TATA AIG Insurance: গাড়ির বিমা কিনতে কেন Zero Depreciation বেছে নেবেন?

Zero Depreciation Car Insurance: গাড়ির বয়স, ব্যবহারের উপর নির্ভর করে ডেপ্রিশিয়েশনের হিসাব করা হয়। যা ৫ থেকে ৫০ শতাংশ পর্যন্ত হতে পারে। সেই ডিপ্রেশিয়েশনের হিসাব বাদ দিয়ে বাকি টাকা দেওয়া হয় বিমার কভারেজ হিসাবে। কিন্তু জিরো ডেপ্রিশিয়েশন বিমার মজা এখানেই। ডেপ্রিশিয়েশনের জন্য কভারেজের কোনও টাকা বাদ যায় না। তাই সম্পূর্ণ টাকা পাওয়া যায়।

TATA AIG Insurance: গাড়ির বিমা কিনতে কেন Zero Depreciation বেছে নেবেন?
গাড়ি বিমা কেনার আগে কভারেজের বিষয়ে বিস্তারিত জেনে নিন। প্রতীকী ছবি।
Follow Us:
| Updated on: Feb 27, 2024 | 12:26 PM

কলকাতা: যে কোনও গাড়ির ক্ষেত্রেই বিমা করা বাধ্যতামূলক। তবে বিমা করার আগে কভারেজের বিষয়ে জেনে রাখা একান্ত আবশ্যক। কোন ধরনের বিমায় কী ধরনের সুবিধা পাওয়া যাচ্ছে, তা বিশদে জেনেই তবেই কিনুন গাড়ির বিমা। এই ধরনের বিমার ক্ষেত্রে জিরো ডেপ্রিশিয়েশন (zero depreciation) বিমা হতে পারে সবথেকে উপযোগী। কারণ এই বিমাতে আপনি পাবেন বিমার কভারেজের সম্পূর্ণ টাকা। অ্যাসেটের ডেপ্রিশিয়েশনের জন্য বিমা টাকা কাটা যাবে না। ফলে বিমার টাকার সর্বোচ্চ লাভ আপনি পেতে পারেন কেবল এই ধরনের বিমা থেকে। এই প্রতিবেদনে আমরা Zero Depreciation Insurance সম্পর্কে বিস্তারিত জানাব। কাদের ক্ষেত্রে এই বিমা সবথেকে উপযোগী তারও পথনির্দেশ দেবে এই প্রতিবেদন।

জিরো ডেপ্রিশিয়েশন গাড়ি বিমা কী?

গাড়ি দুর্ঘটনার কবলে পড়ে যদি ক্ষতিগ্রস্ত হয়, তখন বিমার টাকা দাবি করেন গ্রাহকরা। যে পরিমাণ টাকা বিমার কভারেজ রয়েছে তা আপনি চাইতে পারেন। কিন্তু সাধারণ বিমার ক্ষেত্রে সেই সম্পূর্ণ টাকা পাওয়া যায় না। গাড়ির বয়স, ব্যবহারের উপর নির্ভর করে ডেপ্রিশিয়েশনের হিসাব করা হয়। যা ৫ থেকে ৫০ শতাংশ পর্যন্ত হতে পারে। সেই ডিপ্রেশিয়েশনের হিসাব বাদ দিয়ে বাকি টাকা দেওয়া হয় বিমার কভারেজ হিসাবে। কিন্তু জিরো ডেপ্রিশিয়েশন বিমার মজা এখানেই। ডেপ্রিশিয়েশনের জন্য কভারেজের কোনও টাকা বাদ যায় না। তাই সম্পূর্ণ টাকা পাওয়া যায়।

জিরো ডেপ্রিশিয়েশন কেনার ৬টি কারণ-

এনহ্যান্সড কভারেজ (Enhanced Coverage): জিরো ডেপ্রিশিয়েশন বিমা ওভারঅল কভারেজ বৃদ্ধি করে। দুর্ঘটনাগ্রস্ত গাড়িকে নতুন অবস্থায় ফিরিয়ে আনতে সারানোর যা খরচ দরকার তা সর্বোচ্চ পাওয়া যায় এই ধরনের বিমায়। যে কোনও পর্যায়ের মেরামতির খরচ বহন করে এই বিমা।

হায়ার ক্লেম অ্য়ামাউন্ট (Higher Claim Amount): জিরো ডেপ্রিশিয়েশন বিমা যেহেতু সম্পত্তির ক্ষয়ের হিসাব করে না, তাই এতে বিমার কভারেজের অঙ্ক অনেক বেশি পাওয়া যায়। গাড়ির মেরামতি সম্পূ্র্ণ খরচ, গাড়ির যন্ত্রাংশ বদল আপনি করতে পারেন এই বিমার মাধ্যমে।

