Maha Shivratri 2022: সামনেই শিবরাত্রি! জীবনের সব দুর্দশা কাটাতে বাড়িতেই রুদ্রাভিষেকের পুজো করুন

Rudhrabhishek: প্রবাদ অনুসারে,শিবের আশীর্বাদ লাভের জন্য শুক্ল যজুর্বেদের রুদ্রাষ্টাধ্যায়ী মন্ত্রোচ্চারণের সঙ্গে শিবলিঙ্গে বিশেষ বস্তু অর্পণ করা হয়, এটিই শিবের রুদ্রাভিষেক।

Maha Shivratri 2022: সামনেই শিবরাত্রি! জীবনের সব দুর্দশা কাটাতে বাড়িতেই রুদ্রাভিষেকের পুজো করুন
Follow Us:
| Edited By: | Updated on: Feb 25, 2022 | 9:31 AM

প্রতি বছর ফাল্গুন মাসে কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে পালন করা হয়। মহাশিবরাত্রি ( Maha Shivratri) হিন্দুদের অন্যতম শুভ উৎসব। হিন্দু পুরাণ অনুসারে, মহা শিবরাত্রির দিনটিকে ভগবান শিবের (Lord Shiva) অন্যতম সেরা দিন। হিন্দুদের বিশ্বাস, এই পবিত্র দিনেই দেবী পার্বতী এবং মহাদেবের বিয়ে হয়েছিল। দেবতার আশীর্বাদ পেতে, ভক্তরা উপবাস পালন করে এবং রুদ্রাভিষেক (Rudhrabhishek) করেন।

প্রবাদ অনুসারে,শিবের আশীর্বাদ লাভের জন্য শুক্ল যজুর্বেদের রুদ্রাষ্টাধ্যায়ী মন্ত্রোচ্চারণের সঙ্গে শিবলিঙ্গে বিশেষ বস্তু অর্পণ করা হয়, এটিই শিবের রুদ্রাভিষেক। জীবন থেকে সমস্ত মন্দ এবং নেতিবাচকতা দূর করার জন্য মহা শিবরাত্রির দিনে রুদ্রাভিষেকের মতন পবিত্র হিন্দু আচার অনুষ্ঠান পালিত হয়। এটি শিবকে সন্তুষ্ট করার পবিত্র আচার, যা রুদ্র নামেও পরিচিত।

মহা শিবরাত্রিতে কীভাবে রুদ্রাভিষেক করবেন:

পূজা সমগ্রী

শিব লিঙ্গ,চৌকি ঢেকে রাখার জন্য এক টুকরো তাজা কাপড়,ধতুরা, বেল পত্র, কানেরি ফুল, সাদা ফুল ও গোলাপ,পান,সুপারি, লাউ ও এলাচ,ধুপ,দূর্বা,প্রদীপ,একটি কাপড়ের টুকরো,আরতির জন্য কর্পূর,ভস্ম বা বিভূতি,চন্দন,অক্ষত,নৈবেদ্য,খাঁটি ঘি,কাঁচা দুধ,ফল,পঞ্চামৃত,ভুসি সহ নারকেল,শৃঙ্গী,কালাভা,পঞ্চ পাত্র,জল,গঙ্গাজল,

পূজা বিধি:

– একটি রুপোর থালায়, খাঁটি ঘি দিয়ে শিব লিঙ্গ এবং হালকা দিয়া রাখুন এবং শিব লিঙ্গের ডানদিকে রাখুন।

– উত্তরে লিঙ্গ করার সময় পূর্ব দিকে মুখ করে আসনটিতে বসুন এবং পূজা করার সময় আপনার মাথা ঢেকে রাখুন।

– ওম কেশবায় নমঃ, ওম নারায়ণায় নমঃ, ওম মাধবায় নমঃ এবং ওম হৃষীকেশায় নমঃ জপ করার সময় আচমণ্য করুন।

– দেবতাদের আহ্বান করার সময় আপনার আসন এবং নিজের উপর কিছু গঙ্গা জল ছিটিয়ে দিন।

– এখন ওম নমঃ শিবায় জপ করার সময় শিব লিঙ্গে বেলপাতা অর্পণ করুন।

– এবার শিব লিঙ্গটিকে চৌকি থেকে একটি বড় ট্রেতে নিয়ে যান। অনুগ্রহ করে মনে রাখবেন, রুদ্রাভিষেক করার আগে শিব লিঙ্গকে বেল পাতায় রাখুন। ‘ওম নমঃ শিবায়’ জপ করার সময় তিলক করে, কিছু অক্ষত, জল নিবেদন করে অনুষ্ঠান শুরু করুন।

– এবার পঞ্চামৃত নিবেদন করুন। শিবলিঙ্গে আলতো করে ঢেলে দিন, তারপর জল ও অক্ষত নিবেদন করুন, তারপর চন্দনের জলে অভিষেক করুন, বস্ত্র, জেনেউও নিবেদন করুন।

– তিন আঙ্গুল দিয়ে চন্দন লাগান তারপর অক্ষত নিবেদন করুন।

-বেলপাতা, ভস্ম, দূর্বা এবং ফুল নিবেদন করুন। তারপর, ধূপ অর্পণ করুন, তারপর আরতি করুন।

– তারপর ফল, পঞ্চামৃত, পান, সুপারি, লাউ এবং এলাচ, নারকেল, দক্ষিণা, নৈবেদ্য হিসাবে কিছু জল ছিটিয়ে নিবেদন করুন। মহামৃত্যুঞ্জয় মন্ত্র উচ্চারণ করে এবং কর্পূর দিয়ে আরতি করে পূজা শেষ করুন।

আরও পড়ুন: Mahashivratri 2022: শিবরাত্রি কি শুধুই মেয়েলি ব্রত? প্রথম শিবপুজো শুরু কিন্তু পুরুষের হাত ধরেই!