Mutual Fund : স্বপ্নপূরণের চাবিকাঠি দীর্ঘমেয়াদি বিনিয়োগ, ৫ বছরে মালামাল করতে পারে এই মিউচুয়াল ফান্ডগুলি

Mutual Fund: মিউচুয়াল ফান্ড (Best Mutual Fund 2023) থেকে বড় লাভের আশা করছেন? নজর রাখুন এই এই ফান্ডগুলির উপরে।

Mutual Fund : স্বপ্নপূরণের চাবিকাঠি দীর্ঘমেয়াদি বিনিয়োগ, ৫ বছরে মালামাল করতে পারে এই মিউচুয়াল ফান্ডগুলি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 25, 2023 | 11:41 PM

চড়া মূল্যবৃদ্ধির (Inflation) বাজারে সংসারের ঘানি টানতে গিয়ে হিমশিম খাচ্ছে মধ্যবিত্ত। খুঁজছেন বাড়তি উপার্জনের রাস্তা। বিনিয়োগ করছেন শেয়ার বাজারে। বিনিয়োগ করছেন মিউচুয়াল ফান্ডেও। কিন্তু, সাধারণের কাছে শেয়ার বাজারে (Share Market) বিনিয়োগ এখনও বেশ ঝুঁকিপূর্ণই বটে। সেই ভয়ে অনেকেই বর্তমানে টাকা ঢালছেন মিউচুয়াল ফান্ডে (Mutual Fund)। ঝুঁকি থাকলেও শেয়ার বাজারের তুলনায় নেহাতই তা অনেকটা কম। মানছেন বাজার বিশেষজ্ঞরাও। কিন্তু কোন মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করবেন? দীর্ঘমেয়াদী নাকি স্বল্পমেয়াদের? প্রশ্ন রয়েছে একাধিক।

Axis Bluechip Fund

অ্যাক্সিস মিউচুয়াল ফান্ড দ্বারা চালু করা Axis Bluechip Fund-এর বর্তমান অ্যাসেট আন্ডার ম্যানেজমেন্ট ৩৫ হাজার ১৯৮ কোটি টাকা। সুতরাং, আগামী কয়েক বছরের জন্য এই মিউচুয়াল ফান্ডে দীর্ঘমেয়াদী বিনিয়োগ সুফল দিতে পারে বিনিয়োগকারীকে। এমনটাই মনে করছেন বাজার বিশেষজ্ঞরা। এই ফান্ডের ন্যূনতম SIP ৫০০। 

PGIM India Midcap Opportunities Fund

বিগত পাঁচ বছর ধরে মিউচুয়াল ফান্ডের দুনিয়ায় নিজের প্রভাবকে জারি রেখেছে এই স্টক। বর্তমানে PGIM India Midcap Opportunities Fund-এর ন্যূনতম SIP-র পরিমাণ ১০০০ টাকা। এই মিউচুয়াল ফান্ডের ক্ষেত্রে ঝুঁকির মাত্রা খানিকটা বেশি হলেও, আগামী ৩-৪ বছরের জন্য বিনিয়োগ করলে ভাল রিটার্ন দেওয়ার সম্ভবনা থাকে বলে মত বাজার বিশেষজ্ঞদের। 

SBI Small Cap Fund

বর্তমানে ১৫ হাজার ৩৪৮ কোটি টাকার অ্যাসেট আন্ডার ম্যানেজমেন্ট সহ বাজার দখলের লড়াইয়ে পিছিয়ে নেই এসবিআই স্মল ক্যাপ ফান্ড। ঝুঁকির পরিমাণ খানিকটা বেশি হলেও এই ফান্ডের ন্যূনতম এসআইপি ৫০০ টাকা। কিন্তু, দীর্ঘমেয়াদী বিনিয়োগের ক্ষেত্রে এই ফান্ড সুফল দিতে পারে বলে ধারণা বিশেষজ্ঞদের। 

DSP Tax Saver Fund

অন্যদের তুলনায় খানিকটা কম হলেও ডিএসপি ট্যাক্স সেভার ফান্ডের অ্যাসেট আন্ডার ম্যানেজমেন্ট মোট ১০ হাজার ৪৪৪ কোটি টাকা। ঝুঁকির পরিমাণ খুব বেশিও নয়, আবার খুব কমও নয়। এই ফান্ডেরও ন্যূনতম SIP ৫০০ টাকা। বিশেষজ্ঞদের মতে, এই মিউচুয়াল ফান্ডে একেবারে ৩ থেকে ৪ বছরের জন্য বিনিয়োগ বার্ষিক ১৯ শতাংশ রিটার্ন দেওয়ার সম্ভবনা রাখে।

বিঃ দ্রঃ – এটি একটি শেয়ার বাজার এবং মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ সম্পর্কিত শিক্ষামূলক প্রতিবেদন। এই প্রতিবেদনের উদ্দেশ্য কখনই বিনিয়োগে উৎসাহিত করা বা মুনাফা কামানোর সহজ উপায় খুঁজে দেওয়া নয়। শেয়ার বাজারের বিভিন্ন বিষয় সম্পর্কে জানানোই এই প্রতিবেদনের অন্যতম লক্ষ্য।  উল্লেখ্য, শেয়ার বাজারের বিনিয়োগ সর্বদাই ঝুঁকিুপূর্ণ।