Pin Valley: হিমালয়ের আসল সৌন্দর্য দেখতে এই সুন্দর উপত্যকায় একবার অন্তত যেতেই হবে!

প্রাকৃতিক সৌন্দর্য, পটভূমিতে বরফাবৃত পাহাড়ের চূড়া, পাহাড়ের বুকে সবুজ বনাঞ্চল- হিমালয়ের এমন উপত্যকা যে কোনও পর্যটককে দ্রুত সম্মোহন করতে পারে।

Pin Valley: হিমালয়ের আসল সৌন্দর্য দেখতে এই সুন্দর উপত্যকায় একবার অন্তত যেতেই হবে!
পিন ভ্যালির অভূতপূর্ব দৃশ্য
Follow Us:
| Edited By: | Updated on: Aug 17, 2021 | 10:47 AM

হিমাচল পর্বতমালা ঘেঁষা প্রত্যেকটি জায়গাই পৃথিবীর সবচেয়ে সুন্দরতম জায়গা হিসেবে চিহ্নিত হবে।লাদাখ, স্পিতি, লাহুল এইসব জায়গার নৈসর্গিক ও মনোরম পরিবেশের কথা বিশ্ব বিখ্যাত। হিমাচল প্রদেশের লাহুল ও স্পিতি জেলার একটি অপূর্বসুন্দর ও চমত্কার উপত্যকা রয়েছে। রয়েছে বন্যপ্রাণী সংরক্ষণ কেন্দ্র, যা পিন ভ্য়ালি জাতীয় উদ্যানের জন্য বিশেষ পরিচিত। পিন নদী দ্বারা বেষ্টিত, স্পিতির চেয়ে সম্পূর্ণ ভিন্ন একটি উপত্যকা আপনাকে মুগ্ধ করবে। এর প্রাকৃতিক সৌন্দর্য, পটভূমিতে বরফাবৃত পাহাড়ের চূড়া, পাহাড়ের বুকে সবুজ বনাঞ্চল- হিমালয়ের এমন উপত্যকা যে কোনও পর্যটককে দ্রুত সম্মোহন করতে পারে। রঙিন ফুলের ক্ষেত, রৌদ্রোজ্জ্বল আবহাওয়া, নিস্তব্দতায় ঘেরা বিচ্ছিন্ন একটি পাহাড়ি এলাকায় নিজেকে হারিয়ে ফেলতে পাড়ি দিতে পারেন পিন ভ্যালিতে।

দর্শনীয় স্থান

স্পিতি ও পিন নদীর সঙ্গম স্থান দেখতে ভিড় করেন বহু পর্যটক। এখানে রয়েছে ১৩৩০সালে নির্মিত কুংরি মঠ। ভাগ্য ভালো থাকলে সুন্দর ও প্রাচীন বৌদ্ধ বিহারে থাকার সুযোগও হতে পারে। এই উপত্যকার প্রধান আকর্ষণ হল বন্যপ্রাণী। উপত্যকার প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে গাড়িতে নয়, হেঁটে বা ট্রেক করে অনুভূতি নিন। ভাগ্য সহায় থাকলে এই স্থানে বিরল প্রাণী র সন্ধানও করতে পারেন। এছাড়া পিন ভ্যালি জাতীয় উদ্যান পরিদর্শন না করেন, তাহলে এই জায়গায় আসাটাই বৃথা হয়ে যাবে।

