এই সিদ্ধান্ত নিয়েছে তারা। করোনার কারণে মালয়েশিয়াতে পর্যটন শিল্পের যে মারাত্মক ক্ষতি হয়েছিল সেই ঘাটতি পূরণের জন্য এটা যে একটা গুরুত্বপূর্ণ পদক্ষেপ হতে চলেছে সেই বিষয়ে কোনও সন্দেহ নেই।

বিভিন্ন প্রতিবেদন অনুসারে, দক্ষিণ-পূর্ব এশীয় এই দেশটি গত কয়েক সপ্তাহে ধীরে ধীরে তার অর্থনীতি ভারসাম্য ফিরিয়ে আনার চেষ্টা করে চলেছে। আর সেই খাতেই আবার খুলতে শুরু করেছে এখানকার পর্যটন ব্যবস্থা। কারণ একটি র‍্যাম্পড-আপ টিকাদান কর্মসূচির কারণে এই দেশে কোভিড সংক্রমণের হার কমে গেছে। সরকারের পরিসংখ্যান অনুসারে, মালয়েশিয়ার ৩২ মিলিয়ন জনসংখ্যার তিন-চতুর্থাংশেরও বেশি টিকা দেওয়া হয়েছে।

Malaysia Reopens from January 1

প্রাক্তন প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনের প্রভূত কৃতিত্ব এক্ষেত্রে অনস্বীকার্য। তিনি মালয়েশিয়ার অর্থনৈতিক পুনরুদ্ধার কর্মসূচির নেতৃত্বে দায়িত্বপ্রাপ্ত একটি কাউন্সিলের সভাপতিত্ব করেন। ইয়াসিন জানিয়েছিলেন যে পর্যটন শিল্প পুনরুদ্ধার করা হচ্ছে, কিন্তু তা হচ্ছে খুব ধীরে ধীরে এবং কোনওরকম বিদেশী পর্যটক ছাড়াই। তিনি আরও বলেছিলেন যে অপারেটরদের ব্যবসা পুনরায় শুরু করার জন্য আরও কিছুটা সময় প্রয়োজন।

মুহিউদ্দিন আরও বিশদভাবে বলেছেন যে সংক্রমণ নিয়ন্ত্রণের ব্যবস্থা হিসেবে COVID-19 পরীক্ষা অবশ্যই রাখা হবে। সেক্ষেত্রে কর্তৃপক্ষ আগত যাত্রীদের দেশগুলিতে COVID-19 পরিস্থিতির পাশাপাশি অন্যান্য কারণের উপর ভিত্তি করে তাদের প্রবেশ নির্ধারণ করবে। প্রাথমিকভাবে যদিও তারিখের ব্যাপারে কোনওরকম ঘোষণা করা হয়নি, তবে জানানো হয়েছিল যে খুব তাড়াতাড়িই আন্তর্জাতিক যাত্রীদের জন্য এই ব্যবস্থার ওপর ভিত্তি করে মালয়েশিয়াকে খুলে দেওয়া হবে।

অবশেষ জানা গিয়েছে যে মালয়েশিয়া এই সপ্তাহে ঘোষণা করেছে এটি ২৯ নভেম্বর থেকে প্রতিবেশী সিঙ্গাপুরের সঙ্গে একটি টিকাযুক্ত ভ্রমণ লেন চালু করবে। যা উভয় দেশের ইনোকুলেটেড ভ্রমণকারীদের জন্য কোয়ারেন্টাইন মুক্ত ভ্রমণের সুবিধা করে দেবে। আরপ শোনা যাচ্ছে যে এটি ধীরে ধীরে ইন্দোনেশিয়ার সঙ্গেও অনুরূপ একটি ভ্রমণ করিডোর চালু করতে চলেছে। এভাবে চলতে থাকলে খুব তাড়াতাড়িই ডিসেম্বরের শেষ প্রতিবেশী সমস্ত দেশের সঙ্গে পর্যটন সম্পর্ক পুনরায় ঘোষণা করবে তারা। আর সেই পরিকল্পনা মতোই ১ জানুয়ারি থেকে বিশ্বের জন্য নিজেদের বর্ডার খুলে দেবে মালয়েশিয়া।

আরও পড়ুন: India Travel: ভারতীয় পর্যটনে খুশির জোয়ার! ৪৭% ভারতীয় পর্যটক আগামী তিন মাসের মধ্যে ভ্রমণের পরিকল্পনা করছেন…

আরও পড়ুন: Bhitarkanika: ঘুরে আসুন ভারতের ‘মিনি অ্যামাজন’ থেকে! পর্যটকদের জন্য খুলে দেওয়া হল ওড়িশার ভিতরকণিকা জাতীয় উদ্যান

আরও পড়ুন: Maldives Travel: এপ্রিল থেকে বন্ধ মালদ্বীপ ভ্রমণ! কিন্তু বলি তারকাদের ইন্সটা ছবি অন্য কথা বলছে, কীভাবে?