Navratri Vrat rules: ডায়েট মেনেই পালন করুন নবরাত্রির উপবাস! এই সময় কী কী এড়িয়ে যাবেন, দেখুন

নবরাত্রির বিভিন্ন আচারের মধ্যে ব্রত একটি বিশেষ অংশ। ব্রত নিয়মের জন্য এই নয় দিনের মধ্যে আপনাকে কোন উপাদানগুলি এড়িয়ে চলতে হবে তা জেনে নিন একনজরে...

Navratri Vrat rules: ডায়েট মেনেই পালন করুন নবরাত্রির উপবাস! এই সময় কী কী এড়িয়ে যাবেন, দেখুন
ছবিটি প্রতীকী

দেবী দুর্গাকে উৎসর্গ করে যে উত্‍সব পালন করা হয় তা শারদীয়া নবরাত্রি হিসেবে পরিচিত। আর এই জনপ্রিয় ব্রত আর কয়েক দিনের মধ্যে শুরু হবে। এই নয় দিনের মধ্যে, ভক্তরা প্রথম দিনে অর্থাৎ প্রতিপদ তিথিতে ঘটস্থাপন বা কলশ স্থাপণ করার পর একটি উপবাস পালন করেন। যদিও ঋতু পরিবর্তনের সময় বছরে চারবার নবরাত্রি পালিত হয়। হিন্দু মাসে আশ্বিন মাসে শারদীয়া নবরাত্রি সবচেয়ে গুরুত্বপূর্ণ। এটি সেই হিন্দু উৎসবগুলির মধ্যে একটি যা দেশের সর্বত্র উদযাপিত হয়। উত্তরে, মানুষ জাগ্রতাদের আয়োজন করেন (মাতৃদেবীর প্রশংসা করে গান গাওয়ার ঐতিহ্য), অন্যদিকে পূর্বে দুর্গা পূজা উদযাপন হয়। দক্ষিণের লোকেরা গোলুর আয়োজন করেন, যখন পশ্চিমের বাসিন্দারাডান্ডিয়া এবং গর্বা নৃত্যে অংশগ্রহণ করেন।

নবরাত্রি উপবাসের সময় আপনাকে অবশ্যই এড়িয়ে চলতে হবে যেগুলি…

রসুন, পেঁয়াজ, গম, চাল, মসুর, মাংস, ডিম এবং মসলা যেমন হলদি (হলুদ), ধনিয়া (ধনিয়া), হিং (হিং), গরম মসলা (মিশ্র মসলার গুঁড়া), রাই/সরষন (সরিষা), লাভাং (লবঙ্গ) ) ইত্যাদি এই নয় দিনে ব্যবহার করা যাবে না। সাধারণ নুনের ব্যবহার এড়িয়ে চলতে হবে এবং এর পরিবর্তে সন্ধক লবণ বেছে নিতে হবে। এছাড়া তাপ সৃষ্টিকারী তেল যেমন সরষের তেল বা তিলের তেল এড়িয়ে চলতে হবে। ভক্তরা এর পরিবর্তে চিনাবাদাম তেল বা ঘি, মাখন ব্যবহার করতে পারেন। অ্যালকোহল এবং তামাক খাওয়া কঠোরভাবে নিষিদ্ধ।

নবরাত্রি ব্রত নিয়ম: যাঁরা শাক্ত মতে মেনে চলেন, তাঁরা এই নয় দিন উপবাস রাখেন। বছরে চার বার উদযাপিত হলেও জনপ্রিয় ঐতিহ্য মতে, আশ্বিন মাসে উদযাপিত একটি সবচেয়ে জনপ্রিয় হিন্দু মাসে আশ্বিন মাসে দেবীপক্ষ শুরু হয় মহালয়া অমাবস্যা (অমাবস্যার দিন)। এর পরপরই দেবী দুর্গাকে উৎসর্গ করা শারদীয়া নবরাত্রি পালিত হয়। নবরাত্রি ব্রত ডায়েটে আপনি মশলা যেমন জিরা (জিরা), কালি মির্চ (কালো মরিচ) এবং সন্ধক লবন ব্যবহার করে রেসিপি তৈরি করতে পারেন।

সিঙ্গারে কা আটা, কুট্টু (বকওয়েট), সামা (বার্নইয়ার্ড মিলেট), রাজগিরা (আমরান্থ), মুংফালি (চিনাবাদাম), সাবুদানা (সাগু), মাখন (শিয়াল বাদাম), দুধ, দই খেতে পারেন। , ফল এবং সবজি যেমন আলু, কাঁচা কলা, আরবি (তারো রুট), শুকনো ফল এবং বাদাম এগুলি এই নয়দিনের ব্রত পালনের সময় খেতে পারেন।

আরও পড়ুন: Navratri Vrat rules: নবরাত্রির ৯ দিন উপবাস রাখলে কী কী নিয়ম আপনাকে মানতেই হবে, জানুন

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla