পশ্চিমবঙ্গের এই পাঁচটি গ্রাম হতে পারে আপনার ছুটির ঠিকানা

আপনি কি গ্রামে ঘুরতে ভালবাসেন? শহরের কোলাহল থেকে দূরে কোনও গ্রামে গিয়ে থাকলে আপনি শান্তি খুঁজে পান? ছুটি পেলেই আপনার মন সবুজ সবুজ করে? এদিকে হাতে অফুরন্ত সময় নেই? কাছে-পিঠে হাওয়া বদল করতে যেতে চান? আপনার জন্য রইল পশ্চিমবঙ্গের পাঁচটি সুন্দর-সুসজ্জিত গ্রামের ডেস্টিনেশন, যেখানে গেলে হয়তো আপনার মন ভাল হয়ে যাবে।

| Updated on: Mar 07, 2021 | 3:13 PM
লেপচাজগৎ:
পাহাড়ের কোলে উপত্যকায় অবস্থিত শান্ত এক গ্রাম হল লেপচাজগৎ। বাঙালির স্বপ্নের ভ্রমণকেন্দ্র দার্জিলিং থেকে কয়েক কিলোমিটারের দূরত্বেই অবস্থিত এই গ্রাম। ঘুম ভাঙবে পাখির ডাকে এবং রাত নামবে পাহাড়ি নিস্তব্ধতায়। প্রকৃতির কোলে একটা সুন্দর সময় কাটাতে চাইলে অবশ্যই ঘুরে আসুন এই গ্রামে।

লেপচাজগৎ: পাহাড়ের কোলে উপত্যকায় অবস্থিত শান্ত এক গ্রাম হল লেপচাজগৎ। বাঙালির স্বপ্নের ভ্রমণকেন্দ্র দার্জিলিং থেকে কয়েক কিলোমিটারের দূরত্বেই অবস্থিত এই গ্রাম। ঘুম ভাঙবে পাখির ডাকে এবং রাত নামবে পাহাড়ি নিস্তব্ধতায়। প্রকৃতির কোলে একটা সুন্দর সময় কাটাতে চাইলে অবশ্যই ঘুরে আসুন এই গ্রামে।

1 / 5
সান্দাকফু:
পশ্চিমবঙ্গের সবচেয়ে উচ্চতম শৃঙ্গ সান্দাকফু। দু’টো মাস ছেড়ে দিলে সারা বছর বরফে ঢেকে থাকে এই গ্রাম। টংলু বা টুমলিং থেকে ট্রেক করেও পৌঁছতে পারেন এখানে। গ্রামের হোম-স্টে তে আপনাকে থাকতে হবে। সকালে ঘুম থেকে উঠে জানলা দিয়ে দেখতে পাবেন কাঞ্চনজঙ্ঘার পুরো রেঞ্জ। দেখে মনে হবে একেবারে ঢিল ছোঁড়া দূরত্বেই পাহাড়।

সান্দাকফু: পশ্চিমবঙ্গের সবচেয়ে উচ্চতম শৃঙ্গ সান্দাকফু। দু’টো মাস ছেড়ে দিলে সারা বছর বরফে ঢেকে থাকে এই গ্রাম। টংলু বা টুমলিং থেকে ট্রেক করেও পৌঁছতে পারেন এখানে। গ্রামের হোম-স্টে তে আপনাকে থাকতে হবে। সকালে ঘুম থেকে উঠে জানলা দিয়ে দেখতে পাবেন কাঞ্চনজঙ্ঘার পুরো রেঞ্জ। দেখে মনে হবে একেবারে ঢিল ছোঁড়া দূরত্বেই পাহাড়।

2 / 5
 শঙ্করপুর:
কলকাতা থেকে ১৭৬কিমি দূরেই অবস্থিত শঙ্করপুর বিচ। দীঘা, মন্দারমনি, তাজপুরে খুব ভিড় হয় বলে আর যেতে ইচ্ছে করে না তো? সেক্ষেত্রে আপনার জন্য সুন্দর ডেস্টিনেশন শঙ্করপুর। এতটাই ফাঁকা বিচ যে বিকেলে লাল কাঁকড়া চরে বেড়াতে দেখা যাবে।

শঙ্করপুর: কলকাতা থেকে ১৭৬কিমি দূরেই অবস্থিত শঙ্করপুর বিচ। দীঘা, মন্দারমনি, তাজপুরে খুব ভিড় হয় বলে আর যেতে ইচ্ছে করে না তো? সেক্ষেত্রে আপনার জন্য সুন্দর ডেস্টিনেশন শঙ্করপুর। এতটাই ফাঁকা বিচ যে বিকেলে লাল কাঁকড়া চরে বেড়াতে দেখা যাবে।

3 / 5
চন্দ্রকেতুগড়:
বাংলার গুরুত্বপূর্ণ একটি প্রত্নস্থল হল চন্দ্রকেতুগড়। কলকাতার কাছেই বিদ্যাধরী নদীর পাশেই বীরভূমে অবস্থিত এই গ্রাম। টেরাকোটার কাজ করা ইঁটের বাড়িগুলোয় থাকতে বেশ লাগবে আপনার।

চন্দ্রকেতুগড়: বাংলার গুরুত্বপূর্ণ একটি প্রত্নস্থল হল চন্দ্রকেতুগড়। কলকাতার কাছেই বিদ্যাধরী নদীর পাশেই বীরভূমে অবস্থিত এই গ্রাম। টেরাকোটার কাজ করা ইঁটের বাড়িগুলোয় থাকতে বেশ লাগবে আপনার।

4 / 5
সামসিং:
জলপাইগুড়ির ছোট্ট এক গ্রামের নাম সামসিং। পাহাড়ের কোলে অবস্থিত এই গ্রামটি সবুজ গাছ এবং জঙ্গলে ঘিরে রয়েছে। বৌদ্ধ-হিন্দু ধর্মের সম্মিলিত এক গ্রামে সংস্কৃতি এবং আতিথেয়তা মিলে-মিশে একাকার হয়ে গিয়েছে। গ্রামের পাশ দিয়েই বয়ে গেছে নেওড়া নদী। উইকেন্ড কাটানোর এক পারফেক্ট ডেস্টিনেশন হল সামসিং।

সামসিং: জলপাইগুড়ির ছোট্ট এক গ্রামের নাম সামসিং। পাহাড়ের কোলে অবস্থিত এই গ্রামটি সবুজ গাছ এবং জঙ্গলে ঘিরে রয়েছে। বৌদ্ধ-হিন্দু ধর্মের সম্মিলিত এক গ্রামে সংস্কৃতি এবং আতিথেয়তা মিলে-মিশে একাকার হয়ে গিয়েছে। গ্রামের পাশ দিয়েই বয়ে গেছে নেওড়া নদী। উইকেন্ড কাটানোর এক পারফেক্ট ডেস্টিনেশন হল সামসিং।

5 / 5
Follow Us: