Raksha Bandhan 2022: ভাইবোনের বিশেষ দিনটি এবছর কবে? শুভক্ষণ ও মাহাত্ম্য জানুন…

Raksha Bandhan 2022: ভাইবোনের বিশেষ দিনটি এবছর কবে? শুভক্ষণ ও মাহাত্ম্য জানুন...

Rakhi In India: রাখী কেবলমাত্র একটি সূতো নয়। রাখী পরানোর মাধ্যমে দিদি বা বোনেরা ভাইয়ের প্রতি ভালোবাসা প্রকাশ করে এবং ঈশ্বরের কাছে তাদের মঙ্গল কামনা করে।

TV9 Bangla Digital

| Edited By: amartya mukhopadhaya

Jun 24, 2022 | 12:43 PM

ভারতীয়দের কাছে রাখি বন্ধন (Raksha Bandhan 2022) হয় একটি পবিত্র উৎসব (Hindu Festival)। জাতি-ধর্ম-নির্বিশেষে সাম্প্রদায়িকতা মেটাতে কবিগুরু রাখি বন্ধন প্রচলন করলেও এর পিছনে রয়েছে কিছু পৌরাণিক কাহিনি (Mythology) । প্রতি বছর শ্রাবণ মাসের পূর্ণিমার (Purnima) দিন পালিত হয় ভাইবোনের স্বর্গীয় সম্পর্কের মিলন উত্সব । ভ্রাতৃত্ব, সম্প্রীতি, বন্ধুত্ব, মানুষের প্রতি মানুষের গভীর ভালোবাসার অন্যতম প্রতীক হল এই পবিত্র উত্সব । আগামী ১১ অগস্ট, এ বছর পালিত হবে রাখি বন্ধন উৎসব। রাখি বন্ধন উৎসব হিন্দু ধর্ম, জৈন ধর্ম ও শিখ সম্প্রদায়ের মধ্যে পালন করা হয়। ইসলাম ধর্মের অনেক ভাই-বোন এই উৎসব পালন করে থাকে। ইতিহাস ঘাঁটলে দেখা যায়, কলকাতার রাস্তায় রাস্তায় ৩০ আশ্বিন রবীন্দ্রনাথের নেতৃত্বে রাখি বন্ধন উৎসব পালিত হয়। তিন সাম্প্রদায়িকতা মেটাতে রবীন্দ্রনাথ জাতি-ধর্ম-নির্বিশেষে রাখি বন্ধন উৎসব প্রচলন করেন। এখন অবশ্য জায়গায় জায়গায় বিভিন্ন ধরনের রাখি উৎসব পালন করা হয় ,সেটা জাতি ধর্ম নির্বিশেষে।

তারিখ

রাখী কেবলমাত্র একটি সূতো নয়। রাখী পরানোর মাধ্যমে দিদি বা বোনেরা ভাইয়ের প্রতি ভালোবাসা প্রকাশ করে এবং ঈশ্বরের কাছে তাদের মঙ্গল কামনা করে। এই উৎসব শ্রাবণ মাসের পূর্ণিমার দিন পালন করা হয়। এজন্য অনেক সময় রাখী বন্ধন উৎসবকে রাখী পূর্ণিমা ও বলা হয়।

এই বছর রাখী বন্ধন পালিত হবে ১১ আগস্ট ২০২২, বৃহস্পতিবার। শ্রাবণ শুক্লা পূর্ণিমা ১১ আগস্ট সকাল ১০.৩৮ থেকে শুরু হবে এবং ১২ আগস্ট সকাল ০৭.০৫ পর্যন্ত চলবে। ১১ আগস্ট, রাখির শুভ সময় সকাল ০৯.২৮ থেকে রাত ০৯.১৪ পর্যন্ত হবে।

এছাড়া. ১১ আগস্ট, অভিজিৎ মুহুর্তা ১২.০৬ টা থেকে ১২.৫৭ টা পর্যন্ত হবে। অমৃতকাল ০৬.৫৫ টা থেকে ০৮.২০ টা পর্যন্ত চলবে। ব্রাহ্ম মুহুর্ত হবে ভোর ০৪.২৯ থেকে ০৫.১৭ পর্যন্ত।

রাখি পূর্ণিমাতে কী করবেন?

১. রাখি বন্ধনের দিন, প্রথম বোনকে সূর্যোদয়ের আগে স্নান করার নিয়ম। এর পরে, পরিষ্কার এবং নতুন পোশাক পরা উচিত।

২. গৃহের ইষ্টদেবতার পুজো করার পাশাপাশি রাখীকেও পুজো করতে হয়।

৩. পূর্বপুরুষদের স্মরণ করুন ও আপনার গুরুজনদের আশীর্বাদ নিন।

৪. রাখির জন্য সিল্ক বা রঙিন সুতোর ফিতে নিন।

৫. রাখি পূজার পর, আপনার ভাইয়ের কপালে তিলক করুন। তিলক করার জন্য কুমকুম ব্যবহার করুন।

৬ ভাইয়ের কপালে তিলক করার পর অবশ্যই টিকাতে অক্ষত লাগান।

৭. ভাইয়ের হাতে রাখি পরানোর সময় ‘ওঁ ত্রায়ুষম জমদগ্রে: কশ্যপস্য ত্রায়ুষম ৷ য়হেবেষু ত্রায়ুষম তন্ত্রো অস্তু ত্রায়ুষম ৷৷’এই মন্ত্রের জপ করা উচিত।

৮. ভাইয়ের ডান হাতে রাখি বাঁধার পর ভাইযকে মিষ্টি খাওয়ান।

এই খবরটিও পড়ুন

৯. ভাই ছোট হলে অবশ্যই বোনের পা স্পর্শ করে আর্শীবাদ নেওয়া উচিত, যদি বোন ছোট হয়, তাহলে ভাইয়ের পা স্পর্শ করে প্রণাম করা উচিত।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA