Ashadh Amavasya 2022: আসছে হলহারিণী অমাবস্যা! শনির সাড়ে সাতি থেকে মুক্তি পেতে এই কাজগুলি অবশ্যই জরুরি

Ashadh Amavasya 2022: আসছে হলহারিণী অমাবস্যা! শনির সাড়ে সাতি থেকে মুক্তি পেতে এই কাজগুলি অবশ্যই জরুরি

Kaal Sarp Dosh: এই দিনে কাল সর্প দোষের দুষ্ট ব্যক্তির দোষ কমাতে বিশেষ পূজা করা হয়। পিতৃপুরুষদের খুশি করতে ব্রাহ্মণ ও পিন্ড দান খাওয়ালে জীবনে মঙ্গল হয়।

TV9 Bangla Digital

| Edited By: dipta das

Jun 22, 2022 | 6:10 AM

হিন্দু ধর্মে (Hinduism) আষাঢ় মাসের অমাবস্যার বিশেষ গুরুত্ব রয়েছে। একে আষাঢ়ি বা হলহারিণী অমাবস্যাও (Ashadh Amavasya) বলা হয়। আষাঢ় মাসের শেষে বর্ষা ঋতুর আগমন হয়। তাই কৃষকরা এই অমাবস্যাকে হলহারিণী অমাবস্যা হিসেবে পালন করে। এই তিথিতে বিষ্ণুর পুজো ও ব্রত করা হয়। অমাবস্যায় আবার পিতৃপুরুষদের আত্মার শান্তি কামনার উদ্দেশে তর্পণ করা হয়। এই মাসেই চতুর্মাস শুরু হবে। তাই এই অমাবস্যায় তর্পণ (Tarpan) ও ব্রতর বিশেষ গুরুত্ব রয়েছে। এই দিনে কাল সর্প দোষের (Kaal Sarp Dosh) দুষ্ট ব্যক্তির দোষ কমাতে বিশেষ পূজা করা হয়। পিতৃপুরুষদের খুশি করতে ব্রাহ্মণ ও পিন্ড দান খাওয়ালে জীবনে মঙ্গল হয়।

হিন্দু ক্যালেন্ডার অনুসারে, আষাঢ় মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যা আগামী ২৮ জুন মঙ্গলবার ৫টা ৫২মিনিটে শুরু হবে। অমাবস্যার শেষ হবে ২৯ জুন বুধবার সকাল ৮টা ২১ মিনিটে। উদয় তিথির বিশ্বাস অনুসারে, আষাঢ় অমাবস্যা পালিত হবে ২৯শে জুন।

আষাঢ় অমাবস্যার দিন এই কাজগুলি করা জরুরি কেন?

– এই দিন সকালে ঘুম থেকে উঠে স্নান করে সূর্যদেবকে অর্ঘ্য নিবেদন করুন। সূর্য দেবকে অর্ঘ্য নিবেদনের সময় গায়ত্রী মন্ত্র জপ করুন। এতে মানসিক শান্তি পাওয়া যায়।

– আপনার যদি গ্রহদোষ থাকে তবে এই দিনে গাছ লাগান। এতে জীবনে অনেক পুণ্য লাভ হয়।

– আষাঢ় অমাবস্যার দিনে পূর্বপুরুষদের শান্তির জন্য পিণ্ডদান, শ্রাদ্ধ এবং তর্পণ করা হয়। এতে পিতৃপুরুষের আশীর্বাদ পাওয়া যায়।

– আষাঢ় অমাবস্যার দিনে শিব মন্দিরে গিয়ে শিবলিঙ্গের উপর দুধ ও জল ঢাললে কাল সর্প দোষ থেকে মুক্তি পাওয়া যায়।

– এই দিনে কোনও কিছু দান করলে পিতৃপুরুষরা খুশি হোন ও পরবর্তী বংশধরের জীবন সুখের হয়।

– এই দিন নদী বা পুকুরে গিয়ে একটি মাছকে ময়দার বল আকারে রাখুন। এতে জীবনের বহু সমস্যা কমে যায়।

– এদিন অন্ন অর্পণ করুন। পিঁপড়ার ময়দায় চিনি মিশিয়ে ট্যাবলেট তৈরি করুন। তারপর এই বড়িটি পিঁপড়েদের খাওয়ান।

– আষাঢ় অমাবস্যার দিন বট গাছে জল দিন। সন্ধ্যায় বট গাছের নিচে সরিষার তেলের প্রদীপ জ্বালান।

– আষাঢ় অমাবস্যার দিনে একটি সরিষার তেলের প্রদীপ জ্বালান যাতে শনির সাড়ে সতী বা ধইয়ার প্রভাব কম হয়। এতে করে ঝামেলার অবসান।

এই খবরটিও পড়ুন

Disclaimer: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে টিভিনাইন বাংলা কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোনও তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন।

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA