Sabarimala Temple: মহিলাদের প্রবেশ নিষিদ্ধ; দর্শনার্থীদের জন্য পুনরায় খুলতে চলেছে সবরীমালা মন্দির

এই সবরীমালা মন্দিরে অনুমতি নেই মহিলাদের প্রবেশের। এখান থেকে শুরু এই মন্দিরের বিতর্ক। এই সবরীমালা মন্দিরে পূজিত হন ভগবান আয়াপ্পা। হিন্দু ধর্মগ্রন্থ অনুযায়ী, এই আয়াপ্পা হলেন শিব ও মোহিনীর পুত্র। মোহিনী, যিনি আদতে ভগবান বিষ্ণু।

Sabarimala Temple: মহিলাদের প্রবেশ নিষিদ্ধ; দর্শনার্থীদের জন্য পুনরায় খুলতে চলেছে সবরীমালা মন্দির
শবরীমালা মন্দির
Follow Us:
| Edited By: | Updated on: Nov 14, 2021 | 4:25 PM

১৫ নভেম্বর সোমবার থেকে পুনরায় দর্শনার্থীদের জন্য খুলে গেল ভারতের অন্যতম বিতর্কিত মন্দির সবরীমালা। ভগবান আয়াপ্পাকে উৎসর্গকৃত এই মন্দির কেরালায় অবস্থিত। শীতের মরসুম শুরু হয়ে গেছে। এই মরসুমেই পর্যটকেরা ভীড় করে কেরালার সৌন্দর্য অন্বেষণ করার জন্য। সেই কারণেই দর্শনার্থীদের কথা মাথায় রেখে তীর্থের জন্য খোলা হচ্ছে সবরীমালা মন্দির। যদিও কেরালায় এই মন্দির মান্দালয়-মাকারাভিলাক্কু নামে পরিচিত।

এই সবরীমালা মন্দিরে অনুমতি নেই মহিলাদের প্রবেশের। এখান থেকে শুরু এই মন্দিরের বিতর্ক। এই সবরীমালা মন্দিরে পূজিত হন ভগবান আয়াপ্পা। হিন্দু ধর্মগ্রন্থ অনুযায়ী, এই আয়াপ্পা হলেন শিব ও মোহিনীর পুত্র। মোহিনী, যিনি আদতে ভগবান বিষ্ণু। সমুদ্র মন্থনের সময় অসুর থেকে অমৃত পান থেকে বঞ্চিত করার জন্য বিষ্ণু লিঙ্গ পরিবর্তন করে মোহিনী রূপ ধারণ করেন এবং তাঁর মোহিনী রূপে আকৃষ্ট হন ভগবান শিব। সেখান থেকেই জন্ম হয় ভগবান আয়াপ্পা। পুরাণ মতে, এই আয়াপ্পা সারাজীবন ব্রক্ষ্মচারীর ধর্ম পালন করেছেন।

বার্ষিক তীর্থযাত্রা পুরো দুই মাস ধরে চলবে এই শহরে। এবং এই বছর ১৬ নভেম্বর থেকে তা শুরু হতে চলেছে। একটি সংবাদ মাধ্যম থেকে জানা গিয়েছে যে, যেহেতু এখন পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক হয়নি, করোনা ভাইরাসের সংক্রমণের সম্ভাবনা রয়েছে তাই মন্দির কর্তৃপক্ষ থেকে মন্দিরে ৩০০০০ দর্শনার্থী‌র প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে। এছাড়াও, ১০ বছরের কম বয়সী শিশুদেরও মন্দিরে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে।

মন্দির কর্তৃপক্ষ আরও ঘোষণা করেছে যে, সমস্ত তীর্থযাত্রীদের অবশ্যই কোভিড ১৯ বিধি মেনে চলতে হবে। এর অর্থ হল একজন দর্শনার্থীকে হয় কোভিড ১৯ নেগেটিভ রিপোর্ট দেখা হবে যা ৭২ ঘণ্টা বেশি পুরনো হলে চলবে না। দর্শনার্থীকে একটি অথবা দুটি টিকাকরণ সম্পূর্ণ করার সার্টিফিকেট দেখাতে হবে। তবে অনুমতি মিলবে মন্দির প্রাঙ্গণে প্রবেশের। এর পাশাপাশি দর্শনার্থীদের একটি একটি বৈধ পরিচয়পত্র, যেমন পাসপোর্ট, আধার কার্ড ইত্যাদি দেখাতে হবে।

আপনি যদি কোভিড ১৯ পরীক্ষা নাও করে যান, তাহলেও সমস্যা নেই। কারণ সবরীমালা মন্দিরের তরফ থেকে নিলাক্কালে কোভিড ১৯ পরীক্ষা করার সুবিধা রয়েছে। এখানে কোভিড ১৯- এর পরীক্ষা করার জন্য মাথাপিছু ৫০০ টাকা করে খরচ হবে। এছাড়াও চেঙ্গান্নুর, থিরুভাল্লা এবং কোট্টায়ামের রেল স্টেশনগুলিতেও আরটি-পিসিআর পরীক্ষার করার সুবিধা পাওয়া যাবে। এখান থেকে পরীক্ষা করালে আপনি ৩ ঘণ্টার মধ্যে রিপোর্টও পেয়ে যাবেন।

নীলাক্কালে, ভার্চুয়াল লাইনে স্পট বুকিংয়ের জন্য ১০টি কাউন্টার স্থাপন করা হবে। তবে, পরিস্থিতির জন্য এই সময়ে মন্দিরের থেকে দর্শনার্থীদের জন্য সন্নিধানম এবং পাম্পাতে কোনও শিবিরের ব্যবস্থা করা হয়নি।

আরও পড়ুন: ঘুরে আসুন ভারতের ‘মিনি অ্যামাজন’ থেকে! পর্যটকদের জন্য খুলে দেওয়া হল ওড়িশার ভিতরকণিকা জাতীয় উদ্যান