California Fire: এবার দাবানলে ধ্বংসের মুখে বিশ্বের সবচেয়ে বড় গাছ!

সাম্প্রতিক দাবানলে এবার এই প্রাচীন গাছটির ধংস হওয়ার সম্ভাবনা বাড়ছে। এই দাবানলের জন্য অগ্নিনির্বাপক বাহিনী রেকর্ড ৬৫ দিন টানা সতর্ক হয়ে রয়েছেন।

California Fire: এবার দাবানলে ধ্বংসের মুখে বিশ্বের সবচেয়ে বড় গাছ!
Follow Us:
| Edited By: | Updated on: Sep 20, 2021 | 10:46 AM

আজকের দিনে যেখানে মানুষের প্রাণ নিয়েই প্রতি মুহূর্তে সংশয় দেখা দিচ্ছে, সেখানে গাছের প্রাণ নিয়ে ভাবার সময় হয়তো নেই। কিন্তু, কোনোদিনই কি আমাদের মধ্যে এই ভাবনা এসেছিল? বৃক্ষরোপণ হাল আমলে আমাদের একটা সামাজিক কর্তব্যে পরিণত হয়েছে। কিন্তু বেশ কয়েক বছর আগে পর্যন্তও আমরা এই বিষয়কে চরম অবহেলার চোখে দেখতাম। তখন প্যান্ডেমিক ছিল না, জীবন অনেক বেশি সহজ ছিল। কিন্তু। তখনও আজকের মতোই গাছেদের অবহেলা করা হতো।

ক্যালিফোর্নিয়ার সিকোইয়া এবং কিংস ক্যানিয়ন ন্যাশনাল পার্কে একটি গাছ আছে। তার নাম জেনারেল শেরম্যান। বিশ্বের সবচেয়ে বড় গাছ হিসেবে পরিগণিত হয় জেনারেল শেরম্যান। কিছুদিন আগে অর্থাৎ ৯ সেপ্টেম্বর বজ্রপাতের কারণে ক্যালিফোর্নিয়ার জঙ্গলের পশ্চিম দিকে আগুন লেগে যায়। বজ্রপাতের সঙ্গে প্রবল গতির ঝড় হওয়ার কারণে এই আগুন বনের বিস্তীর্ণ অঞ্চলে ছড়িয়ে পড়ে। পশ্চিম দিকের প্রায় পুরো বন ছারখার হয়ে যায় এই আগুনে। জঙ্গলের পশ্চিম দিক প্রায় নিশ্চিহ্ন হয়ে যাওয়ায় এই ২৭৫ ফুট লম্বা সেকুইয়া গাছটিতে আগুন লাগার সম্ভাবনা বেড়েছে। দমকলকর্মীরা এই গাছটিকে ধ্বংসের হাত থেকে রক্ষা করার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

General Sherman under wildfire threat

বিশ্বের সবচেয়ে বড় গাছ ‘জেনারেল শেরম্যান’

জেনারেল শেরম্যান নামে পরিচিত এই গাছটির বয়স প্রায় ২,২০০ বছর। বলা হয়, বিশ্বের সবচেয়ে বড় গাছ এই শেরম্যান। গত বছরই একটি দাবানল হয়েছিল যা হাজার হাজার সেকুইয়া গাছকে ধ্বংস করে দিয়েছিল। প্রতিটা গাছই অন্তত হাজার বছর পুরনো ছিল। সাম্প্রতিক দাবানলে এবার এই প্রাচীন গাছটির ধংস হওয়ার সম্ভাবনা বাড়ছে। এই দাবানলের জন্য অগ্নিনির্বাপক বাহিনী রেকর্ড ৬৫ দিন টানা সতর্ক হয়ে রয়েছেন।

খরা আর অসম্ভব বেশি তাপমাত্রার জন্য আমেরিকার পশ্চিমাঞ্চলে হওয়া দাবানলগুলির সঙ্গে মোকাবিলা করা আজকাল প্রায় অসম্ভব হয়ে দাঁড়িয়েছে। আজ থেকে প্রায় ৩০ বছর আগের তাপমাত্রার তুলনায় এখনকার তাপমাত্রা অনেক গুণে বেশি। এছাড়া, সাম্প্রতিক বছরগুলিতে দাবানলের সম্ভাবনাও বেড়েছে অনেক বেশি।

প্রতিবেদন অনুযায়ী, আগুন আপাতত জঙ্গলের লং মিডো গ্রোভে পৌঁছেছে। এই অঞ্চল থেকে সর্বশেষ পাওয়া খবর অনুসারে, আগুনের ঘটনাটি জঙ্গলের গভীর অংশ থেকে প্রায় ১.৫ কিলোমিটার দূরে হয়েছে। যেখানে প্রায় ২,০০০ সেকুইয়া গাছ রয়েছে। দমকলকর্মীরা এখন গাছগুলিকে রক্ষা করার জন্য অ্যালুমিনিয়াম মোড়ক ব্যবহার করছেন। সেইসঙ্গে তাঁরা যে জায়গাগুলো দিয়ে আগুন তাড়াতাড়ি ছড়িয়ে পড়তে পারে, সেই জায়গাগুলো আগে থেকেই আগুন দিয়ে পুড়িয়ে ফেলছেন।

আরও পড়ুন: পুজোয় সিকিম যাবেন? ৫ দিন এইভাবে পরিকল্পনা করলে সবচেয়ে বেশি ঘুরতে পারবেন…

আরও পড়ুন: ডাল লেকের উপর এয়ার শোয়ের আয়োজন করতে চলেছে ভারতীয় বিমানবাহিনী…

আরও পড়ুন: চার ধাম যাত্রা শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই যাত্রা শুরু করল বিলাসবহুল দূরপাল্লার ট্রেন!