Narmada Jayanti 2022: জীবনে সমৃদ্ধি ও শান্তিতে ভরিয়ে তুলতে এই ব্রত কতটা গুরুত্বপূর্ণ? রয়েছে পুণ্য ও অলৌকিক জগতের মিল

হিন্দু পঞ্জিকা অনুসারে, নর্মদা জয়ন্তী বছরের মাঘ মাসের শুক্লপক্ষের সপ্তমী তিথিতে তার জন্মদিন হিসাবে পালিত হয়। এটি বিশ্বাস করা হয় যে নর্মদাজিকে প্রদক্ষিণ করে, একজন ব্যক্তি ঋদ্ধি-সিদ্ধির গুরু হন।

Narmada Jayanti 2022: জীবনে সমৃদ্ধি ও শান্তিতে ভরিয়ে তুলতে এই ব্রত কতটা গুরুত্বপূর্ণ? রয়েছে পুণ্য ও অলৌকিক জগতের মিল
Follow Us:
| Edited By: | Updated on: Feb 14, 2022 | 6:25 AM

নর্মদাজিকে গঙ্গার মতো পবিত্র বলে মনে করা হয়। কিছু রাজ্যে, তাদের পূজা এবং আবৃত্তি খুব বড় পরিসরে করা হয়। এমন পরিস্থিতিতে নর্মদা জয়ন্তীর একটি বিশেষ স্থান রয়েছে তার ভক্তদের কাছে। লোকেরা এটিকে নর্মদা জির জন্মবার্ষিকী হিসাবে উদযাপন করে। হিন্দু পঞ্জিকা অনুসারে, নর্মদা জয়ন্তী বছরের মাঘ মাসের শুক্লপক্ষের সপ্তমী তিথিতে তার জন্মদিন হিসাবে পালিত হয়। এটি বিশ্বাস করা হয় যে নর্মদাজিকে প্রদক্ষিণ করে, একজন ব্যক্তি ঋদ্ধি-সিদ্ধির গুরু হন। নর্মদা জির আরাধনা করলে জীবন সমৃদ্ধি ও শান্তিতে ভরে ওঠে। ধর্মগ্রন্থে পুণ্য ও অলৌকিক জগতের উল্লেখ আছে।

প্রার্থনা

নর্মদাজি অমরকন্টক থেকে প্রবাহিত স্থানগুলিকে শুদ্ধ করে রত্নসাগরে যোগ দেয়। এই যাত্রায় নর্মদা জিকে অনেক জীবকে বাঁচাতে দেখা যায়। নর্মদা জয়ন্তী সমগ্র মধ্যপ্রদেশ এবং অমরকণ্টকে অনেক আচার-অনুষ্ঠানের সাথে পালিত হয়, এই রাজ্যগুলিতে এই উত্সবটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। নর্মদা নদীর কাছে শিবের একটি খুব বিখ্যাত জ্যোতির্লিঙ্গ রয়েছে। নর্মদাজির সামাজিকভাবেও অনেক গুরুত্ব রয়েছে, এর বিশেষত্ব পৌরাণিক কাহিনি এবং ভক্তদের ভক্তি থেকে স্পষ্টভাবে দৃশ্যমান। দেবী নর্মদাকে এই দিনে ভক্তরা পূজা করেন এবং উপবাস পালন করেন।

সকাল থেকেই নর্মদা তীরে লোকজনকে ভিড় করতে দেখা যায়। সর্বত্র শোভাযাত্রার মধ্য দিয়ে যাতায়াতের সময় ভক্তদের ভজন কীর্তন করতে দেখা যায়। এই দিনে তীরে মাতার বিশেষ আরতি করা হয় এবং নর্মদা জির তীরে উত্সবটি ব্যাপকভাবে উদযাপিত হয়। পূজার পর সকলকে প্রসাদ বিতরণ করা হয় এবং এই পূজা যে কোন ব্যক্তি, মহিলা, মেয়ে ইত্যাদি করতে পারে। ভান্ডারী আয়োজন করে মানুষ, যার ফলে পুণ্য লাভ হয়। নদীও ভক্তদের দ্বারা পরিষ্কার করা হয়, যারা নদীকে দূষিত করে তাদের অনেক পাপ হয়। নদী থেকে আমাদের এই দেবদেবীদের সম্মান করা উচিত, যেখান থেকে বহু প্রাণী ও মানবজাতির জীবন চলে গিয়েছে।

কখন এবং কেন পালিত হয়?

