ব্রিজের উপর দাঁড়িয়ে দিগন্তরেখা দেখেছেন কখনও? রইল ৭টা ব্রিজের তালিকা

ভারতে একটি নদীমাতৃক দেশ। প্রাচীন কাল থেকেই ভারতের সামাজিক, অর্থনৈতিক উন্নতির পিছনে রয়েছে বহু নদী। এই দেশের অনেক শহর, জেলা বা রাজ্যকে আলাদা করেছে বিভিন্ন। আর সেতু সেই নদীগুলির দুই পারের মধ্যে বন্ধন করেছে। সুন্দর কিছু স্থাপত্যকৌশল ও ইঞ্জিনিয়ারিয়ের মিশেলে তৈরী হয়েছে আশ্চর্য এই কয়েকটা ব্রিজ। কিছু ব্রিজে উঠে আপনি দেখতে পাবেন শহরের ব্যস্ততা, আর কিছু আপনাকে দেখাবে নিশ্চুপ প্রকৃতি।

  • TV9 Bangla
  • Published On - 20:28 PM, 1 May 2021
1/7
১) বান্দ্রা-ওরলি ব্রিজ, মুম্বই ভারতের দীর্ঘতম সেতু এটি। আরব সাগরের উপরে নির্মিত এই সেতু। ৫.৬ কিলোমিটার দীর্ঘ এই সেতুকে কেন্দ্র করেই বলিউডে বেশ কয়েকটি রোম্যান্টিক সিনেমার শ্যুটিংও হয়েছে।
2/7
২) বিদ্যাসাগর সেতু, কলকাতা হাওড়া এবং কলকাতাকে জুড়েছে এই বিদ্যাসাগর সেতু। ৩.৬ কিমি দীর্ঘ এই সেতু দিয়ে রোজ প্রায় ৩০,০০০ হাজার গাড়ি যাতায়াত করে। এটি ভারতের দীর্ঘতম তারে ঝুলন্ত সেতু।
3/7
৩) হাওড়া ব্রিজ, কলকাতা কলকাতার বাইরের লোকজনের কাছে কলকাতা বলতে যে কথাটা সবার আগে মাথায় আসে, তা হল হাওড়া ব্রিজ। এই সেতু দিয়ে রোজ ১ লাখ থেকে ১.৫ লাখ গাড়ি চলাচল করে। এটি ভারতের ব্যস্ততম ও দীর্ঘতম ক্যান্টিলিভার সেতু।
4/7
৪) রাম ঝুলা এবং লক্ষণ ঝুলা, ঋষিকেশ ঋষিকেশের আইকনিক স্থাপত্যের মধ্যে পরে রাম ঝুলা। গঙ্গা নদীর উপরে ঝুলন্ত এই ব্রিজ থেকে একসঙ্গে পুরো শহর দেখা যায়। পাশাপাশি অরণ্য, সবুজ, নদী সহ এক অপূর্ব পাহাড়ি সৌন্দর্য্য দেখা যায়।
5/7
৫) লিভিং রুট ব্রিজ, চেরাপুঞ্জি মেঘালয়ের কাশি সম্প্রদায়ের উপজাতিরা এই ব্রিজ ব্যবহার করেই যাতায়াত করে রোজ। রোদ আসে না এই গাছে মোড়া ব্রিজে। তাই এক স্যাতেস্যাতে পরিবেশ সর্বদা বিরাজ করে এখানে। এক প্রাকৃতিক নিস্তব্ধতা আছে এখানে, যা আপনার চোখ, কান ও মনকে আরাম দেবে।
6/7
৬) পবন ব্রিজ, রামেশ্বরম পবন এবং রামেশ্বরমের মধ্যের সংযোগ স্থাপন করেছে ২ কিমি দীর্ঘ এই ব্রিজ। জল থেকে সবচেয়ে উচ্চতায় এই ব্রিজ অবস্থিত। শক্তপোক্ত এই ব্রিজ দিয়ে শুধু গাড়ি না, রেল চলাচল করে।
7/7
৭) গোদাবরী ব্রিজ, রাজামুন্দ্রাই ভারতে সবচেয়ে প্রস্থে বড় গোদাবরী নদী। দক্ষিণ ভারতের নদীগুলির মধ্যে সবচেয়ে বড় এটিই। এই নদীর উপর রাজামুন্দ্রাইতে গড়ে উঠেছে গোদাবরী ব্রিজ। এই স্থাপত্যশৈলী দেখার মতো। ৪.২ কিমি দীর্ঘ এই ব্রিজে গাড়ি তো চলেই, সাথে ট্রেনও চলে।