Maha Shivratri 2022: আজ শিবরাত্রির এই শুভদিনে মেনে চলুন কিছু উপায়! পাবেন মহাদেবের আশীর্বাদ

ভগবানের পবিত্রতায় যে বস্তু ব্যবহার করা হয় তা ভক্তকে ভিন্ন ধরনের পুণ্য ফল দেয়। যেগুলোতে বিশেষ করে দুধ, দই, ঘি, মধু, চিনি ব্যবহার করা হয়।

Maha Shivratri 2022: আজ শিবরাত্রির এই শুভদিনে মেনে চলুন কিছু উপায়! পাবেন মহাদেবের আশীর্বাদ
Follow Us:
| Edited By: | Updated on: Mar 01, 2022 | 6:20 AM

হিন্দু মহাপুরাণ তথা শিবমহাপুরাণ অনুসারে এই রাত্রেই শিব সৃষ্টি, স্থিতি ও প্রলয়ের মহা তাণ্ডব নৃত্য করেছিলেন। আবার এই রাত্রেই শিব ও পার্বতীর বিয়ে হয়েছিল। এর নিগুঢ় অর্থ হল, শিব ও শক্তি তথা পুরুষ ও আদিশক্তি বা পরা প্রকৃতির মিলন। এই মহাশিবরাত্রিতে শিব তার প্রতীক লিঙ্গ তথা শিবলিঙ্গ রূপে প্রকাশিত হয়ে জীবের পাপনাশ ও মুক্তির পথ দেখিয়েছিলেন। আজ দেশজুড়ে পালিত হবে মহাশিবরাত্রি। এই দিনে, ভক্তরা একটি দিনব্যাপী উপবাস পালন করে এবং বিশ্বজুড়ে শিব মন্দিরগুলিতে পূজা করা হয়। ভক্তরা সাধারণত শিবলিঙ্গে দুধ নিবেদন করে এবং মোক্ষ প্রার্থনা করে।

আজ আট ঘণ্টার জন্য মহাদেবকে পবিত্র করা হবে। ভগবানের পবিত্রতায় যে বস্তু ব্যবহার করা হয় তা ভক্তকে ভিন্ন ধরনের পুণ্য ফল দেয়। যেগুলোতে বিশেষ করে দুধ, দই, ঘি, মধু, চিনি ব্যবহার করা হয়। আসুন জেনে নিই এগুলোর গুরুত্ব কী।

দুধ: ধর্মের দৃষ্টিতে দুধকে সাত্ত্বিক বলে মনে করা হয় এবং মনের উপর এর প্রভাব পড়ে। এতেও গরুর দুধ সবচেয়ে পবিত্র ও উত্তম বলে বিবেচিত হয়। শিবের রুদ্রাভিষেকে দুধের বিশেষ ব্যবহার রয়েছে। দুধ দিয়ে শিবলিঙ্গে রুদ্রাভিষেক করলে সকল মনস্কামনা পূর্ণ হয়। সোমবার দুধ দান করলে চাঁদ শক্তিশালী হয়। জলে সামান্য দুধ মিশিয়ে গোসল করলে মানসিক চাপ দূর হয় এবং দুশ্চিন্তা কমে।

শিবলিঙ্গকে দুধ দিয়ে অভিষেক করা হয়। এর পেছনের কারণ কী জানেন? এর উত্তর বিষ্ণু পুরাণ এবং ভাগবত পুরাণে উল্লেখ আছে, সমুদ্র মন্থনের কাহিনী। কিংবদন্তি অনুসারে, মহাসমুদ্র মন্থনের সময় বিশ্বকে রক্ষা করার জন্য ভগবান শিব যখন বিষ পান করেছিলেন, তখন তাঁর পুরো গলা নীল হয়ে গিয়েছিল। এই বিষের প্রভাব ভগবান শিব এবং তাঁর চুলে বসা দেবী গঙ্গার উপরও পড়তে শুরু করে। এমতাবস্থায় সকল দেবতা শিবকে দুধ গ্রহণের জন্য অনুরোধ করলেন। শিব দুধ খাওয়ার সাথে সাথে তার শরীরে বিষের প্রভাব কমতে শুরু করে। তবে তার গলা চিরকালের জন্য নীল হয়ে যায় এবং তিনি একটি নতুন নাম পান নীলকান্ত। সেই থেকে শিবলিঙ্গে দুধ নিবেদনের প্রথা শুরু হয়।

দই: বিশ্বাস করা হয় যে দই দিয়ে অভিষেক করলে সন্তান সুখ পাওয়া যায়। দই দিয়ে রুদ্রাভিষেক করলে ভবন ও বাহনও পাওয়া যায়।

মধু: মধু দিয়ে অভিষেক করলে সম্পদ বৃদ্ধি পায়। এর পাশাপাশি মধু দিয়ে অভিষেক করলে পুরনো রোগও নষ্ট হয়।

ঘি: ঘি দিয়ে অভিষেক করলে ধন-সম্পদ ও স্বাস্থ্য বৃদ্ধি পায়।

চিনি: চিনি মিশিয়ে দুধে অভিষেক করলে মানুষ বিদগ্ধ হয়।

পারফিউম: বিবাহিত জীবনে সুখী না হলে ভগবান শিবকে সুগন্ধি দিয়ে অভিষেক করুন। এতে করে আপনার স্বামীর সঙ্গে আপনার সম্পর্ক মধুর হয়ে উঠবে।

আখের রস: শিবলিঙ্গে আখের রস দিয়ে অভিষেক করলে অপার লক্ষ্মী পাওয়া যায়।

সর্ষের তেল: শত্রুদের দ্বারা কষ্ট পেলে শিবলিঙ্গে সরিষার তেল দিয়ে অভিষেক করলে শত্রুরা পরাজিত হয়।

বেল পাতা নিবেদন করলে ভোলেনাথ প্রসন্ন হয়: বেল পাতাকে সংস্কৃতে ‘বিলপাতা’ বলা হয়। এটি ভগবান শিবের খুব প্রিয়। বিশ্বাস করা হয় যে বেল পাতা ও জলে ভগবান শঙ্করের মন ঠান্ডা থাকে। পূজায় ব্যবহার করলে তারা খুব তাড়াতাড়ি প্রসন্ন হয়।

এই কারণেই গাঁজা অর্পণ করা হয়: হালাহাল বিষ খাওয়ার পর শিবের শরীর নীল হয়ে গেল এবং জ্বলতে শুরু করল, কিন্তু তখনও শিব সম্পূর্ণ শান্ত ছিলেন, কিন্তু দেবতা এবং অশ্বিনী কুমাররা তাপ এবং প্রভাবকে শান্ত করার জন্য সেবার অনুভূতি দিয়ে শিবকে জল নিবেদন করেছিলেন। বিষ কমানোর জন্য, বিজয়া (গাঁজা গাছ), বেল পাতা এবং ধুতরা ফুল দুধে মিশিয়ে ভগবান শিবকে ওষুধ হিসাবে দিন। তারপর থেকে মানুষও শিবকে গাঁজা দিতে শুরু করে।

আরও পড়ুন: Maha Shivratri 2022: মহাদেবের আশীর্বাদ পেতে মহাশিবরাত্রির উপবাস রাখবেন! এবছর শুভমুহূর্ত কখন, জেনে রাখুন