রিডিউস আউট অব পকেট এক্সপেন্সেস (Reduces Out-of-Pocket Expenses): ক্ষতিগ্রস্ত গাড়ির মেরামতির জন্য কভারেজের সম্পূর্ণ টাকা যখন পাওয়া যায় না, তখন মেরামতিতে নিজের পকেট থেকে খরচ করতে হয়। কিন্তু জিরো ডেপ্রিশিয়েশন বিমায় যেহেতু কভারেজের সমস্ত টাকা পাওয়া যায়, তাই নিজের গাঁটের কড়ির খরচে অনেক সাশ্রয় হয়।

অ্যাফর্ডেবল (Affordable): এই ধরনের বিমার প্রিমিয়াম সাধারণ মানুষের নাগালের মধ্যেই থাকে। তার থেকেও বড় কথা, আপনি যে টাকা প্রিমিয়াম হিসাবে দেবেন, সম্পূর্ণ কভারেজ পাওয়ায়, সেই টাকার সম্পূর্ণ উপযোগিতা পাবে দীর্ঘমেয়াদে।

ফাস্টার ক্লেম সেটেলমেন্ট (Faster Claim Settlements): জিরো ডেপ্রিশিয়েশন বিমার কভারেজের টাকা অনেক দ্রুত পাওয়া যায়। যেহেতু এর হিসাবে ডেপ্রিশিয়েশনের হিসাব নেই, সেই কারণে জটিলতা অনেকটাই কম। এর জেরে ক্লেম করার কিছু দিনের মধ্যে মিলে যায় বিমার টাকা।

পিস অব মাইন্ড (Peace of Mind): দুর্ঘটনা হোক বা অন্য কারণ। সম্পত্তির যখন ক্ষতি হয়, তখন মনের শান্তি বিঘ্নিত হওয়াটা অস্বাভাবিক কিছু নয়। কিন্তু আপনার যদি জিরো ডেপ্রিশিয়েশন গাড়ি বিমা করা থাকে, তাহলে মানসিক দিক থেকে আপনি অনেকটাই নিশ্চিন্তে থাকবেন। কারণ আপনি আপনার গাড়িকে এমন একটি অর্থনৈতিক পরিষেবার দ্বারা সুরক্ষিত রেখেছেন, যা নিয়ে অনর্থক চিন্তার দরকার নেই।

কার জিরো ডেপ্রিশিয়েশন গাড়ি বিমা করা উচিত?

প্রত্যেক গাড়ির মালিকেরই এই ধরনের গাড়ি বিমা কেনা উচিত। যদিও নিম্নলিখিতদের ক্ষেত্রে এই ধরনের বিমার কোনও বিকল্প হয় না।

নতুন গাড়ির মালিক: যাঁরা জীবনে প্রথম বার নতুন গাড়ি কিনেছেন, তাঁদের অবশ্যই এই জিরো ডেপ্রিশিয়েশন বিমা কেনা উচিত। কারণ এই বিমার কভারেজের ব্যাপকতা এবং তা পাওয়ার সহজলভ্যতার জন্য নতুন গাড়ির মালিকদের তা কেনা উচিত।

দামি গাড়ির মালিক: যাঁরা উচ্চ দামে বিলাসবহুল গাড়ি কেনেন, তাঁদের অবশ্যই এই ধরনের বিমা করা উচিত। বহুমূল্য গাড়িকে এই ধরনের বিমার সুরক্ষা কবচে রাখাই বুদ্ধিমানের কাজ।

শহরের মধ্যেই চলা গাড়ি: আপনি যদি নিজের শহরের মধ্যে গাড়ি চালিয়ে বেড়ান তাহলেও আপনার এই বিমা কেনা উচিত। কারণ, শহরের মধ্যে চলা গাড়ির অনেক সময় ছোটখাটো ক্ষতি হয়, নিজের হাতে চালাতেও দুর্ঘটনার সম্ভাবনা থাকে। তা থেকে সুরক্ষা দিতে এই বিমার জুড়ি নেই।

গাড়ি কেনা হলেও খরচ শেষ হয়ে যায় না। বরং খরচের শুরু বলা যায়। গাড়ির যন্ত্রাংশে যেমন আধুনিকতা আসছে, তেমন তার দামও বাড়ছে। তাই সেই সব উন্নত প্রযুক্তির যন্তাংশ বদলের খরচও বেশি। এর মধ্যে আবার যদি দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত হয়, তাহলে তো কথাই নেই। কিন্তু জিরো ডেপ্রিশিয়েশন বিমা যদি আপনার গাড়ির থাকে, তাহলে ব্যস্ত জীবনে গাড়ি নিয়ে বাড়তি ভাবনা থেকে মুক্তি পেরে পারবেন আপনি।