শিমলার একদম কাছেই মাসোর্বা! পাহাড়প্রেমীদের জন্য পারফেক্ট ডেস্টিনেশন

শিমলা বন সংরক্ষণালয়ে প্রবেশ করে অপূর্ব সব প্রকৃতির নানান খেলার ছবি ক্যামেরাবন্দি করতে পারবেন । পাহাড়ি এই গভীর বনে কপাল ভাল থাকলে বন্য ও পাহাড়ি শিয়াল, হিমালয়ান ঈগল, বেবুন, ভল্লুক দেখতে পারেন।

শিমলার একদম কাছেই মাসোর্বা! পাহাড়প্রেমীদের জন্য পারফেক্ট ডেস্টিনেশন
সিমলার কাছেই রয়েছে মাসোর্বা
Follow Us:
| Edited By: | Updated on: Jun 30, 2021 | 5:57 PM

পাহাড়ের টানে বেড়িয়ে পড়তে চাইলে এবার ঘুরে আসুন হিমাচলপ্রদেশের অন্যতম আকর্ষণীয় জায়গা মাশোর্বাতে। শিমলা থেকে মাত্র ১১ কিমি দূরে এই ছোট্ট ও সুন্দর গ্রামটি আসলে পর্যটকদের জন্য পারফেক্ট ডেস্টিনেশন। হিমাচলের রাজধানীর সঙ্গে সংযুক্ত রাস্তা হল হিন্দুস্তান-তিব্বত রোড। ১৮৫০ সালে লর্ড ডালহৌসির তৈরি এই রাস্তায় পথ চলা শুরু করলে আপনার ব্রিটিশ ইন্ডিয়ার পুরনো সেই নিদর্শনগুলি চাক্ষুস করতে পারবেন।

ওক, পাইল, রেডোডেনড্রনের জঙ্গলে ঘেরা হিমালয় পর্বতের কোলে অবস্থিত এই মাশোর্বা। এই হিল স্টেশনের মাহাত্ম্য হল, এই এলাকা থেকে হিমালয়ের রোমাঞ্চকর ও নৈসর্গিক প্রাকৃতিক ও পাহাড়ি দৃশ্যে চোখ ভরে দেখতে পারবেন। গ্রীষ্ম ও বসন্তকালে এই পাহাড়ি এলাকার সৌন্দর্যের প্রেমে পড়ে যাবেন, নিশ্চিন্তে ২২৪৬ মিটিরা উচ্চতায় অবস্থিত এই ছোট্ট গ্রাম অর্কিড, তুষারপাত, পাহাড়ের প্রাকৃতিক নির্যাস নিতে ছুটে চলে যান এই মাশোর্বাতে।

আরও পড়ুন: ২৪ ঘণ্টার দার্জিলিং সফরে কী কী দেখবেন, তার গাইড দেওয়া রইল এখানে…

শিমলা বন সংরক্ষণালয়ে প্রবেশ করে অপূর্ব সব প্রকৃতির নানান খেলার ছবি ক্যামেরাবন্দি করতে পারবেন । পাহাড়ি এই গভীর বনে কপাল ভাল থাকলে বন্য ও পাহাড়ি শিয়াল, হিমালয়ান ঈগল, বেবুন, ভল্লুক দেখতে পারেন। এখানে গেলে বাজার রোড, অবশ্যই যাবেন। এছাডা় স্থানীয় রেস্তোরাঁ, পোস্ট অফিস, প্রশাধনীর দোকান সব রয়েছে।

এছাড়া শ্রী রাধাকৃষ্ণ মন্দির, দেবতা দুম মন্দির, ব্রিটিশ আমলে মাশোর্বা চার্চ দখার সুযোগ রয়েছে এখানে। যাঁরা ঘুরতে এসে রোমাঞ্চ খুঁজতে চান, তাঁরাও নিরাশ হবেন না এখানে। স্কিইং, ট্রেকিং, প্য়ারাগ্লাইডিংয়ের মতো নানা অ্য়াডভেঞ্চারের স্বাদ নিতে পারবেন। এছাড়া তো মাশোর্বার সৌন্দর্য দেখার অগাধ সুযোগ তো রয়েছেই।