Utpanna Ekadashi 2022: ৫টি মহাযোগে উত্‍পন্ন একাদশীর গুরুত্ব বেড়েছে চারগুণ! স্বাস্থ্য ও সমৃদ্ধি বৃদ্ধি করার এটাই সুযোগ

Auspicious Yoga in Ekadashi: শাস্ত্রে বলা হয়েছে এই শুভ যোগ একাদশীতে উপবাস করে শ্রী হরির পূজা ও দান করলে ভক্তদের প্রতিটি মনোবাঞ্ছা পূর্ণ হতে পারে।

Utpanna Ekadashi 2022: ৫টি মহাযোগে উত্‍পন্ন একাদশীর গুরুত্ব বেড়েছে চারগুণ! স্বাস্থ্য ও সমৃদ্ধি বৃদ্ধি করার এটাই সুযোগ
Follow Us:
| Edited By: | Updated on: Nov 19, 2022 | 6:00 AM

প্রতি বছর মার্গশীর্ষ মাসের কৃষ্ণপক্ষের একাদশী তিথিতে উৎপন্ন একাদশীর উপবাস পালন করা হয়। এবার এই শুভ তিথি আগামী ২০ নভেম্বর, রবিবার পালিত হবে। জ্যোতিষশাস্ত্র অনুযায়ী, এবার উৎপন্ন একাদশীতে অমৃত সিদ্ধি যোগ, দ্বিপুষ্কর যোগ, আয়ুষ্মান যোগ এবং প্রীতি যোগসহ সর্বার্থ সিদ্ধি যোগ তৈরি হচ্ছে। শাস্ত্রে বলা হয়েছে এই শুভ যোগ একাদশীতে উপবাস করে শ্রী হরির পূজা ও দান করলে ভক্তদের প্রতিটি মনোবাঞ্ছা পূর্ণ হতে পারে। এর পাশাপাশি যদি এই শুভ যোগের মাঝে কিছু ব্যবস্থা নেওয়া হয় তাহলে ভগবান বিষ্ণুর পাশাপাশি দেবী লক্ষ্মী অত্যন্ত প্রসন্ন হোন ও আশীর্বাদ বর্ষণ করেন। সেই সঙ্গে জীবনের সব ঝামেলা দূর হয় এবং ধন-সম্পদ বৃদ্ধি পায়। এই গুরুত্বপূর্ণ একাদশীর দিনে এই পাঁচটি মহাযোগ সংঘটিত হওয়ার কারণে একাদশীর গুরুত্ব আরও বেড়েছে। আসুন জেনে নেওয়া যাক, আসন্ন উৎপন্ন একাদশীর দিনে এই শুভ যোগগুলিকে কাজে লাগিয়ে কী কী ব্যবস্থা নেওয়া যেতে পারে…

ভগবান বিষ্ণুর আশীর্বাদ পেতে পারেন

জ্যোতিষশাস্ত্র অনুসারে, উৎপন্ন একাদশীর দিন চতুর্ভুজা বিষ্ণুর পূজা করা উচিত। এদিন শুভলগ্নে হলুদ বস্ত্র পরিধান করে হলুদ ফুল, কলা, ছোলার ডাল, হলুদ ইত্যাদি বিষ্ণুকে নিবেদন করতে হবে। পুজোর পর এই সব জিনিস গরিব -দুঃস্থদের মধ্যে বিলিয়ে দিন। এমনটা করলে আর্থিক উন্নতি বৃদ্ধি পেতে পারে। এছাড়া ধীরে ধীরে ঋণ থেকে মুক্তিও পেতে পারেন।

সুখ-সমৃদ্ধি বাড়বে

উৎপন্ন একাদশীর দিন তুলসী পাতা একেবারেই ভাঙতে যাবেন না। তবে সন্ধ্যায় তুলসীর সামনে ঘি প্রদীপ জ্বালাতে হবে। সঙ্গে ওম নমো ভগবতে বাসুদেবায় নমঃ মন্ত্র জপ করে ১১ বার পরিক্রমা করতে হবে। এর ফলে ঘরে সুখ-সমৃদ্ধি আসে এবং সৌভাগ্য বৃদ্ধি পায়। সেই সঙ্গে এই দিনে শুধুমাত্র কাহিনি শ্রবণ ও পাঠ করলে সকল প্রকার পাপ থেকে মুক্তি পাওয়া যায়।

লক্ষ্মী লাভ

উৎপন্ন একাদশীর দিন সকাল সকালে পুজো পাঠ শুরু করুন। রাতে প্রতিমা বা ছবির সামনে ৯টি মাটির প্রদীপ জ্বালান। এ ছাড়া একটি অবারিত প্রদীপ জ্বালান, যা সারা রাত ধরে জ্বলবে। এর পরে ভগবান বিষ্ণু ও দেবী লক্ষ্মীর ১০৮টি নাম জপ করুন। এমনটা করলে দেবী লক্ষ্মীর বিশেষ আশীর্বাদ পাওয়া যায় বলে বিশ্বাস করা হয়।

আর্থিক উন্নতি

উৎপন্ন একাদশীর দিন এক গ্লাস জলে কিছু চিনি মিশিয়ে পিপল গাছে নিবেদন করুন। তারপর সরিষের তেলের প্রদীপ জ্বালান। সন্ধ্যায় পিপল গাছের কাছে ঘিয়ের প্রদীপ জ্বালান। বিশ্বাস করা হয় যে ভগবান বিষ্ণু পিপল গাছে বাস করেন।এর কারণে পিতৃপুরুষদের আত্মা শান্তি মেলে ও অর্থ সংক্রান্ত সমস্যাও দূর হয়।

সমস্ত ইচ্ছা পূরণ হবে

উৎপন্ন একাদশীর দিন, দক্ষিণাবর্তি শঙ্খের মধ্যে কাঁচা দুধ এবং জাফরান দিয়ে ভগবান বিষ্ণুকে অভিষেক করতে হয়। এর পরে নৈবেদ্য হিসেবে দিন নারকেল এবং বাদামের ভোগ। এমন নিয়ম মেনে চললে বিশেষ শুভ ফল পেতে পারেন। বহুদিনের আকাঙ্খিত মনের ইচ্ছেও পূরণ হয় যাতে পারে। এবং ভক্তের সমস্ত মনোবাঞ্ছা পূরণ হয়। ভোগ নিবেদনের পর শিশুদের মধ্যে নারকেল ও বাদাম বিতরণ করুন।

(Disclaimer: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে টিভিনাইন বাংলা কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোনও তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন।)