Sai Baba Temple: কোভিড নিয়ম মেনেই ভক্তদের জন্য খুলে গেল বিখ্যাত সাই বাবা মন্দির!

সাই বাবা মন্দির খোলার পর এবার রাজ্যের অন্যতম জনপ্রিয় মুম্বা দেবীর মন্দির ফের খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

Sai Baba Temple: কোভিড নিয়ম মেনেই ভক্তদের জন্য খুলে গেল বিখ্যাত সাই বাবা মন্দির!
শিরডির সাই বাবা মন্দির
Follow Us:
| Edited By: | Updated on: Oct 09, 2021 | 7:43 AM

সংক্রমণের সংখ্যা নিম্নমুখী হতেই দেশের বিখ্যাত ও জনপ্রিয় পর্যটন কেন্দ্রগুলি সাধারণের জন্য ধীরে ধীরে খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এবার সেই তালিকায় অন্তর্ভুক্ত হল দেশের অন্যতম বিখ্যাত মন্দির , শিরডি সাই বাবা মন্দির। করোনা অতিমারির কারণে গত কয়েক মাস বন্ধ থাকার পর, ৭ অক্টোবর থেকে সাধারণের জন্য মন্দিরের দরজা খুলে দেওয়া হয়েছে। তবে বিশেষ করে নবরাত্রি উপলক্ষে রাজ্যের অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানগুলির সঙ্গে সাই বাবা মন্দির খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মহারাষ্ট্র সরকার।

মুম্বই থেকে প্রায় ২৫০ কিমি দূরে ছোট্ট শহর শিরডিতে অবস্থিত এই সুন্দর ও অন্যতম জনপ্রিয় মন্দির। প্রতি বছর সাই বাবার ভক্তদের সঙ্গে সঙ্গে প্রচুর মানুষের ভিড় হয়। সাই বাবা সংস্থান ট্রাস্ট দ্বারা পরিচালিত মন্দিরটিতে ভক্তরা ব্যক্তিগতভাবে প্রার্থনা করতে চাইলে প্রথমে অফিসিয়াল পোর্টালে তথ্য সরবরাহ করতে হবে ভক্তদের।

নয়া নিয়ম

মন্দিরের ট্রাস্ট থেকে জানানো হয়েছে, ৭ অক্টোবর থেকে শিরডির মন্দির খুলে দেওয়া হলেও ভক্তের সংখ্যা সীমাবদ্ধ করে দেওয়া হয়েছে। ১৫ হাজারের বেশি ভক্ত মন্দির প্রবেশে অনুমতি মিলবে না।

– এছাড়া ১০ বছরের কম বয়সি শিশু, গর্ভবতী মহিলা, ৬৫ বছরের বেশি বয়স্ক প্রবীণ ও অসুস্থদের প্রবেশ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। মন্দিরে ও মন্দির চত্বরে মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। এছাড়া সামাজিক দুরত্ব মেনে মন্দিরে চলাচলের নির্দেশ দেওয়া হয়েছে। উল্লেখ্য, করোনা অতিমারির কারণে মন্দিরের প্রসাদের কাউন্টার বন্ধ রাখা হবে বলে জানানো হয়েছে।

– প্রতিদিন মাত্র ১৫ হাজার ভক্তকে মন্দিরের ভিতর প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে।

– শুধুমাত্র ৫০০০ পেইড পাস. ৫০০০ অনলাইন পাস ও ৫০০০ অফলাইন পাস ইস্যু করা হয়েছে।

– যে কোনও সময় শুধুমাত্র ১১৫০ ভক্তদের মন্দির চত্বরে প্রবেশের অনুমতি দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

– আরতির সময় সর্বাধিক ৯০ জন ভক্তকে ভিতরে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে।

– গেট নং ২ থেকে ফিক্সড এন্ট্রি, গেট নম্বর ৪ ও ৫ দিয়ে প্রস্থান করার ব্যবস্থা করা হয়েছে।

-মন্দির খোলা থাকলেও ধ্যান মন্দির ও পারায়ণ কক্ষ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সাই বাবা মন্দির খোলার পর এবার রাজ্যের অন্যতম জনপ্রিয় মুম্বা দেবীর মন্দির ফের খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে যেসব ভক্তরা সম্পূর্ণ করোনা টিকা গ্রহণ করেছেন, তাঁরাই শুধুমাত্র মন্দিরে প্রবেশ করার অনুমতি পাবেন। আর যাঁদের কোভিড টিকা সম্পূর্ণ হয়নি, তাঁদের পিসিআর নেগেটিভ সার্টিফিকেট দেখাতেই হবে। তবেই মিলবে মন্দিরে প্রবেশের অনুমতি।

আরও পড়ুন: Durga temples in India: ভারতের এই ৫ দুর্গামন্দিরগুলিতে একবার দর্শন না করলে জীবনটাই বৃথা!