নর্মদা জয়ন্তী উদযাপনের অনেক কারণ রয়েছে, যার পিছনে অনেক পৌরাণিক কাহিনী এবং বিশ্বাস লুকিয়ে আছে। নর্মদা জয়ন্তী, যখন মাঘ মাসে শুক্লপক্ষের সপ্তমী আসে, তখন এই উৎসব হিসেবে পালিত হয়। প্রতি বছর এই দিনটি পালিত হয়। নর্মদা জিকে রেভা নামেও পূজিত করা হয়। হিন্দু বিশ্বাস অনুসারে, নর্মদা স্নান গঙ্গা স্নানের মতোই পবিত্র। এই দিনে, ভক্তরা তাদের পাপ বিনাশ করে শরীর ও মনের পরিশুদ্ধির জন্য এই দিনটি উদযাপন করে। এটাও বলা হয় যে এই স্নান পুণ্য অর্জনের দিকে নিয়ে যায়। একই সময়ে, একটি কিংবদন্তি অনুসারে, হিরণ্যতেজ নামে এক রাজা চৌদ্দ হাজার বছর ধরে ভগবান শিবকে খুশি করার জন্য কঠোর তপস্যা করেছিলেন। এই কারণে ভগবান শিব তাঁর কাছে বর চাইতে বলেছিলেন। তখন রাজা বলেছিলেন নর্মদাজীকে পৃথিবীতে পাঠিয়ে জীব ও মানবজাতিকে রক্ষা করুন। এই নদীতে রাজা তার পূর্বপুরুষদেরও বলি দিয়েছিলেন। অতঃপর, তিনি শিবের বন্ধু বলার পর তিনি খুশি হয়ে রাজা হিরণ্যতেজকে এই বর দেন। সেই সময় মাতা নর্মদা জি কুমিরে চড়ে পৃথিবীতে চলে যান এবং উদয়াচল পর্বতে যাওয়ার পর উত্তর থেকে পশ্চিম দিকে প্রবাহিত হতে থাকেন। এই কারণে এই দিনটি নর্মদা জয়ন্তী হিসাবে অত্যন্ত বিশ্বাসের সাথে পালিত হয়।

পৌরাণিক কাহিনি

হিন্দুদের স্কন্দপুরাণের অধীনে রেওয়াখণ্ডে মা নর্মদার উল্লেখ আছে। কিংবদন্তি অনুসারে, ভগবান শিব অন্ধকার নামক অসুরকে ধ্বংস করার পর ধাতু পর্বতে তপস্যা করছিলেন, যা আজ অমরকন্টক নামে পরিচিত। তখন দেবতারা ভগবান বিষ্ণুর কাছে প্রার্থনা করেন এবং অধর্মের পথে কৃত অশুভ কর্ম থেকে মুক্তি পাওয়ার জন্য সাহায্য প্রার্থনা করেন। সেই সময় ভগবান বিষ্ণু সমাধানের জন্য মহাদেব জির সাথে কথা বলেছিলেন। ভগবান বিষ্ণু যখন সমাধানের জন্য অনুরোধ করছিলেন, তখন শিবের মাথায় সুন্দর সোমকলা থেকে মাত্র এক ফোঁটা জল পৃথিবীতে পড়ল। পরে সেই জলের ফোঁটা সুন্দরী মেয়েতে রূপান্তরিত হল।

মেয়েটির এই অপূর্ব রূপ দেখে সকল দেবতারা মেয়েটির স্তব করতে লাগলেন। সেই সাথে ভগবান শিব তাকে নর্মদা বলে অমরত্বের বর দিয়েছিলেন এবং বলেছিলেন যে কোন বিপর্যয় তোমার কিছুই করতে পারবে না। নর্মদাজিকে সোমোভদবা নামেও পরিচিত কারণ নর্মদাজি ভগবান শিবের সোমকলা থেকে আবির্ভূত হয়েছিল। নর্মদা জির মেকালসুতা নামটি মেকাল পর্বত অর্থাৎ অমরকন্টক থেকে উদ্ভূত হয়েছিল।

আরও পড়ুন: Surya Gayatri Mantra: কোন দিনে সূর্য গায়ত্রী মন্ত্র জপ করলে সব স্ট্রেস থেকে মুক্তি মিলবে, জানুন…