পিন উপত্যকায় কী কী করবেন

হিমালয়ের সৌন্দর্য উপভোগ করার জন্য প্রতিবছরই এই জায়গায় দেশ-বিদেশের বহু পর্যটক ভিড় করেন। অনেকেই এখানে বিশ্রামের জন্য একটি রাত কাটিয়ে দেন। তবে এই জা.গার মাহাত্ম উপলব্ধি করতে একটি দিন নয়, ৪দিন থাকুন। এমন না হয়, উপত্যকার প্রেমে আরও বেশ কয়েকদিন এখানে থেকে যেতে পারেন। যদি ভাবেন কিছুই দেখার নেই, তাহলে ভুল ভাববেন। সকালে সূর্য উঠতেই গরম ধোঁয়া ওঠা চায়ের কাপে চমুমক দেওয়ার অভিজ্ঞতা অন্য কোথাও পাবেন না। পটভূমিতে রয়েছে সবুজ ও বরফাবৃত হিমালয় পর্বত। ঠান্ডা আবহাওয়ায় গরম চায়ের তৃপ্তি এক স্বর্গীয় অনুভূতি। লকডাউন, অফিসের কাজের চাপ থেকে মুক্তি পেতে ও নিজেকে হারিয়ে দিতে এমন পাহাড়ি আবহাওয়াই নতুন জীবনের দেখার ইচ্ছে জাগাতে পারে। প্রাকৃতিক সৌন্দর্য, প্রশান্তি, পাহাড়ি গ্রামের অভূতপূর্ব আপ্যায়ন- সবকিছুই আপনাকে ছুঁয়ে যাবে। প্রকৃতির মাঝে নিজেকে মেলে ধরতে বিক্যাত ট্রেক ভাবা পাস ট্রেক ও পিন পার্বতী ট্রেকে ট্রেকিং করতে পারে।

কোথায় থাকবেন

দেশের অন্যতম পর্যটন কেন্দ্র গড়ে তুলতে ধীরে ধীরে সাজিয়ে তোলা হচ্ছে স্পিতিকে। গেস্ট হাউস, হোমস্টে এখানে অনায়াসেই পেয়ে যাবেন। এই এলাকার বিখ্যাত মাড গ্রামে সর্বাধিক সংখ্যক হোমস্টে ও গেস্টহাউস রয়েছে, বাজেট ও প্রয়োজন অনুসারে বেছে নিতে পারেন। আরও দুটি গ্রাম রয়েছে- গুলিং ও সঙ্গমেও বেশ কয়েকটি আবাসনের বিকল্প পথ রয়েছে। কত ভাড়া? দিন প্রতি ১০০০টাকা থেকে ২০০০টাকার মধ্যে আপনি দুপর্নত হোমস্টে বা গেস্টহাউস পেয়ে যাবেন।

কী খাবেন

এই দুর্ধর্ষ পাহাড়ি এলাকায় ধাবা বা রেস্তোরাঁ নেই, তাই খাওয়ার একমাত্র জায়গা হল হোমস্টে বা গেস্টহাউসের খাবার। অসাধারণ স্বাদের খাবার না পাওয়া গেলেও স্থানীয় মেনু অনুযায়ী খাবার ট্রাই করতেই পারেন।

কীভাবে যাবেন

পিন ভ্যালিতে পৌঁছানোর জন্য প্রথমে স্পিতি উপত্যকার কাজা ও ধনকারের কাছে পৌঁছাতে হবে। এর জন্য কেউ সিমলা, পিও, পুহ, নাকো ও তারপর ধানকার হয়ে ব্রমণ করতে পারেন। আবার মানালি রুট ধরে প্রথমে কাজা ও তারপর ধানকার পৌঁছাতে পারেন। ধানকার থেকে কাজার অভিমুখে আটগার্গো ব্রিজ ধরে পিন ভ্যালিতে পৌঁছে যেতে পারবেন।

মানালি থেকে কাজা পর্যন্ত ১১৫ কিমি যাত্রা শেষ করতে প্রায় ৬ ঘণ্টা সময় লাগে। বিকল্প হিসেবে সিমলা থেকে কাজা হয়ে কিন্নর হয়ে একটি বাস নিতে পারেন। যদি ট্রেন ভ্রমণ করেন, নিকটতম রেলওয়ে স্টেশন যোগিন্দরনগরে নামে পারেন। পুরো ভ্রমণযাত্রাটি অভিনবত্বে ভরপুর। নতুনত্বে ভরা এই যাত্রা যেন শুভ হোক সেই কামনাই করি আমরা।

আরও পড়ুন: কম খরচে ৬ দিনের জন্য কাশ্মীর ভ্রমণের সুবর্ণ সুযোগ! হাতছাড়া করলেই মিস করবেন অনেক কিছু