Dream Meaning: ‘ব্রাহ্ম মুহূর্তে’ এই স্বপ্নগুলি দেখেছেন? তাহলে খুব দ্রুত আসতে চলেছে অর্থ বর্ষণ!

Dream Meaning: 'ব্রাহ্ম মুহূর্তে' এই স্বপ্নগুলি দেখেছেন? তাহলে খুব দ্রুত আসতে চলেছে অর্থ বর্ষণ!

Astrology: কিছু কিছু গ্রন্থেও উল্লেখ আছে, ভোর ৪টা থেকে ৫টা ৩০ মিনিট সময়কালের মধ্যে দেখা স্বপ্নকে ব্রাহ্ম মুহূর্তে দেখা স্বপ্ন হিসেবে বিবেচনা করা যায়।

TV9 Bangla Digital

| Edited By: dipta das

Jun 19, 2022 | 9:49 PM

মনোবিজ্ঞানীরা বলেন, আমরা স্বপ্ন (Dream) দেখি ঘুমের ভিন্ন এক স্তরে। তাঁদের মতে ঘুমের দু’টি পর্যায়। ‘র্যা পিড আই মুভমেন্ট’ বা ‘রেম স্তর’ এবং ‘নন র্যােপিড আই মুভমেন্ট’ বা ‘ননরেম স্তর’। রেম স্তরে চোখের মণির দ্রুত নড়াচড়া হয়। ননরেম স্তরে মণি থাকে স্থির। ঘুরে মধ্যে পর্যায়ক্রমে স্তরগুলি আসা যাওয়া করে। স্বপ্ন আমরা সাধারণত দেখি রেম স্তরে। তবে ননরেম স্তরেও মানুষ স্বপ্ন দেখেন। এভাবে গড়ে আট ঘণ্টা ঘুমালে একজন ব্যক্তি স্বপ্ন দেখতে পারেন ঘণ্টা দুয়েক! ভোরের দিকে স্বপ্ন দেখার সময়টা অনেকক্ষণ ধরে চলে। ফলে সেই সময় স্বপ্ন দেখে ঘুম ভেঙে গেল সেই স্বপ্ন মনে থাকে। এখন অনেকরই প্রশ্ন— স্বপ্ন আমরা কেন দেখি? এই জিজ্ঞাসা চিরন্তন। আর স্বপ্নের কথা উঠলেই সিগমুন্ড ফ্রয়েডের নাম অবশ্যই মনে করতে হয়। ভিয়েনার স্নায়ুরোগ বিশেষজ্ঞ মানসিক রোগেরও চিকিৎসা করতেন।

জানা যায়, মন দিয়ে তিনি রোগীর স্বপ্নের কথা শুনতেন। তারপর সেই স্বপ্ন বিশ্লেষণ করে তাদের মনের অসুখের হদিশ করতেন! তবে আমাদের আলোচনা মনের অসুখ নয় বরং আরও অনেক বিস্তৃত বিষয় নিয়ে। কোনও কোনও জ্যোতিষী বলেন, কিছু কিছু স্বপ্ন আসলে ভবিষ্যতে ঘটতে চলা ঘটনার ইঙ্গিত দেয়। তাঁদের মতে, স্বপ্নের জগতটাই আলাদা। সেই জগতে প্রতিটি স্বপ্নের আলাদা আলাদা অর্থ রয়েছে। ভালোভাবে বিচার করলে স্বপ্নের প্রকৃত অর্থ বোঝা যায়। ভবিষ্যতে ঘটতে চলা ঘটনার কথাও ব্যক্ত করতে পারে। বয়োজেষ্ঠ্যরাও বলেন, ভোরের স্বপ্ন সত্যি হয়! কিছু কিছু গ্রন্থেও উল্লেখ আছে, ভোর ৪টা থেকে ৫টা ৩০ মিনিট সময়কালের মধ্যে দেখা স্বপ্নকে ব্রাহ্ম মুহূর্তে দেখা স্বপ্ন হিসেবে বিবেচনা করা যায়। ওই সময়ে স্বপ্নে কিছু নির্দিষ্ট বস্তু বা কোনও বিশেষ ঘটনা ঘটতে দেখলে বুঝতে হবে খুব শীঘ্র জীবনে অর্থের আগমন ঘটতে চলেছে। প্রশ্ন হল সেগুলি কী কী?

গমের স্তূপ

কোনও ব্যক্তি যদি স্বপ্নের মধ্যে নিজেকে জড়ো করা গমের স্তূপের উপর দেখেন ও হঠাৎ করেই তাঁর ঘুম ভেঙে যায় তাহলে বুঝতে হবে, ওই ব্যক্তি খুব তাড়াতাড়িই প্রভূত সম্পত্তির অধিকারী হতে চলেছেন।

জলভর্তি পাত্র

ব্রাহ্ম মুহূর্তে স্বপ্নে জলপূর্ণ কোনও জালা বা পাত্র দেখা অত্যন্ত শুভ বলে মনে করা হয়।

নদীতে স্নান

কোনও ব্যক্তি যদি ব্রাহ্ম মুহূর্তের স্বপ্নে নিজেকে নদীতে স্নানরত অবস্থায় দেখেন তাহলেও বুঝতে হবে তা অত্যন্ত পবিত্র সঙ্কেত। এমন স্বপ্নের অর্থ হল আপনার কাছ থেকে নেওয়া ঋণের অর্থ কেউ দ্রুত ফিরিয়ে দিতে চলেছে।

স্বপ্নে ইন্টারভিউ দিতে দেখা

চাকরির জন্য ইন্টারভিউ দিচ্ছেন এমন ঘটনা স্বপ্নে দেখাও অত্যন্ত শুভ বলে মনে করা হয়। এই স্বপ্ন ইঙ্গিত দেয়, আগত সময়ে ওই ব্যক্তির প্রচুর অর্থ লাভ হতে পারে।

পূর্বপুরুষদের দেখা

স্বপ্নে পূর্বপুরুষদের দর্শনও খুব শুভ। এই স্বপ্নের অর্থ হল আপনি খুব দ্রুত বেশ কিছু সম্পদের অধিকারী হবেন।

এই খবরটিও পড়ুন

Disclaimer: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে টিভিনাইন বাংলা কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোনও তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA