Sri Lanka Travel: শ্রীলঙ্কায় ঘুরতে যাওয়া বিদেশি পর্যটকদের সংখ্যাগত তালিকায় শীর্ষস্থান ভারতীয়দের…

সাম্প্রতিক তথ্য অনুসারে, সংক্রমণের দিক থেকে শ্রীলঙ্কা একেবারেই নিরাপদ। তাই, এখানে পর্যটকদের ভিড় আস্তে আস্তে বাড়ছে। আশা করা হচ্ছে, আগামী দিনে এই সংখ্যা আরও বাড়তে পারে, যা শ্রীলঙ্কার পর্যটন শিল্পেও সাহায্য করবে।

Sri Lanka Travel: শ্রীলঙ্কায় ঘুরতে যাওয়া বিদেশি পর্যটকদের সংখ্যাগত তালিকায় শীর্ষস্থান ভারতীয়দের...
Follow Us:
| Edited By: | Updated on: Oct 09, 2021 | 8:05 AM

শ্রীলঙ্কা ২০২১ সালের সেপ্টেম্বরে ১৩,৫৪৭ জন বিদেশী পর্যটককে স্বাগত জানিয়েছে। যার মধ্যে ৮,৫২৮ জন ভারতীয় ছিলেন। এই দ্বীপে আগমনের তালিকায় শীর্ষে ছিলেন ভারতীয়রা। সীমান্তের নিষেধাজ্ঞা কিছুটা শিথিল হওয়া, প্যান্ডেমিকের ক্রমবর্ধমান হারের নিয়ন্ত্রণ এবং ভারতীয় পর্যটকদের বিমানের টিকিট চালু হওয়ার জন্যই এই অভ্যন্তরীণ ভ্রমণের মাত্রা বৃদ্ধি পায়। শুক্রবার পর্যটন কর্তৃপক্ষের তরফ থেকে এমনটাই জানানো হয়েছে।

৩০ সেপ্টেম্বর, ২০২১ পর্যন্ত শ্রীলঙ্কা ৩৭,৯২৪ জন পর্যটককে স্বাগত জানায়। যা ২০২০-এর জানুয়ারি থেকে মার্চে আসা ৫,০৭,৩১১ জন পর্যটকের তুলনায় ৯২.৫ শতাংশ কম। শ্রীলঙ্কা পর্যটন উন্নয়ন কর্তৃপক্ষ জানিয়েছে, সীমান্তের নিষেধাজ্ঞা কমানো, প্যান্ডেমিকের নিয়ন্ত্রণ এবং বিমানের টিকিটের প্রচার ভারতীয় পর্যটকদের আগমনের সংখ্যা স্বাভাবিক ভাবেই বাড়িয়ে তুলেছে।

Indians in Sri Lanka

কর্তৃপক্ষ জানিয়েছে, চলতি বছরের এপ্রিল থেকে পর্যটকদের আসার পরিমাণ মারাত্মকভাবে কমে যাওয়ার পর সেপ্টেম্বরে সেই সংখ্যার বৃদ্ধি লক্ষ্য করা যায়। যদিও ঐ সময়ে ভারতে ধ্বংসাত্মক তৃতীয় ঢেউয়ের কারণে সবাই সন্ত্রস্ত হয়েছিল।

অগাস্টের শেষের দিকে শ্রীলঙ্কায় সম্পূর্ণভাবে টিকা নেওয়া পর্যটকদের জন্য সীমানা খুলে দেওয়া হয়। এর পর থেকেই ভারতীয়রা তাদের পর্যটন অভিযান শুরু করেছিল। শ্রীলঙ্কা এয়ারলাইন্স চেন্নাই, মুম্বাইতে তিনটি এবং বেঙ্গালুরুতে সাপ্তাহিক চারটি ফ্লাইট শুরু করেছে। অন্যদিকে কলম্বো -মাদুরাই, তিরুচিরাপল্লি, ত্রিভেন্দ্রম এবং কোচিনের মধ্যে সপ্তাহে একটি করে ফ্লাইট চালু করা হয়েছে। কলম্বো, হায়দ্রাবাদ এবং নয়াদিল্লির মধ্যে সপ্তাহে দুটি ফ্লাইটের সঙ্গে একটি সংযোগকারী ফ্লাইটও পরিচালিত হওয়ার কথা ছিল। এয়ারলাইন্স ভারতীয় ভ্রমণকারীদের জন্য একটি ‘বাই ওয়ান, গেট ওয়ান ফ্রি টিকেট’ ক্যাম্পেইনও চালু করেছে।

২ সেপ্টেম্বর থেকে শ্রীলঙ্কায় সম্পূর্ণরূপে টিকা নেওয়া পর্যটকদের জন্য প্রয়োজনীয় অন-অ্যারাইভাল পিসিআর পরীক্ষাগুলিও সরিয়ে দেয়। ১ অক্টোবর শ্রীলঙ্কা দেশব্যাপী লকডাউন তুলে নিয়েছিল। যা ৪০ দিন আগে কোভিডে আক্রান্ত মামলার ক্রমবর্ধমান সংখ্যাকে কমাতে জারি করাহয়েছিল। পাশপাশি সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে অপ্রয়োজনীয় ভ্রমণের নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। করোনাভাইরাস প্যান্ডেমিকের তৃতীয় ঢেউ এপ্রিলের মাঝামাঝি সময়ে দেশে আঘাত হানে। তখন স্বাস্থ্যসেবাগুলি তাদের ক্ষমতার বাইরে চলে যেতে শুরু করে।

সাম্প্রতিক তথ্য অনুসারে, সংক্রমণের দিক থেকে শ্রীলঙ্কা একেবারেই নিরাপদ। তাই, এখানে পর্যটকদের ভিড় আস্তে আস্তে বাড়ছে। আশা করা হচ্ছে, আগামী দিনে এই সংখ্যা আরও বাড়তে পারে, যা শ্রীলঙ্কার পর্যটন শিল্পেও সাহায্য করবে।

আরও পড়ুন: IRCTC Luxury Train: এবার দিল্লি থেকে উত্তরপূর্বের পাঁচটি রাজ্য ঘুরবে আইআরসিটিসির এই বিলাসবহুল ট্রেন…

আরও পড়ুন: Arunachal Pradesh:পর্যটন উন্নয়নে জোয়ার আনতে সাধারণের জন্য খুলে গেল এই রাজ্যের দরজাও!

আরও পড়ুন: Durga temples in India: ভারতের এই ৫ দুর্গামন্দিরগুলিতে একবার দর্শন না করলে জীবনটাই বৃথা!