Taj Mahal: শাহজাহানের উরসের শেষ দিনে তাজমহল সাক্ষী থাকল ২ লাখ পর্যটকের!

Agra: এই বছরের বার্তা ছিল বিশ্বে শান্তি, রাশিয়া-ইউক্রেন সংঘাতের অবসান এবং যুদ্ধের অঞ্চলে আঘাতপ্রাপ্ত ও আটকে থাকা ভারতীয়দের নিরাপত্তা।

Taj Mahal: শাহজাহানের উরসের শেষ দিনে তাজমহল সাক্ষী থাকল ২ লাখ পর্যটকের!
ফাইল ছবিImage Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Mar 04, 2022 | 9:18 AM

এই বছর শাহজাহানের উরসের শেষ দিনে দুই লাখের বেশি মানুষ জমায়েত করেছিলেন তাজমহলে (Taj Mahal)। সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্স (সিআইএসএফ) আধিকারিকদের মতে, মঙ্গলবার প্রায় দুই লক্ষ পর্যটক (Tourist) শাহজাহানের উরস (Shah Jahan’s Urs) উপলক্ষে তাজমহল পরিদর্শন করেছেন।

গত সপ্তাহে উরস কমিটির তরফ থেকে জানানো হয়েছিল, তিন দিনব্যাপী শাহজাহানের উরস অনুষ্ঠিত হবে ২৭, ২৮ ফেব্রুয়ারি ও ১ মার্চ। এই উপলক্ষ্যে এই তিনদিন তাজমহল পরিদর্শ‌নের জন্য কোনও টিকিট মূল্য নেই। অর্থাৎ বিনামূল্যে পর্যটকরা দেখতে পারবেন ভারত তথা বিশ্বের এই আশ্চর্য। এর পাশাপাশি উরস উপলক্ষ্যে মমতাজ ও শাহজানের মূল কবরগুলোও খুলে দেওয়া হয়েছিল জনসাধারণের উদ্দেশ্যে। আর তা দেখতেও গত মঙ্গলবার প্রায় ২ লক্ষ মানুষ জমায়েত হয়েছিলেন তাজমহলের।

সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্স (সিআইএসএফ) আধিকারিকদের মতে, রবিবার এবং সোমবার দুপুর ২টা থেকে জনসাধারণের জন্য প্রবেশ বিনামূল্যে করা হয়েছিল তবে মঙ্গলবার, প্রবেশ সারা দিন বিনামূল্যে ছিল। শাহজাহানের উরস উপলক্ষ্যে এবং বিনামূল্যে তাজমহল পরিদর্শনের জন্য প্রায় ২ লক্ষ মানুষ ভিড় করেছিলেন তাজমহলে।

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যে যুদ্ধ শুরু হয়েছে, তা নজর রেখেই এই বছরের উরস পালিত হয়েছে। এই বছরের বার্তা ছিল বিশ্বে শান্তি, রাশিয়া-ইউক্রেন সংঘাতের অবসান এবং যুদ্ধের অঞ্চলে আঘাতপ্রাপ্ত ও আটকে থাকা ভারতীয়দের নিরাপত্তা।

শাহজাহান এবং তাঁর স্ত্রীর মমতাজ মহলের সমাধিতে বহু রঙের ১৩৮১ মিটার দীর্ঘ আনুষ্ঠানিক চাদর দিয়ে উদযাপনের সমাপ্তি ঘটে। এই চাদর ভারতের বিভিন্ন ধর্মের প্রতিনিধিত্ব করে। খুদ্দাম-ই-রোজা কমিটির (তাজমহলের ঐতিহ্যবাহী তত্ত্বাবধায়ক) সভাপতি হাজী তাহিরুদ্দিন তাহির জানিয়েছেন, এই রঙিন চাদরটি দেওয়ার মূল লক্ষ্য হল বিশ্বব্যাপী ভালোবাসা ও ঐক্যের বার্তা ছড়িয়ে দেওয়া। হাজি জানিয়েছেন, “আমরা ইউক্রেনে আটকে পড়া ভারতীয় নাগরিকদের জন্য প্রার্থনা করেছি। আমরা চাই তারা নিরাপদে ভারতে ফিরে আসুক।”

উরস কমিটি গত তিন দিন ধরে উরস উদযাপন করেছে এবং প্রথম দিনে তারা শান্তি ও সম্প্রীতির জন্য প্রার্থনা করেছে। মুঘল সম্রাট শাহজাহান ও মমতাজ মহলের আদি সমাধিতে একটি ফুলন কি চাদরও স্থাপন করা হয়েছে। এছাড়াও, বেসমেন্টের দরজাগুলি যা শাহজাহান এবং মমতাজ মহলের মূল কবরের দিকে নিয়ে যায় তাও আনুষ্ঠানিকতার অংশ হিসাবে সাধারণ জনগণের জন্য উন্মুক্ত করা হয়েছিল, যেগুলো সাধারণ সময় পর্যটকদের জন্য বন্ধই থাকে।

আরও পড়ুন: তীর্থযাত্রীদের জন্য সুখবর! শীঘ্রই খুলতে চলেছে কেদারনাথের দ্বার

আরও পড়ুন: আজ নেট জুড়ে শুধুই যুদ্ধের ছবি! তবুও পর্যটকদের ভালবাসার দেশ ইউক্রেন